BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

শিশুরাই করোনার সুপার স্প্রেডার! স্কুল খোলার আগে উদ্বেগ বাড়াল ICMR-এর দাবি

Published by: Paramita Paul |    Posted: October 28, 2020 6:09 pm|    Updated: October 28, 2020 6:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতদিন যাচ্ছে ততই গবেষণা থেকে করোনা (COVID-19) সংক্রান্ত নিত্যনতুন তথ্য উঠে আসছে। এতদিন করোনা থেকে শিশুরা (Children) সুরক্ষিত বলে দাবি করা হচ্ছিল। এবার শিশুদেরই সুপার স্প্রেডার বলে উলটো দাবি করছেন গবেষকরা।

মঙ্গলবার আইসিএমআরের ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব দাবি করেন, শিশুরা ব্যাপক হারে কোভিড সংক্রমণ ছড়াতে পারে। বিভিন্ন রাজ্য স্কুল খোলার প্রস্তুতি নিচ্ছে। এমন পরিস্থিতি আইসিএমআরের দাবি যে সমস্ত পরিকল্পনায় জল ফেলে দেবে তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : কারা কারা প্রথমে করোনার টিকা পাবেন? নভেম্বরেই কেন্দ্রকে পূর্ণাঙ্গ তালিকা দেবে রাজ্য]

দেশজুড়ে পঞ্চমদফার আনলক পর্ব চলছে। স্কুল-কলেজ খুলবে কি না তা রাজ্যগুলি সিদ্ধান্ত নেবে। বহু রাজ্যে ইতিমধ্যে স্কুল খুলেও দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে উদ্বেগ বাড়িয়ে দিল আইসিএমআরের এই দাবি। এত দিন বলা হচ্ছিল, করোনা ভাইরাসে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা তুলনায় খুব কম। সমীক্ষায় ধরা পড়ে, ভারতে ১৭ বছর বয়েসের নিচে মাত্র ৮ শতাংশ সংক্রমণের শিকার হয়েছে। ৫ বছরের কম বয়েসিদের ক্ষেত্রে এই সংখ্যা এক শতাংশেরও কম। তাহলে কেন তাঁদের সুপার স্প্রে়ডার বলা হচ্ছে?

ভার্গব জানিয়েছেন, মিজোরামে কোভিড প্রকোপ খুবই কম। অথচ ওই রাজ্যে এ পর্যন্ত ৩১৫টি শিশু আক্রান্ত হয়েছে। যা এই দাবি করতে গবেষকদের বাধ্য করছে। তবে অন্যান্য দেশের মতো ভারতে Covid-19 আক্রান্ত শিশুদের মধ্যে এখনও পর্যন্ত কাওয়াসাকি ডিজিজ-এর কোনও লক্ষণ দেখা যায়নি।

[আরও পড়ুন : পরিকাঠামোহীন হোম আইসোলেশনই রাজ্যে করোনায় মৃত্যু বাড়াচ্ছে! জরুরি বৈঠক স্বাস্থ্যসচিবের]

আমেরিকায় স্কুল খোলার পর এক ধাক্কায় আক্রান্ত কয়েক গুন বেড়ে যায়। সংক্রমিতদের মধ্যে অধিকাংশই শিশু।  সরকারি হিসেব বলছে, জুলাইয়ের মাঝামাঝি স্কুল চালু হওয়ার দু সপ্তাহের মধ্যেই করোনা আক্রান্ত হয়েছে ১ লক্ষ খুদে পড়ুয়া। জুলাইয়ের ওই দু-সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে কমপক্ষে ২৫ শিশুর মৃত্যু হয়েছে। শিশুদের মধ্যে করোনা ভাইরাস প্রকোপ কম বলে যে দাবি এতদিন করা হচ্ছিল, আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের সমীক্ষা রিপোর্ট তা আগেই নস্যাত্‍‌ করে দেয়। আবার বিশাখাপত্তনমে স্কুল খোলার পর একই ক্লাসের ৯ জন করোনা আক্রান্ত হয়ে বলে খবর। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement