BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘CAA গান্ধীজির স্বপ্নপূরণ করেছে’, সংসদের যৌথ অধিবেশনে বললেন রাষ্ট্রপতি কোবিন্দ

Published by: Soumya Mukherjee |    Posted: January 31, 2020 2:23 pm|    Updated: January 31, 2020 2:23 pm

Citizenship Amendment Act fulfilled Gandhiji’s dream: President

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সামনেই সংশোধিত নাগরিকত্ব আইনের ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুক্রবার বাজেট অধিবেশনের প্রথমদিন সংসদের যৌথ অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে এই আইন মহাত্মা গান্ধীর স্বপ্ন পূরণ করেছে বলেও মন্তব্য করেন তিনি। পাশাপাশি এই আইনের বিরোধিতায় যারা হিংসার আশ্রয় নিচ্ছে তাদের সমালোচনাও করেন তিনি।

শুক্রবার বাজেট অধিবেশনের প্রাক্কালে সংসদের সেন্ট্রাল হলে বক্তব্য রাখতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘দ্বিতীয় ইনিংস শুরু করার পর গত সাতমাসে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন করেছে আমার সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন ভারত তৈরির দিকে এগিয়ে যাচ্ছে তারা। আজকে স্বাধীনতার ৭০ বছর পর জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের মধ্যে দিয়ে তার ইঙ্গিত পাওয়া গিয়েছে। এর ফলে এবার থেকে দেশের অন্য অংশের নাগরিকদের মতো সমান অধিকার ভোগ করবেন জম্মু-কাশ্মীর ও লাদাখের মানুষ। এতে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের এক দেশ, এক বিধান ও এক নিশানের স্বপ্ন পূরণ হয়েছে। তবে গত সাত মাসে সবথেকে গুরুত্বপূর্ণ যে আইনটি পাশ হয়েছে তা হল সংশোধিত নাগরিকত্ব আইন (CAA)। কারণ, এর ফলে এতদিন বাদে দেশের জনক বাপুর স্বপ্নপূরণ হয়েছে। দেশভাগের পর মহাত্মা গান্ধী বলেছিলেন, কোনওদিন যদি পাকিস্তান বা বাংলাদেশে বসবাসকারী সংখ্যালঘু সম্প্রদায় অর্থাৎ জৈন, বৌদ্ধ, শিখ, হিন্দু ও অন্য ধর্মের মানুষরা ভারতের কাছে আশ্রয় চায়। তাহলে তাদের সাদরে এই দেশে আশ্রয় দিতে হবে। বাপুর সেই স্বপ্নকে পূরণ করার জন্যই সংসদের দুই কক্ষে থাকা সাংসদরা সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করেছেন। এতে আমি খুবই খুশি হয়েছি। একইরকম ভাবে দুঃখ পেয়েছি এর বিরোধিতায় হিংসার ঘটনা ঘটছে বলে। কারণ, যে কোনও বিষয় শান্তিপূর্ণ আলোচনার মধ্যে দিয়ে মেটানো উচিত বলে আমার মনে হয়।’

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে শিশু অপহরণকারীর স্ত্রীকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু মহিলার ]

 

এরপরই তাঁর সরকার এই দশককে ভারতের দশকে পরিণত করবে বলে উল্লেখ করে রাষ্ট্রপতি। এর জন্য নরেন্দ্র মোদির নেতৃত্বে সাংসদরা কঠোর ও যুক্তিযুক্ত পদক্ষেপ গ্রহণ করছে বলেও জানান তিনি। আজ রাষ্ট্রপতি যখন সংশোধিত নাগরিকত্ব আইনের স্বপক্ষে মুখ খুলছেন তখন বেনজির ভাবে এর বিরুদ্ধে সরব হয় বিরোধীরা। CAA বিরোধী স্লোগান দিতে থাকে। সাদা কাগজে লাল রং দিয়ে ‘No NRC, No NPR, No CAA’ লেখা পোস্টার প্রদর্শন করতে থাকেন তৃণমূল সাংসদরা। আর রাষ্ট্রপতির বক্তব্যের তারিফ করে তার সমর্থনে চিৎকার করতে শোনা যায় সংসদে উপস্থিত বিজেপি ও এনডিএ সাংসদদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে