BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পদবি ‘চুতিয়া’, গালাগালি ভেবে সরকারি চাকরির আবেদন খারিজ অসমের তরুণীর

Published by: Paramita Paul |    Posted: July 22, 2020 8:32 pm|    Updated: August 21, 2020 1:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পদবি নিয়ে নাজেহাল অসমের (Assam) মেয়ে প্রিয়াঙ্কা। ইংরেজিতে তাঁর পদবি লিখলেই সকলে ভাবেন, অশ্লীল ভাষা প্রয়োগ করছেন। এমনকী, স্রেফ সেই পদবির বিভ্রাটে অনলাইনে জমা করতে পারলেন না তাঁর চাকরির আবেদন। শেষমেশ বাধ্য হয়েই সোশ্যাল মিডিয়ায় নিজের অসহায়তার কথা তুলে ধরলেন অসমের মেয়ে প্রিয়াঙ্কা চুতিয়া (Priyanka Chutia)

অসমের গোগামুখ শহরের বাসিন্দা প্রিয়াঙ্কা এগ্রিকালচারাল একোনমিক্স অ্যান্ড ফার্ম ম্যানেজমেন্ট নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। সম্প্রতি কেন্দ্র সরকারের অধীন একটি বড় কোম্পানি ‘ন্যাশনাল সিড কর্পোরেশন লিমিটেডে’ চাকরির আবেদন করার চেষ্টা করেন প্রিয়াঙ্কা। কিন্তু অনলাইনে ফর্ম ফিলাপ করতে গিয়ে গোল বাঁধে। তিনি নিজের পদবি হিসেবে যতবার ‘চুতিয়া’ (Chutia) লিখেছেন, ততবারই সফটওয়্যার তাঁকে বলেছে ‘প্রপার নাউন’ ব্যবহার করতে। ফলে শেষ অবধি আবেদন করতে পারেননি তিনি। পরে চিঠি দিয়ে সংস্থাকে পুরো বিষয়টা জানালে, তাঁরা প্রিয়াঙ্কার আবেদন গ্রহণ করে। 

[আরও পড়ুন : পিছিয়ে যাওয়ার নাম নেই, লাদাখ সীমান্তে ওঁত পেতে ৪০ হাজার চিনা সৈনিক]

এ প্রসঙ্গে সোস্যাল মিডিয়ায় প্রিয়াঙ্কা লেখেন, “আমার আবেদন খারিজ হওয়ার কারণ আমার পদবি ছাড়া আর কিছুই নয়। সফটওয়্যার ক্রমাগত প্রপার নাউন ব্যবহার করতে বলছিল। আমার খুবই খারাপ লেগেছিল। কোনও কোনও সময় আমি সবাইকে বোঝাতে গিয়ে বিরক্ত হয়ে যাই, যে আমার পদবি কোনও গালাগাল নয়, আমি যে সম্প্রদায়ে থাকি সেই সম্প্রদায়ের নাম।” ঘটনা প্রসঙ্গে ন্যাশনাল সিড কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, পোর্টালে এই সমস্যা সমাধানের চেষ্টা চলছে। আগামী দিনেও আর কোনও সমস্যা হবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছে তারা।

এই পদবি নিয়ে বারবার বিপাকে পড়েন অসমের Chutisa সম্প্রদায়ের মানু। কারণ, তাঁদের পদবি নিয়ে ঠাট্টা তো করাই হয় এমনকী চাকরির আবেদন করতে গিয়েও বিপাকে পড়তে হচ্ছে তাঁদের। 

[আরও পড়ুন : প্রধানমন্ত্রীর হাতেই রাম মন্দির নির্মাণের সূচনা, আমন্ত্রিত সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement