BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের আকাশেই ফাটল চিনা রকেট, চাঞ্চল্য মহারাষ্ট্রে

Published by: Biswadip Dey |    Posted: April 3, 2022 11:45 am|    Updated: April 3, 2022 11:45 am

Chinese rocket re-enters Earth, burns up in Maharashtra skies। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের আকাশে ছড়িয়ে যাচ্ছে একঝাঁক আলোর কণা। আপাত ভাবে দেখলে মনে হতেই পারে উল্কাবৃষ্টি বুঝি। কিন্তু তা নয়। মহারাষ্ট্রের (Maharashtra) আকাশে যে আলোর ঝলকানি দেখা গিয়েছে শনিবার রাতে তা আসলে চিনা (China) রকেটের (Rocket) ধ্বংসাবশেষ।

গত ফেব্রুয়ারিতে উৎক্ষেপণ করা হয়েছিল চ্যাং ঝেং তথা লং মার্চ ৫বি নামের ওই চিনা রকেটটি। সেই রকেটটিই পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে শনিবার। আর তারপর জ্বলে যায় আকাশেই। তবে ভয়ের কিছুই নেই। কেননা পুড়ে প্রায় ছাই হয়ে যাওয়া রকেটটির কোনও অংশ পৃথিবীর মাটিতে আছড়ে পড়ে কোনও বিপত্তি ঘটাবে, সেই সম্ভাবনা শূন্য।

[আরও পড়ুন: লাফিয়ে বেড়েছে সম্পত্তি, আম্বানিকে পিছনে ফেলে ১০০ বিলিয়নের মালিক গৌতম আদানি]

মার্কিন মহাকাশচারী জোনাথন ম্যাকডাওয়েল জানিয়েছেন, আগে থেকে যা ভাবা গিয়েছিল একেবারে সেই নির্ঘণ্ট মেনেই রকেটটি ফিরে এসেছিল পৃথিবীর চৌহদ্দিতে। পুরো বিষয়টিই নজরে রেখেছিলেন মহাকাশ বিজ্ঞানীরা।

আসলে মহাকাশে নিজেদের একটি মহাকাশ স্টেশন বানাতে চলেছে বেজিং। ‘তিয়ানহে মহাকাশ স্টেশন’ নামের সেই স্টেশনটি উৎক্ষেপণ করার আগে এখন চলছে সলতে পাকানোর কাজ। আর সেই পরিকল্পনারই অংশ হিসেবে এই ৫বি ধাঁচের রকেটগুলি একে একে মহাকাশে পাঠাচ্ছে তারা। উদ্দেশ্য, ওই স্টেশনের মডিউল ও অন্যান্য অংশকে পাঠানোর ব্যবস্থা করা।

[আরও পড়ুন: ৩ লক্ষ কোটির বেশি ঋণ! ‘ফাঁদে’ পড়েছে মোদির নিজের রাজ্য গুজরাট, সতর্ক করল CAG]

এর আগে গত বছরের মে মাসেও এমন একটি চিনা রকেট ভেঙে পড়া নিয়ে উত্তেজনা হয়েছিল। সেবারই একটি মডিউলকে মহাকাশে পাঠানোর ভার পড়েছিল লং মার্চ ৫বি রকেটের উপরে। নিজের কাজ সমাপ্ত করে তীব্রগতিতে সেটি ছুটে এসেছিল পৃথিবী অভিমুখে। নিউ ইয়র্ক কিংবা মাদ্রিদের মতো শহরে তা আছড়ে পড়ার আশঙ্কা ঘনীভূত হচ্ছিল। সব চিন্তার অবসান ঘটিয়ে ভারত মহাসাগরের বুকে আশ্রয় নিয়েছিল রকেটটির ধ্বংসাবশেষ। তারও আগে আইভরি কোস্টে এমনই এক রকেট আছড়ে পড়ে বহু ঘরবাড়ির ক্ষতি করেছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে