Advertisement
Advertisement
NEET

করোনা আবহে NEET ও JEE পিছিয়ে দেওয়ার দাবিতে কেন্দ্রকে ফের চিঠি মমতার

আপত্তি উড়িয়ে পরীক্ষার গাইডলাইন প্রকাশ করল NTA।

CM Mamata Bannerjee again wrote letter to postpone NEET and JEE
Published by: Paramita Paul
  • Posted:August 25, 2020 4:09 pm
  • Updated:August 25, 2020 5:14 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে NEET ও JEE পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে অভিভাবক সকলে। এনিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেও পরীক্ষাকেন্দ্রের বন্দোবস্ত নিয়ে মঙ্গলবার রাজ্যকে চিঠি দেন ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। এরপর এদিন ফের কেন্দ্রকে চিঠি দিলেন মমতা। আবেদন করলেন, পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ পুনর্বিবেচনা করতে কেন্দ্র যাতে রিভিউ পিটিশান দাখিল করে। তবে এইসব আপত্তিতে কান দিতে রাজি নয় কেন্দ্র। ইতিমধ্যে পরীক্ষা নিয়ে গাইডলাইন জারি করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)।

 

Advertisement

জারি করা গাইডলাইনে বলা হয়েছে, পরীক্ষার্থীদের গ্লাভস, মাস্ক পরে আসা বাধ্যতামূলক। পাশাপাশি, পরীক্ষার্থীদের স্যানিটাইজার ও নিজের আলাদা জলের বোতল নিয়ে আসা বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে পরীক্ষাকেন্দ্রে থার্মাল স্ক্যানিং করা হবে। কোনও শিক্ষার্থীর যদি শরীরের তাপমাত্রা ৯৯.৪ ডিগ্রির বেশি হলে তাঁদের আইসোলেশনে রেখে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হবে। পরীক্ষায় বসার আগে সেলফ ডিক্লেয়ারেশন করতে হবে। তবে যাঁরা কনটেইনমেন্ট জোনে রয়েছেন, তাঁরা কীভাবে পরীক্ষায় বসবেন, সে সম্পর্কে এই গাইডলাইনসে কিছু বলা হয়নি।

[আরও পড়ুন : করোনার মারে ক্ষতির সম্মুখীন ইনসিওরেন্স কোম্পানিগুলি, বাড়তে চলেছে স্বাস্থ্যবিমার প্রিমিয়াম]

জুলাইয়ের শেষে NEET এবং JEE হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে এই গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানান পড়ুয়ারাই। তা বিবেচনা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ইঞ্জিনিয়ারিংয়ের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা JEE-এর মেন পরীক্ষা হবে ১-৬ সেপ্টেম্বরের মধ্যে। আর JEE advance-এর পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর। ডাক্তারিতে ভরতির জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা NEET হবে ১৩ সেপ্টেম্বর। কিন্তু সেপ্টেম্বরেও সেই পরীক্ষা পিছনোর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অভিভাবকদের একাংশ। তবে এই সেই আবেদনও খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)।

[আরও পড়ুন : ফের সভাপতি হবেন রাহুল! নির্বাচন ঘোষণা করেও প্রত্যাবর্তনের পথ প্রশস্ত করছে কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ