BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Corona Vaccine: জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা যাবে মডার্নার টিকা, ছাড়পত্র দিল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: June 29, 2021 3:58 pm|    Updated: June 29, 2021 7:58 pm

Cipla gets DCGI nod to import Moderna vaccine says sources | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব শীঘ্রই আরও এক কোভিড ভ্যাকসিন আসছে দেশীয় বাজারে। জরুরী পরিস্থিতি ব্যবহারের জন্য ছাড়পত্র মডার্নার (Moderna Vaccine) টিকা। এদিকে এই ভ্যাকসিন আমদানি ও সরবরাহের জন্য ডিসিজিআইয়ের ছাড়পত্র চেয়েছিল ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা (Cipla)। মঙ্গলবার দুপুরে সেই ছাড়পত্র দিল DCGI। সংবাদ সংস্থা ANI সূত্রে অন্তত তেমনটাই খবর। 

সম্প্রতি দেশে বিদেশি টিকার ছাড়পত্র পাওয়ার প্রক্রিয়া সহজ করেছে কেন্দ্র সরকার। জানানো হয়েছে, কোনও বিদেশি টিকা আমেরিকার মতো দেশে জরুরি অবস্থার জন্য ছাড়পত্র পেয়ে থাকলে তারা এদেশে ট্রায়াল ছাড়াই ছাড়পত্রে পেতে পারে। তবে সেক্ষেত্রে প্রথম ১০০ জন টিকাগ্রহীতার তথ্য জমা করতে হবে সরকারের কাছে। কেন্দ্রের এই শর্তকে হাতিয়ার করেই ছাড়পত্রের জন্য আবেদন করেছিল সিপলা। তাদের সেই আবেদন গৃহীত হয়েছে বলেই খবর।

[আরও পড়ুন: COVID-19: একইসঙ্গে ৩ টি ডোজ! টিকা নিতে গিয়ে অদ্ভুত অভিজ্ঞতার সাক্ষী মহিলা]

 

উল্লেখ্য, মার্কিন প্রশাসন আগেই জানিয়েছে কোভ্যাক্স প্রকল্পে মডার্নার বেশকিছু টিকা পেতে পারে ভারত। ইতিমধ্যে করোনার বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকর এই টিকা। শুধু কোভ্যাক্স প্রকল্পের জন্যই নয়, এবার সরাসরি সংস্থার কাছ থেকে টিকা আমদানি করবে কেন্দ্র। জরুরী পরিস্থিতিতে ব্যবহার করা যাবে এই টিকা। 

[আরও পড়ুন: Coronavirus: দেশের কোভিড গ্রাফে বড়সড় পতন, ১০২ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ]

এদিকে জুলাইয়ের শেষের দিকে কিশোর-কিশোরীদের জন্য টিকা বাজারে এসে যাবে বলে আশ্বাস দিয়েছেন কেন্দ্রের করোনা সংক্রান্ত বিশেষজ্ঞদের গ্রুপের চেয়ারম্যান এনকে অরোরা। তিনি জানিয়েছেন, জাইডাস ক্যাডিলার টিকার ট্রায়াল চলছে। যা জুলাইয়ের শেষের দিকে ছাড়পত্র পেয়ে যেতে পারে। উল্লেখ্য, এই টিকা ১২-১৮ বছর বয়সিদের জন্য উপযুক্ত। 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement