BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রী হিসেবে বিদেশ সফরে নয়া রেকর্ড মোদির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 28, 2017 12:15 pm|    Updated: June 28, 2017 12:15 pm

Concluding multi-nation Tour PM Modi lands in Delhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর ঘন ঘন বিদেশ সফর নিয়ে প্রথম থেকেই সরব বিরোধীরা। যদিও তাতে আমল দিতে নারাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বরং ইদানিং যেন প্রধানমন্ত্রীর বিদেশ সফরের মাত্রা আরও বেড়ে গিয়েছে। গত দু’মাসে সাতটি বিদেশ সফর করলেন তিনি। বুধবারই আমেরিকা, পর্তুগাল ও নেদারল্যান্ডস সফর সেরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী। এই গোটা সফরটি শেষ করতে সময় লেগেছে ৯৫ ঘণ্টার কিছু বেশি। এর আগে ভারতের আর কোনও প্রধানমন্ত্রী এত অল্প সময়ে একাধিক দেশে সফর করেননি।

[ঝগড়ার মধ্যেই সজোরে শ্বশুরের যৌনাঙ্গে চাপ বধূর, তারপর…]

জানা গিয়েছে, এই সফরে দুই রাত-সহ মোট ৩৩ ঘণ্টা বিমানেই কাটিয়েছেন প্রধানমন্ত্রী। বাকি সময়ে আমেরিকা, পর্তুগাল ও নেদারল্যান্ডসে পরপর ৩৩টি কর্মসূচি ও বৈঠকে যোগ দিয়েছেন মোদি। প্রসঙ্গত, পরের দিন কোনও কর্মসূচি না থাকলে, সাধারণত  কোনও দেশে রাত্রিবাস করেন না প্রধানমন্ত্রী। পরবর্তী গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়ে যান। সেই রীতি মেনেই পর্তুগালের লিসবনে রাত্রিবাস না করে ওয়াশিংটনে চলে যান মোদি। নেদারল্যান্ডসেও রাতে থাকেননি। সফর শেষ হতেই  দেশে ফিরে এসেছেন প্রধানমন্ত্রী।

[‘জাল’ প্রতিবন্ধী সার্টিফিকেট, ইউপিএসসি’র তৃতীয় স্থানাধিকারীকে নোটিস আদালতের]

গত  শনিবার ভোরের উড়ানে দিল্লি থেকে পর্তুগালের রাজধানী লিসবনের উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী। লিসবন বিমানবন্দর থেকে সোজা চলে যান পর্তুগালের বিদেশমন্ত্রকের অফিসে। সেখানে একটি বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী। এরপর প্রবাসী ভারতীয়দের একটি সম্মেলন সেরে সেদিনই আমেরিকা উড়ে যান প্রধানমন্ত্রী। পরের দু’দিন মার্কিন মুলুকে ঠাসা কর্মসূচি ছিল প্রধানমন্ত্রীর। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পাশাপাশি সেদেশের ২০টি শীর্ষ স্থানীয় কোম্পানির সিইও-দের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী। যোগ দেন প্রবাসী ভারতীয়দের একটি সম্মেলনেও। আমেরিকায় এক রাত ছিলেন মোদি। পরের দিন  নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে চলে যান তিনি। সেখানে সাতটি কর্মসূচিতে যোগ দেন প্রধানমন্ত্রী। সন্ধ্যে প্রবাসী ভারতীয়দের সম্মেলন  সেরে দিল্লির উদ্দেশ্যে রওনা হন তিনি।

[জওহরলাল নেহরু বন্দরে ‘ব়্যানসমওয়্যার’-এর থাবা, বন্ধ কাজকর্ম]

বুধবার ভোরে দিল্লিতে পৌঁছন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আগামীকাল নিজের রাজ্য  গুজরাটে যাওয়ার কথা প্রধানমন্ত্রীর।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে