BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ড্রাগনের সঙ্গে সংঘাতের আশঙ্কা ভারতের, ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণ ঘিরে উত্তেজনা

Published by: Biswadip Dey |    Posted: March 8, 2021 8:33 pm|    Updated: March 8, 2021 8:33 pm

China gives nod to building downstream dam projects on Brahmaputra | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন (China) রয়েছে চিনের মতোই। লাদাখ সীমান্তে সেনা সরানোর পর বেজিংয়ের সঙ্গে শান্তি আবহ তৈরি হতে না হতেই ফের ভারতকে অস্বস্তিতে ফেলতে তৈরি ড্রাগন। ব্রহ্মপুত্র নদের (Brahmaputra) উপরে ‘মেগা ড্যাম’ তৈরি করে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করছে চিন। সোমবার তিব্বতের কমিউনিস্ট পার্টির তরফে জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি চিনের উচিত এই কাজ শুরু করা।

আজ ওই দলের এক বর্ষীয়ান সদস্য জিনপিং সরকারকে দ্রুত এব্যাপারে পদক্ষেপ করার দাবি জানিয়েছে। এই খবর সামনে আসার পরে ওয়াকিবহাল মহলের আশঙ্কা, ফের দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন তৈরি হতে পারে। গত সপ্তাহেই চিনের পঞ্চবার্ষিকী পরিকল্পনার অন্তর্গত করা হয়েছে ওই জলবিদ্যুৎ পরিকল্পনাকে।

[আরও পড়ুন: ‘ধর্ষককে বিয়ে করতে বলিনি’, মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে বলে দাবি প্রধান বিচারপতির ]

ঠিক কী ক্ষতি হতে পারে চিন ওই প্রকল্পের ব্যাপারে অগ্রসর হলে? ভারতের আশঙ্কা, নদীর উচ্চ গতিপথে জলাধার তৈরি করলে ভারতে জলসংকট তৈরি হতে পারে। বিপর্যস্ত হয়ে পড়বে কৃষিকাজ। পাশাপাশি হড়পা বান কিংবা বর্ষাকালে বন্যাও হতে পারে। বরাবরই নয়াদিল্লি বেজিংয়ের এই পরিকল্পনায় বাধা দিয়ে এসেছে। গত ফেব্রুয়ারিতেই সংসদে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেছিলেন, ”দেশের স্বার্থের কথা মাথায় রেখে ব্রহ্মপুত্র-সহ চিন থেকে ভারতে আসা নদীগুলি নিয়ে বেজিংয়ের সঙ্গে কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। একাধিকবার তারা আশ্বস্ত করেছে যে ওই বাঁধ নির্মাণ প্রকল্প কোনওভাবেই ভারতের ক্ষতি করবে না। নদীর গতিপথ বদলানোর কোনও পরিকল্পনা তাদের নেই। তবুও ব্রহ্মপুত্র নদ সংক্রান্ত চিনা কার্যকলাপের উপর কড়া নজর রাখা হচ্ছে।”

গত বছরের মাঝামাঝি লাদাখ সীমান্তে চিনের আগ্রাসনের পরে দুই দেশের মধ্যে সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটে। দফায় দফায় আলোচনার পরেও সেই উত্তেজনা কমেনি। তবে সম্প্রতি নিয়ন্ত্রণরেখার কাছ থেকে সেনা সরাতে সম্মত হয়েছিল বেজিং। এই পরিস্থিতিতে ফের ব্রহ্মপুত্রকে কেন্দ্র করে ড্রাগনের সঙ্গে নয়াদিল্লির সম্পর্কের অবনতি হওয়ার সম্ভাবনা তৈরি হল।

[আরও পড়ুন: আম্বানির বাড়ির সামনে বোমা উদ্ধারের ঘটনায় এবার তদন্তভার গেল NIA-এর হাতে ] 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে