১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘সমস্যায় পড়লে আমার কাছে আসুন’, দিল্লিবাসীদের চিঠি কেজরিওয়ালের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 30, 2017 4:50 am|    Updated: October 30, 2017 4:50 am

CM Arvind Kejriwal writes 52,000 letters to Delhi citizens

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আম আদমির আস্থা অর্জন করতে এবার দিল্লিবাসীদের ব্যক্তিগতভাবে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। চিঠিতে মুখ্যমন্ত্রী আবেদন, ‘কোনও সমস্যায় পড়লেই সরাসরি আমার কাছে চলে আসুন।’ প্রশাসন সূত্রে খবর, দিল্লির প্রায় ৫২ হাজার নাগরিককে অরবিন্দ কেজরিওয়ালের সই করা এই চিঠি পাঠানো হচ্ছে। মূলত যেসব গবির পড়ুয়ারা সরকারি প্রকল্পে বেসরকারি স্কুলের পড়াশোনা করছে ও প্রবীণ নাগরিক, যাঁরা সরকারি ভাতা পান, তাঁদেরকেই এই চিঠি পাঠানো হবে।

[আধার, প্যান কার্ড পেতে পারেন এদেশে বসবাসকারী পাক নাগরিকরাও]

দিল্লিতে গবির পড়ুয়াদের যেমন সরকারি প্রকল্পের আওতায় বেসরকারি স্কুলের ভরতির ব্যবস্থা করেছে অরবিন্দ কেজরিওয়ালের সরকার, তেমনি প্রবীণ নাগরিকদের মাসিক ভাতাও দেওয়া হচ্ছে। কিন্তু, বাস্তবে এইসব প্রকল্পের সুবিধা কী নাগরিকরা ঠিকমতো পাচ্ছেন?  তা জানতে এক অভিনব উপায় বের করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। প্রশাসনিক কর্তা বা আমলাদের ভরসায় না থেকে, এবার ব্যক্তিগতভাবে প্রত্যেক নাগরিককে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দিল্লি সরকারের মুখপাত্র অরুণোদয় প্রকাশ বলেন, একেবারে তৃণমূলস্তরের মানুষের সঙ্গে সরকারের যোগাযোগ বাড়াতে ও সাধারণ মানুষের আস্থা অর্জনের লক্ষ্যে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, সাবেক দিল্লির বিদ্যুৎভবনের পেনশনপ্রাপকদের প্রায় ২১ হাজার ও যেসব গবির পড়ুয়া সরকারি প্রকল্পের বেসরকারি স্কুলে ভরতি হয়েছে, তাঁদের অভিভাবকদের কাছে ৩১ হাজার চিঠি পাঠানো হচ্ছে। খুব তাড়াতাড়ি মুখ্যমন্ত্রীর লেখা ৫ লক্ষ চিঠি বার্ধক্যভাতা ও প্রতিবন্ধী ভাতাপ্রাপকদের কাছেও পৌঁছে যাবে।

[প্রকাশ্যে বায়ুসেনার চপার ক্র্যাশের ভিডিও, উঠছে গাফিলতির অভিযোগ]

কিন্তু, চিঠিতে নাগরিকদের কী বার্তা দিচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল?  সম্প্রতি এই চিঠি পেয়েছেন দিল্লির সুলতানপুরী এলাকার বাসিন্দা, প্রবীণ নাগরিক কালীচরণ। চিঠিতে অরবিন্দ কেজরিওয়াল লিখেছেন, ‘আপনার দিল্লি সরকার প্রবীণ নাগরিক ও পেনশনপ্রাপকদের শ্রদ্ধা করে। পেনশনপ্রাপকদের হাজারো সমস্যা আছে। আমরা সেই সমস্যা সমাধানের চেষ্টা করেছি।’  এরপরই দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন, ‘ আমাকে নিজের ছেলে বলেই ভাববেন। যখনই কোনও সমস্যা হবে, সরাসরি আমার কাছে চলে আসবেন।’ পাশাপাশি, চিঠিতে পেনশনপ্রাপকদের জন্য দিল্লির ২০টি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা, পেনশন প্রকল্পে বরাদ্দ বৃদ্ধি-সহ সরকারের একাধিক উদ্যোগের কথা জানানো হয়েছে। অন্য একটি চিঠিতে  সরকারি প্রকল্পে মেয়েকে স্কুলে ভরতি করার জন্য এক অভিভাবককে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল স্বয়ং। দিল্লির প্রশাসন সূত্রে খবর, প্রথম পর্যায়ে পেনশনভোগী ও অভিভাবকদেরই এই চিঠি পাঠানো হচ্ছে। পরবতী পর্যায়ে স্কুলের পঠনপাঠনের হালহকিকৎ জানতে পড়ুয়াদেরও চিঠি লিখবেন অরবিন্দ কেজরিওয়াল।

[দোরগোড়ায় নোটবন্দির বর্ষপূর্তি, বাতিল নোট নিয়ে এখনও নাজেহাল RBI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে