০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিন্দু দেবদেবীদের অবমাননার প্রমাণ মেলেনি, সুপ্রিম কোর্টে জামিন পেলেন কমেডিয়ান মুনোয়ার ফারুকি

Published by: Biswadip Dey |    Posted: February 5, 2021 3:48 pm|    Updated: February 5, 2021 4:53 pm

Comedian Munawar Faruqui, arrested for 'indecent' comments on Hindu Gods, gets interim bail | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জামিন পেলেন স্ট্যান্ড আপ কমেডিয়ান মুনোয়ার ফারুকি (Munawar Faruqui)। হিন্দু ধর্মের (Hindu Religion) দেবদেবীদের (Hindu Gods) অবমাননার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। গত ২৮ জানুয়ারি তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল মধ্যপ্রদেশের হাই কোর্ট। অবশেষে শুক্রবার সুপ্রিম কোর্টে (Supreme Court) অন্তর্বর্তী জামিন পেলেন তিনি। সেই সঙ্গে উত্তরপ্রদেশের পুলিশের কাছ থেকে গ্রেপ্তারির রক্ষাকবচও পেয়েছেন ফারুকি। প্রসঙ্গত, গত ২ জানুয়ারি গ্রেপ্তার হয়েছিলেন ২৯ বছরের স্ট্যান্ড আপ কমেডিয়ান।

কেবল তিনিই নন, তাঁর সঙ্গে আরও চারজন কমেডিয়ানকে গ্রেপ্তার করা হয়েছিল। তাঁদের বিরুদ্ধে অভিযোগ ছিল, ইন্দোরের এক জনপ্রিয় কফিশপে আয়োজিত স্ট্যান্ড আপ কমেডি শোয়ে বিতর্কিত মন্তব্য করার। সেদিন দর্শকাসনে উপস্থিত ছিলেন হিন্দু রক্ষক সংগঠনের সদস্যরাও। তাঁদের অভিযোগ, অনুষ্ঠানের শুরু থেকেই রসিকতার নামে হিন্দু দেবদেবী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও গোধরা কাণ্ড নিয়ে একের পর এক বিতর্কিত মন্তব্য করছিলেন মুনোয়ার ফারুকি। সেই মন্তব্যের বিরোধিতা করে সঙ্গে সঙ্গে অনুষ্ঠান বন্ধের আরজি জানান হিন্দু রক্ষক সংগঠনের সদস্যরা। কিন্তু তাতে কান দেয়নি কফিশপ কর্তৃপক্ষ। পুরো অনুষ্ঠানের রেকর্ডিং নিয়ে পরে পুলিশের দ্বারস্থ হন তাঁরা। শেষ পর্যন্ত এক বিজেপি বিধায়কের ছেলে একলব্য সিং গৌরের দায়ের করা অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়।

[আরও পড়ুন: এখনও করোনা-বিপদ কাটেনি ৭৫ শতাংশ ভারতীয়র! টিকার দ্বিতীয় ডোজ ১৩ ফেব্রুয়ারি থেকে]

গত এক মাস ধরেই জেলে ছিলেন ফারুকি। এর মধ্যে তিনবার তাঁর জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। যদিও গ্রেপ্তারির পর থেকেই দেখা গিয়েছিল হিন্দু দেবদেবীদের অপমান করার কোনও প্রমাণই নেই ফারুকির বিরুদ্ধে। ইন্দোরের তুকাজিগঙ্গ পুলিশ স্টেশনের আধিকারিকরা তেমনটাই দাবি করেছিলেন। তাঁদের দাবি অনুযায়ী, জমা করা ভিডিওতে রসিকতার ছলে হিন্দু দেবদেবীকে অপমানের কোনও প্রমাণই মেলেনি।

বৃহস্পতিবারই ফারুকি সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। অবশেষে শুক্রবার জামিন পেলেন তিনি। তাঁকে অন্তর্বর্তী জামিন দেওয়ার পাশাপাশি বিচারপতি আরএফ নরিম্যান ও বিআর গাভাইয়ের বেঞ্চ এও জানিয়েছে, ২০১৪ সালে বিহারের অরনেশ কুমারের মামলাটিতে সুপ্রিম কোর্টের রায়টিকে অবমাননা করে ফারুকিকে গ্রেপ্তার করেছে মধ্যপ্রদেশ পুলিশ।

[আরও পড়ুন: দিল্লির বিক্ষোভে ‘শহিদ’ কৃষকের পরিবারের সঙ্গে দেখা, বিস্ফোরক অভিযোগ প্রিয়াঙ্কার]

উত্তরপ্রদেশ পুলিশ ফারুকির বিরুদ্ধে একটি আলাদা মামলা দায়ের করেছে। তবে আজকের রায়ের পরে আপাতত যোগী সরকারের পুলিশও গ্রেপ্তার করতে পারবে না তাঁকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে