BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

খিদের জ্বালায় নাজেহাল, চলন্ত ট্রেনে খাবার নিয়ে মারামারি পরিযায়ী শ্রমিকদের

Published by: Sayani Sen |    Posted: May 7, 2020 9:36 am|    Updated: May 7, 2020 9:36 am

Clash broke out allegedly over distribution of food in a train

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের দিন থেকে কর্মহীন। হাতে নেই একটিও পয়সা। দীর্ঘদিন ধরে জোটেনি খাবার। এহেন পরিস্থিতি নানা টালবাহানার পর নিজের রাজ্যে ফেরার ট্রেন মিলল। তবে সেই ট্রেনে সকলের জন্য ব্যবস্থা নেই খাবারের, পরিযায়ী শ্রমিকদের অন্তত অভিযোগ তেমনই। খিদের মাঝে অন্যের হাতে খাবার দেখে নিজেদের সামলে রাখতে পারেননি তাঁরা। ট্রেনের ভিতরে খাবার নিয়ে শুরু হয় কাড়াকাড়ি, মারামারি। করোনা সংক্রমণের আশঙ্কায় গন্ডগোল থামাতে এগিয়ে এল না রেলপুলিশ।

বুধবার বিকেলে অন্তত ১২০০ জন পরিযায়ী শ্রমিককে নিয়ে একটি ট্রেন ছাড়ে। শ্রমিকদের দাবি, ট্রেনে খাবারের উপযুক্ত ব্যবস্থা ছিল না। ওই বিশেষ ট্রেনের কয়েকটি কোচের যাত্রীদের খাবার দেওয়া হয় ঠিকই। তবে সকলে তা পাননি। এদিকে তখন খিদেতে আর নিজেদের সামলে রাখতে পারছেন না শ্রমিকরা। মধ্যপ্রদেশের সাতনার কাছে ট্রেন পৌঁছনো মাত্রই খাবারের জন্য কাড়াকাড়ি শুরু হয়ে যায়। মুহূর্তের মধ্যে তা হাতাহাতির রূপ নেয়। একে অপরকে লাথি, ঘুষি মারতে শুরু করে। ট্রেনের মধ্যে হইচই শুরু হয়ে যায়। বারবার রেলপুলিশকে অশান্তি মেটানোর দাবি জানান প্রত্যক্ষদর্শীরা। তবে তাঁদের অভিযোগ, শুধুমাত্র করোনা সংক্রমণের আশঙ্কায় কিছুতেই অশান্তি রুখতে এগিয়ে আসেননি রেলপুলিশেরা। পরিবর্তে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ট্রেনের ভিতরে অশান্তি মেটানোর চেষ্টা করেন তাঁরা।

[আরও পড়ুন: ত্রিপুরায় লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণের মামলা, উৎস বিএসএফ ঘাঁটি]

এই ঘটনার ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন অন্যান্য যাত্রীরা। বিদ্যুতের গতিতে তা নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায়। পরিযায়ী শ্রমিকদের নিজ নিজ রাজ্যে পৌঁছনো নিয়ে বিতর্কের কোনও সীমা নেই। তার উপর আবার এই ভাইরাল ভিডিও দেখে বেজায় চটেছেন নেটিজেনরা। পরিযায়ী শ্রমিকদের জন্য কেন উপযুক্ত খাবারের ব্যবস্থা করল না রেল কর্তৃপক্ষ, উঠছে সেই প্রশ্ন। নিয়ম অনুযায়ী ট্রেনে ওঠার আগেও থার্মাল স্ক্রিনিং হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। যদি সেভাবেই করোনা আক্রান্ত কি না বোঝা সম্ভব হয়, তবে তা সত্ত্বেও কেন সংক্রমণের আশঙ্কা করলেন রেলপুলিশরা, সেই প্রশ্ন তুলতেও ছাড়েননি নেটিজেনরা। যদিও খাবার নিয়ে মারামারির ভাইরাল ভিডিও প্রসঙ্গে রেলের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: লকডাউনের জের, বাড়ি পৌঁছতে টানা ১২ ঘণ্টা হাঁটলেন সাত মাসের অন্তঃসত্ত্বা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে