১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তাজমহলের দেখভালে চূড়ান্ত ব্যর্থ, ASI-কে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 9, 2018 6:02 pm|    Updated: May 9, 2018 6:02 pm

Condition of Taj Mahal worsening, SC pulls up ASI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলের রক্ষণাবেক্ষণে চূড়ান্ত ব্যর্থ আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)। আর এই কারণেই বুধবার এএসআইকে তুলোধোনা করল সুপ্রিম কোর্ট।

বিভিন্ন ধরনের পোকামাকড়ে দিনের পর দিন ক্ষতিগ্রস্ত হচ্ছে এই স্মৃতিসৌধ। এবার এএসআই এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হল, এসবের হাত থেকে তাজমহলকে সুরক্ষিত রাখতে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে যুক্তি দেওয়া হয়, যমুনা নদীর জলদূষণের ফলেই তাজমহলে কীট বাসা বাঁধছে। বিচারপতি এমবি লোকুর এবং দীপক গুপ্তর একটি বেঞ্চ এদিন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে ভর্ৎসনা করে বলে, “এএসআই নিজের কাজ সঠিকভাবে করলে আজ এই দিন দেখতে হত না। তারা যেভাবে নিজেদের গা বাঁচাতে চাইছে, তা দেখে আমরা হতবাক। কেন্দ্রই এবার বিবেচনা করে দেখুক আদৌ এএসআই-এর প্রয়োজনীয়তা আছে কি না।”

[ছেলের বিয়েতে পাঁচদিনের মুক্তি লালুর, কিন্তু পিছু ছাড়ছে না সিবিআই মামলা]

ক্রমশ ফিকে হয়ে যাচ্ছে তাজমহলের রং। প্রথমে হলদেটে। আর এখন বাদামী ও সবুজের ছোপ ধরছে সৌধের দেওয়ালে। এই ছোপ ধরা থেকে তাজমহলকে পুনরুদ্ধার করার জন্য কেন্দ্রকে আগেই নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। বিচারপতিরা প্রশ্ন তুলেছিলেন, তাহলে কি কেন্দ্র এ নিয়ে সচেতন নয়? প্রয়োজন হলে তারা দেশের অভিজ্ঞদের মতামত নিক। প্রয়োজনে ভারতের বাইরে থেকেও অভিজ্ঞদের মতামত নিতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি গত মার্চে উত্তরপ্রদেশ সরকারের কাছে তাজমহলের সংরক্ষণ এবং তার আশেপাশের ১০ হাজার ৪০০ বর্গ কিলোমিটার পর্যন্ত পরিবেশের অবস্থা সম্পর্কে বিস্তারিত নথি চেয়েছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের তরফে এদিন আদালতে হাজির অ্যাডিশনাল সলিসিটর জেনারেল নদকার্নি বিচারপতিদের জানান, শীর্ষ আদালতের পরামর্শ মেনে তাজমহলের দেখভাল এবং রক্ষণাবেক্ষণের জন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়োগ করার বিষয়টি বিবেচনা করে দেখছে কেন্দ্রীয় পরিবেশ এবং বনমন্ত্রক।

উল্লেখ্য, তাজমহলের রং পরিবর্তন নিয়ে পরিবেশবিদ এম সি মেহতা একটি পিটিশন দায়ের করেছিলেন। পিটিশনার এম সি মেহতা তাজমহলের কয়েকটি ছবি সুপ্রিম কোর্টের কাছে পেশ করেন। সেই ছবিগুলি নিয়ে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এএনএস নদকার্নিকে জিজ্ঞাসাবাদ করা হয়। নদকার্নি বলেন, তাজমহলের যাবতীয় দেখাশোনা করে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তারাই এর উপযুক্ত কারণ বলতে পারবে। তারপরই এদিন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকেই তীব্র কটাক্ষ করল সুপ্রিম আদালত।

[বেঙ্গালুরুর ফ্ল্যাট থেকে উদ্ধার প্রায় ৯,৭৪৬টি ভোটার কার্ড, বিজেপি-কংগ্রেস চাপানউতোর শুরু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে