Advertisement
Advertisement
Coal India

দেশের খনিগুলির মজুত কয়লা যাচাই, কোল ইন্ডিয়ার বড় উদ্যোগ

সাত সংস্থার ১৪টি খনি অঞ্চলে মজুত কয়লার পরিমাণ খতিয়ে দেখছে ভিজিল্যান্স।

Coal India has initiated a coal stock verification drive all over India
Published by: Kishore Ghosh
  • Posted:May 4, 2024 5:31 pm
  • Updated:May 4, 2024 5:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন খনির মজুত কয়লা যাচাই করতে এবার বড় উদ্যোগ নিল কোল ইন্ডিয়া লিমিটেড (Coal India Limited)। খনিগুলির কয়লার মান ও পরিমাণ বুঝে নিতেই সতর্কমূলক ব্যবস্থা হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কয়লার পরিমাণ ও মান যাচাইয়ে একাধিক বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে। এই কাজে স্বচ্ছতা আনতে প্রযুক্তির ব্যবহারে জোর দেওয়া হয়েছে।

কেন্দ্রের কয়লা মন্ত্রকের নজরদারিতে কোল ইন্ডিয়ার ‘ভিজিল্যান্স’ দলের সদস্য গোটা দেশে মজুত তথা উদ্বৃত্ত কয়লা খতিয়ে দেখছে। সংস্থার প্রশাসনিক কাজ আরও সুশৃঙ্খল ও স্বচ্ছভাবে যাতে হয়, তার জন্য এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যে কোল ইন্ডিয়ার ৭টি ভিন্ন ভিন্ন সংস্থার ১৪টি খনিতে নজরদারি চালাতে একাধিক ব্যবস্থা নিয়েছে ভিজিল্যান্স দল।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: শ্লীলতাহানির অভিযোগের তদন্তে রাজভবনের ওসির কাছে সিসিটিভি ফুটেজ চাইল লালবাজার]

প্রসঙ্গত, ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী দেশ। এই কাজে কোল ইন্ডিয়ার বিরাট অবদান রয়েছে। যদিও প্রাকতিক নিয়মে খনির মজুত কয়লার পরিমাণ ক্রমশ নিম্নমুখী। মনে করা হচ্ছে, সেকথা মাথায় রেখেই গোটা দেশের ২৫টি খনি এলাকা খতিয়ে দেখছে কোল ইন্ডিয়া। মজুত কয়লা যাচাই করে বিদ্যুৎ উৎপাদনে ভবিষ্যতের দিক নির্দেশ করতে চাইছে কয়লা মন্ত্রক।  

 

[আরও পড়ুন: ‘শাহেনশা’ বাবু সেজে থাকেন অথচ ‘শাহজাদা’ বলেন আমার ভাইকে: মোদিকে কটাক্ষ প্রিয়াঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ