Advertisement
Advertisement

ধর্ষণে জন্ম নেওয়া শিশুকে ক্ষতিপূরণ দিতে হবে ধর্ষককেই

১৪ বছরের সৎ মেয়েকে ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে আজীবন হাজতবাসের নির্দেশ দেয় দিল্লি হাই কোর্ট।

child born out of rape is entitled to compensation, says Delhi High Court
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 14, 2016 9:58 am
  • Updated:December 14, 2016 9:58 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে বেড়ে চলা ধর্ষণ রুখতে এবার কড়া পদক্ষেপ নিল দিল্লি হাই কোর্ট। নাবালিকাকে ধর্ষণের এক মামলার রায় দেওয়ার সময় নতুন নিয়ম চালু করল আদালত। হাই কোর্ট স্পষ্ট জানিয়ে দিল, এবার থেকে নাবালিকা অথবা প্রাপ্তবয়স্কা কোনও মহিলা ধর্ষণের কারণে অন্তঃসত্ত্বা হয়ে পড়লে ও  সেই শিশুর জন্য আলাদা করে ক্ষতিপূরণ দিতে হবে দোষীকে।

১৪ বছরের সৎ মেয়েকে ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে আজীবন হাজতবাসের নির্দেশ দেয় দিল্লি হাই কোর্ট। আদালত জানতে পারে, ১৪ বছরের সেই নাবালিকা অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল। তখনই এই নয়া আইন লাগু করার সিদ্ধান্ত নেয় আদালত। এর আগে যৌন হেনস্তা থেকে শিশু সংরক্ষণ আইনে (পিওসিএসও) অথবা দিল্লি সরকারের তরফে এমন কোনও ক্ষতিপূরণের ব্যবস্থা ছিল না। শুধুমাত্র ধর্ষিতাকে ১৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে বলে নির্দেশ দিয়েছিল ট্রায়াল কোর্ট। তবে পরে ২০১১ সালের ক্ষতিপূরণ স্কিমের কথা মাথা রেখে ক্ষতিপূরণের অঙ্ক ১৫ লক্ষ থেকে কমিয়ে সাড়ে ৭ লক্ষ টাকা করা হয়।

Advertisement

এবার বিচারক গীতা মিত্তাল এবং আরকে গৌবার বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হল, ধর্ষণের ফলে শিশুর জন্ম হলে তাকেও আলাদা করে ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে দোষী ধর্ষক। দিল্লিতে বাড়তে থাকা ধর্ষণ রোধে আদালতের এই সিদ্ধান্ত ফলপ্রসু হবে বলেই আশা ওয়াকিবহাল মহলের।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ