BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাণিজ্যিক উড়ানে সবুজ সংকেত পেল ‘মেড ইন ইন্ডিয়া’ ডর্নিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 26, 2017 11:39 am|    Updated: December 26, 2017 11:39 am

Commercial flight nod for made-in-India Dornier 228 plane

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিতে ক্ষমতায় এসেই ‘মেক ইন ইন্ডিয়া’-র উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে প্রযুক্তিগতভাবে দেশকে স্বনির্ভরশীল করে তোলার জন্য ‘মেড ইন ইন্ডিয়া’ সামগ্রী ব্যবহারের জন্য আবেদনও জানিয়েছেন তিনি। সেই পথেই এগিয়ে এবার বাণিজ্যিক পরিষেবা শুরু করতে চলেছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ডর্নিয়ার ২২৮ বিমান।

[ক্ষতির অজুহাতে হাত তুলেছে রেল, এই স্টেশনটির পরিচালনায় গ্রামবাসীরা]

অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রণ সংস্থা (ডিজিসিএ) জানায়, যাত্রী পরিষেবা শুরু করার জন্য ডর্নিয়ার বিমানটি ব্যবহারে সবুজ সংকেত দেওয়া হয়েছে। ১৯ জন যাত্রী বহনে সক্ষম এই বিমানটি বানিয়েছে ‘হিন্দুস্তান এরোনোটিক্স লিমিটেড’ বা হ্যাল। বর্তমানে শুধুমাত্র সেনাবাহিনী এই বিমানটি ব্যবহার করত। ডিজিসিএ-র অনুমতির পর এই বিমানটিই হবে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম যাত্রীবাহী বিমান। এবার ভারতে বিমান সংস্থাগুলির কাছে এই বিমান বিক্রি করতে পারবে হ্যাল। মোদি সরকারের ‘উড়ান’ প্রকল্পের অন্তর্গত দেশের প্রত্যন্ত এলাকায় বিমান পরিষেবা চালু করতে চলতি বছরই ‘উড়ান’ প্রকল্প শুরু করে মোদি সরকার। সেই প্রকল্পের আওতায় ডর্নিয়ার বিমানগুলিকে কাজে লাগাতে পারবে বিমান সংস্থাগুলি। এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ডর্নিয়ার বিমান ব্যবহার করলে বিমান সংস্থাগুলিকে কিছু বিশেষ সুবিধাও প্রদান করবে হ্যাল। এছাড়াও নেপাল ও শ্রীলঙ্কার কাছে এই বিমানগুলি বিক্রি করার পরিকল্পনাও করছে হ্যাল।

বিমানটির নির্মাণকারী সংস্থা হ্যাল দাবি করেছে, এটি যাত্রীস্বাচ্ছন্দ্য ও এয়ার-ট্যাক্সি পরিষেবার জন্য আদর্শ। এই বিমান ব্যবহার করে কোস্টগার্ড ও ভারতীয় নৌসেনাও। বিমানটি ৪২৮ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে উড়তে সক্ষম। একনাগাড়ে প্রায় ৭০০ কিমি পর্যন্ত উড়ান ভরতে পারে ডর্নিয়ার ২২৮। রাতেও উড়ার ক্ষমতা রয়েছে বিমানটির। চলতি মাসেই কানপুর বিমানবন্দর থেকে বিমানটি সাফল্যের সঙ্গে পরীক্ষামূলক উড়ান ভরে। তারপরই যাত্রী পরিষেবার জন্য বিমানটিকে সবুজ সংকেত দেয় ডিজিসিএ।

[উপত্যকায় সেনার সাফল্য, পুলওয়ামায় নিকেশ কুখ্যাত জৈশ জঙ্গি নুরা ত্রালি]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে