৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সপ্তাহান্তে সম্পূর্ণ লকডাউনের ঘোষণা কেরলে, পরিস্থিতি দেখতে পাঠানো হচ্ছে কেন্দ্রীয় দল

Published by: Biswadip Dey |    Posted: July 29, 2021 1:13 pm|    Updated: July 29, 2021 2:08 pm

Complete weekend lockdown to be imposed in Kerala amid spike in corona cases | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) তৃতীয় ঢেউ কবে আসতে পারে তা নিয়ে উদ্বেগ বাড়ছে। এর মধ্যেই চিন্তা বাড়িয়েছে কেরলের (Kerala) পরিস্থিতি। যেভাবে হু হু করে সংক্রমণ বেড়েছে দক্ষিণী রাজ্যে, তা দেখে পরিস্থিতি পর্যালোচনার জন্য কেন্দ্রীয় দল পাঠানো হচ্ছে কেরলে। এই পরিস্থিতিতে এবার শনি ও রবি, অর্থাৎ সপ্তাহান্তে সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটার সিদ্ধান্ত নিল পিনারাই বিজয়ন প্রশাসন।

গত ২৪ ঘণ্টায় কেরলে আক্রান্তের সংখ্যা ২২ হাজারেরও বেশি। দেশের মোট সংক্রমিতের অর্ধেকের বেশি এই রাজ্যেরই বাসিন্দা। সম্প্রতি ICMR-এর সেরো সার্ভেতে দেখা গিয়েছে ১৪ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত সময়কালের হিসেবে কেরলের ৪৪.৪ বাসিন্দাদের শরীরে কোভিড অ্যান্টিবডি রয়েছে। যা দেশের অন্য সব রাজ্যের থেকে কম। এছাড়াও দ্রুত হারে করোনার সংক্রমণের সূচক ‘আর ভ্যালু’ও বাড়ছে রাজ্যে। সমস্ত পরিসংখ্যানের দিকে নজর রেখেই উদ্বিগ্ন প্রশাসন তাই লকডাউনের দিকেই যেতে চাইছে।

[আরও পড়ুন: COVID আবহে কবে খুলবে স্কুল? রাজ্যের কোর্টেই বল ঠেলল কেন্দ্র]

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বৃহস্পতিবার সকালে টুইট করে জানিয়েছেন, কেন্দ্রের ৬ জন সদস্যের দল পরিস্থিতি খতিয়ে দেখতে কেরল যাচ্ছে। রাজ্যে বাড়তে থাকা সংক্রমণ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে তিনি জানিয়েছেন, করোনা মোকাবিলা পিনারাই বিজয়ন সরকার কী কী পদক্ষেপ করেছে তা খতিয়ে দেখতেই ওই প্রতিনিধি দল পাঠাচ্ছে কেন্দ্র।

প্রসঙ্গত, গত বছর যখন দেশজুড়ে করোনা সংক্রমণ বাড়ছিল সেই সময় দ্রুত সংক্রমণের হারকে নিম্নমুখী করে গোটা বিশ্বেরই প্রশংসা কুড়িয়েছিল কেরল মডেল। বামশাসিত কেরলে দ্রুত শুরু হয়েছিল আনলকও। কিন্তু সেই কেরলই এখন দেশের করোনা সংক্রমণের অন্যতম ভরকেন্দ্র হয়ে উঠেছে। যাকে ঘিরে উদ্বেগের পারদ ক্রমেই চড়ছে।

[আরও পড়ুন: I-PAC: BJP বিরোধিতার ঝাঁজ বাড়াতে ত্রিপুরায় Derek O’ Brien, কড়া সমালোচনা মোদি সরকারের]

তবে কেরলের পরিস্থিতি ভয়াবহ হলেও দেশের বাকি রাজ্যগুলিতে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে সংক্রমণ। বৃহস্পতিবারের স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৫০৯ জন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×