৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বুদ্ধগয়ায় দলাই লামা, চটে লাল বেজিং

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 6, 2017 9:37 pm|    Updated: January 6, 2017 9:37 pm

China is furious over Dalai lama as he visited Bodh Gaya

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুদ্ধগয়ায় আয়োজিত একটি ধর্মীয় অনুষ্ঠানে তিব্বতি ধর্মগুরু দলাই লামার অংশগ্রহণকে ঘিরে বেজায় চটেছে চিনা প্রশাসন। বৌদ্ধ ধর্মালম্বীদের এই অত্যন্ত পবিত্র এবং গুরুত্বপূর্ণ অনুষ্ঠানকে কেন্দ্র করে শুরু হয়েছে জোর চাপানউতোর। স্বাভাবিকভাবেই এমন একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্যে ভারতে আসার ইচ্ছা প্রকাশ করেছিলেন কয়েক হাজার তিব্বতি। কিন্তু তাঁদের সেই ইচ্ছায় বাধ সেধেছে বেজিং।

চিনের সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবর অনুযায়ী, সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদ দমনে চিন ফের একবার কড়া পদক্ষেপ করেছে। নতুন নিয়ম অনুযায়ী, তিব্বতিদের ভ্রমণের উপর কড়া সীমাবদ্ধতা জারি করা হয়েছে।

শোনা যাচ্ছে, তিব্বতিরা যাতে বুদ্ধগয়ায় আসতে না পারেন, তার জন্যে গত নভেম্বর মাস থেকেই নাগরিকদের পাসপোর্ট বাজেয়াপ্ত করা শুরু করে দিয়েছে সেদেশের সরকার।

নেপালের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, চিন সাময়িকভাবে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। নেপালে কোনও তিব্বতি আসতে পারবেন না। তবে শুধু নিষেধাজ্ঞা জারি করাই নয়, চিনের তরফে নাকি সব ট্রাভেল এজেন্সি এবং বিমান সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে ১০ জানুয়ারি পর্যন্ত সব বুকিং বাতিল করতে হবে।

বেজিং নাকি প্রত্যেক তিব্বতি পরিবারকে নির্দেশ দিয়েছে, যাতে দলাই লামার অনুষ্ঠান শুরু হওয়ার আগে ৩ জানুয়ারির মধ্যে সবাই তিব্বতে ফিরে আসেন।

২৮ ডিসেম্বর বুদ্ধগয়া পৌঁছেছেন দলাই লামা। এই প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘দূরত্ব কখনওই লামা এবং তাঁর কোনও শিষ্যের মধ্যে পবিত্র সম্পর্ক নষ্ট করতে পারে না।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে