Advertisement
Advertisement
G20

জি২০ বৈঠকে জিনপিংয়ের না আসার সম্ভাবনা ক্রমেই জোরালো, কে আসবেন তাঁর পরিবর্তে?

জি২০ বৈঠকের স্পেশ্যাল সেক্রেটারির দাবি তেমনই।

Chinese President Xi Jinping to skip G20 Summit, claims sources। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:September 3, 2023 10:51 am
  • Updated:September 3, 2023 10:51 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন জি২০ বৈঠকে (G20) যোগ দিতে ভারতে নাও আসতে পারেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। এমন গুঞ্জন ক্রমেই জোরালো হচ্ছে। এবার জানা গেল, ম্যাপ বিতর্কের মধ্যে চিনা (China) প্রেসিডেন্টের পরিবর্তে নয়াদিল্লিতে আসতে পারেন চিনের প্রিমিয়ার তথা প্রধানমন্ত্রী লি কিয়াং। এমনটাই দাবি, জি২০ বৈঠকের স্পেশ্যাল সেক্রেটারি মুক্তেশ পরদেশির। তবে তিনি এও জানিয়েছেন, এখনও লিখিত ভাবে চিনের তরফে কিছু জানানো হয়নি। যদি শেষপর্যন্ত সেটাই হয়, তাহলে এই প্রথম জি২০ বৈঠকে দেখা যাবে না জিনপিংকে।

৯ ও ১০ সেপ্টেম্বর দু’দিনের এই সামিটে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই মঞ্চে মোদি-বাইডেন-জিনপিংকে দেখার জন্য মুখিয়ে ছিল গোটা দুনিয়া। কিন্তু সম্ভবত তা হবে না। উল্লেখ্য, গত ২৮ আগস্ট দেশের নতুন সরকারি ম্যাপ প্রকাশ করে চিন। সেখানে অরুণাচল প্রদেশকে নিজের বলে দাবি করেছে তারা। এমনকী আকসাই চিনও নাকি তাদের, দাবি বেজিংয়ের। এরপরই জিনপিং প্রশাসনের নিন্দায় সরব হয় মোদি সরকার।

Advertisement

[আরও পড়ুন: ফের যোগীরাজ্যে ধর্ষণ করে খুন! জাতীয় সড়কে পড়ে বাক্সবন্দি অর্ধদগ্ধ তরুণীর দেহ]

চিনের এমন পদক্ষেপের তীব্র নিন্দা করে বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, এইরূপ ম্যাপ প্রকাশই চিনের অভ্যাস। ভারতের এমন কটাক্ষের পর পালটা আক্রমণ করে চিনের বিদেশমন্ত্রক জানায়, ”আমরা আমাদের ভূখণ্ডের সীমানা সম্পর্কে ওয়াকিবহাল। আইন মেনেই নতুন ম্যাপ তৈরি করা হয়েছে। এই নিয়ে বেশি ভাবার কোনও কারণ নেই।”

Advertisement

[আরও পড়ুন: ডার্বির টিকিটের ব্যাপক কালোবাজারি! ইস্টবেঙ্গল ক্লাবের কাছ থেকে গ্রেপ্তার ৪ ব্ল্যাকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ