BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

‘লাদাখ সীমান্তে মোতায়েন বহু চিনা সেনা’, অবশেষে স্বীকার করলেন প্রতিরক্ষামন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: June 3, 2020 9:26 am|    Updated: June 3, 2020 9:26 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC) বরাবর বহু সেনা মোতায়েন করেছে চিন। অবশেষে সরকারিভাবে সেকথা স্বীকার করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। চিনা সেনা যে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করার চেষ্টা করছে, ঘুরিয়ে সেই ইঙ্গিতও দিয়ে রাখলেন প্রতিরক্ষামন্ত্রী। তবে রাজনাথ আশ্বস্ত করেছেন, চিনের এই আগ্রাসন রুখতে যা যা পদক্ষেপের প্রয়োজন, সব করছে ভারত।

India-chona-faceoff

গত প্রায় ৪ সপ্তাহ ধরে লাদাখে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC) বরাবর একপ্রকার যুদ্ধ পরিস্থিতির জন্য প্রস্তুত হচ্ছে ভারত ও চিনের সেনাবাহিনী। দুই দেশের সেনাবাহিনীর মধ্যে রীতিমতো সংঘর্ষের বাতাবরণ সৃষ্টি হলেও সরকারিভাবে ভারত এ নিয়ে এর আগে মুখ খোলেনি। অবশেষে মঙ্গলবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “এখন যা পরিস্থিতি তাতে একথা সত্যি যে, সীমান্তে চিনা সেনাও মোতায়েন আছে। ওদের দাবি, ওটা ওদের সীমানা। ভারতের দাবি, ওটা ভারতের সীমানা। এটা নিয়ে একটা মতানৈক্য তৈরি হয়েছে। এবং সীমান্তে একটা বড় সংখ্যার চিনা সেনা মোতায়েন রয়েছে। তবে, ভারতের এখন যা যা করা উচিৎ সেটা ভারতও করছে।”

[আরও পড়ুন: ভারত-চিন টানাপোড়েনের মধ্যেই মোদিকে ফোন ট্রাম্পের, কথা আমেরিকার ‘দাঙ্গা’ নিয়েও]

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরে যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি চলছে ইন্দো-চিন সীমান্তে। মাঝে মধ্যেই দুই দেশের সেনাদের আস্ফালনের খবর প্রকাশ্যে আসছে।কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC) বরাবর অস্ত্র ভান্ডার বাড়াচ্ছে চিন। কিছুদিন আগে জানা গিয়েছিল, প্যাংগং লেক থেকে ২০০ কিলোমিটার দূরে বিশ্বের উচ্চতম বিমানঘাঁটিগুলির মধ্যে অন্যতম গারি গুনশায় বেশ কয়েকটি যুদ্ধবিমান মোতায়েন করেছে চিনা ফৌজ। লাইন অফ কন্ট্রোলের কাছে মোতায়েন বিমানগুলির মধ্যে অন্যতম হল J-11 এবং J-16 ফাইটার। নতুন করে সেখানে টাইপ ১৫ ট্যাঙ্ক, z-20 হেলিকপ্টার ও GJ-2 ড্রোন মোতায়েন করা হয়েছে। চিনের এই আগ্রাসী মনোভাবের জেরেই সীমান্তে যাবতীয় অশান্তি। অসমর্থিত সূত্রের খবর, ভারতীয় ভূখণ্ডের বেশ খানিকটা ভিতরেও ঢুকে গিয়েছে চিনা সেনা। মঙ্গলবার রাজনাথের কথায় তেমন ইঙ্গিতই মিলল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement