৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

COVID আবহে কবে খুলবে স্কুল? রাজ্যের কোর্টেই বল ঠেলল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: July 29, 2021 9:50 am|    Updated: July 29, 2021 11:00 am

Center wants to give the responsibility of opening school to the state | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) পরিস্থিতি অতিক্রম করে কবে খুলবে স্কুল (School)? এই প্রশ্নের উত্তরে ফের রাজ্যের কোর্টেই বল ঠেলল কেন্দ্র। সূত্রের দাবি, শিশুদের মধ্যে টিকাকরণ না হওয়া পর্যন্ত স্কুল খোলার ব্যাপারে ঝুঁকি নিতে নারাজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য ইঙ্গিত দিয়েছেন, আগস্ট থেকে শুরু হতে পারে শিশুদের টিকাকরণ। রাজনৈতিক মহলের দাবি, তার আগে কোনও ঝুঁকি নিতে নারাজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যদিও দ্রুত স্কুল খোলার ব্যাপারে ইতিমধ্যেই সওয়াল করেছেন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি মেনে স্কুল খোলার বিষয়ে রাজ্যের কোর্টেই সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

আগস্টেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে ভারতে। এমনই অশনি সংকেত বিশেষজ্ঞদের। সূত্রের দাবি, এই অশনি সংকেতে খানিকটা দোটানায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সরকারি সূত্রে দাবি, শিক্ষক-অশিক্ষক কর্মীদের টিকাকরণ যত দ্রুত করতে পারবে রাজ্যগুলি, তত দ্রুতই স্কুল খোলার সম্ভাবনা তৈরি হবে।

[আরও পড়ুন: কবে থেকে ‘উৎসশ্রী’ পোর্টালে শিক্ষকদের বদলির আবেদন? জানিয়ে দিল স্কুলশিক্ষা দপ্তর]

দিন কয়েক আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল, ভারতে করোনার তৃতীয় ঢেউ এলেও তা ক্ষতি করতে পারবে না শিশুদের। কিন্তু তৃতীয় ঢেউ আসার দোরগোড়ায় দাঁড়িয়ে মন্ত্রকের কর্তাদের ভাবাচ্ছে সংক্রমণের বিষয়টি। সম্প্রতি এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া দাবি করেন, শিশুদের শরীরে করোনা রোখার ক্ষমতা অনেক বেশি। সরকারের কাছে তাঁর প্রস্তাব ছিল, আর দেরি না করে অবিলম্বে স্কুল খুলে দেওয়া হোক। গুলেরিয়ার এই দাবিকে কার্যত সমর্থনই করেছিলেন আইসিএমআরের ডিজি বলরাম ভার্গবও। তিনিও প্রস্তাব দিয়েছিলেন ধাপে ধাপে স্কুল খোলার ব্যাপারে।

কিন্তু সূত্রের দাবি, সেই প্রস্তাব আপাতত ঠান্ডা ঘরে রাখতে চাইছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা। তৃতীয় ঢেউয়ের প্রাথমিক অবস্থা তাঁরা দেখে নিতে চাইছেন। আর তাই স্কুল খোলার ব্যাপারে আপাতত রাজ্যের কোর্টেই বল ঠেলছেন সিদ্ধান্ত নেওয়ার বিষয়টিতে।

[আরও পড়ুন: Exclusive: ত্রিপুরা সফরের শুরুতেই বাধা, আগরতলা বিমানবন্দরে আটকানো হল TMC প্রতিনিধি দলকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×