BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উত্তরপ্রদেশে কংগ্রেসকে ছাড়াই আসন রফা চূড়ান্ত সপা-বসপার!

Published by: Subhajit Mandal |    Posted: December 19, 2018 5:30 pm|    Updated: December 19, 2018 5:30 pm

Coalition without Congress in UP!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে বড়সড় ধাক্কা খেতে চলেছে কংগ্রেস। শতাব্দীপ্রাচীন দলটিকে ছাড়াই বিজেপির বিরুদ্ধে লড়াই করার প্রস্তুতি শুরু করে দিয়েছি মায়াবতীর বিএসপি এবং অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের খবর অনুযায়ী আসন্ন লোকসভা নির্বাচনের জন্য উত্তরপ্রদেশে আসনরফা চূড়ান্ত করে ফেলেছে এসপি এবং বিএসপি। তাদের মহাজোটে ঠাঁই হয়নি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেসের। তবে, জোটের অংশ হিসেবে রয়েছে অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল।

[‘সাংবাদিকদের সামনে অন্তত কথা বলতাম’, মোদিকে তোপ মনমোহনের]

সর্বভারতীয় সংবাদমাধ্যমটির খবর অনুযায়ী, লোকসভায় একসঙ্গে লড়া নিশ্চিত মায়াবতী এবং অখিলেশের। দুই দল ইতিমধ্যেই নিজেদের মধ্যে আলোচনা করে আসনরফাও নিশ্চিত করে ফেলেছে। সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি উত্তরপ্রদেশে সমসংখ্যক আসনে লড়বে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে দুটি দলই কমবেশি ৩৮-৪০টি আসনে লড়তে চাই। জোটে নেওয়া হবে অজিত সিংয়ের আরএলডিকে। রাষ্ট্রীয় লোকদলের জন্য ছাড়া হবে ৩টি আসন। জোটে কংগ্রেসকে কোনও আসন ছাড়া হচ্ছে না। যদিও, সরকারিভাবে কোনও দলই এখনও এ নিয়ে মুখ খোলেনি। তবে, ওই সংবাদমাধ্যমের খবর অনুযায়ী আগামী ১৫ জানুয়ারি মায়াবতীর জন্মদিনে এই আসনরফার কথা ঘোষণা করা হতে পারে। উত্তরপ্রদেশে মোট ৮০টি লোকসভা আসন রয়েছে। ২০১৪ সালে বিজেপি এবং জোটসঙ্গীরা মোট ৭৩টি আসনে জিতেছিল। যদিও, এরপর গোরক্ষপুর এবং ফুলপুর উপনির্বাচনে সপা-বসপা জোট জয়ী হয়। তারপর থেকেই একসঙ্গে লড়াই করার সিদ্ধান্ত ‘বুয়া-ভাতিজা’র।

[বিতর্কিত মন্তব্যের জের, জোটসঙ্গীদের তোপের মুখে কমল নাথ]

এ খবর সত্যি হলে. এই বিরোধী জোটে কংগ্রেসের অনুপস্থিতি বেশ তাৎপর্যপূর্ণ। এবং নিঃসন্দেহে রাহুল গান্ধীর জন্য তা বড়সড় ধাক্কা। সম্প্রতি তিন রাজ্যের উপনির্বানে আলাদা আলাদা ভাবে লড়েছে কংগ্রেস, সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি। যদিও, পরে কংগ্রেসের সমর্থনে এগিয়ে এসেছে সপা-বসপা। এরপর আবার তিন রাজ্যে মুখ্যমন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠানে গরহাজির ছিলেন অখিলেশ এবং মায়াবতী দু’জনেই। তখনই আন্দাজ করা হয়েছিল বিজেপি বিরোধী তথাকথিত মহাজোটে ফাটল ধরেছে। মায়াবতী-অখিলেশের এই গোপন আসনরফা সেই ফাটলকেই প্রকাশ্যে আনছে বলে মত রাজনৈতিক মহলের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে