BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কুলভূষণের পরিবারকে পাকিস্তানে অপমান, বিদেশমন্ত্রককে দুষছে কংগ্রেস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 27, 2017 11:13 am|    Updated: December 27, 2017 11:13 am

Cong slams MEA for Kulbhushan Jadhav’s family’s humiliation in Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে বন্দি ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের মা ও স্ত্রীর সঙ্গে পাকিস্তানে যে অভব্য আচরণ হয়েছে, তার জন্য বিদেশমন্ত্রককে দায়ী করল কংগ্রেস। বুধবার মন্ত্রককে তীব্র ভাষায় আক্রমণ করেছে কংগ্রেস। কংগ্রেসের বক্তব্য, বিদেশমন্ত্রকের কূটনৈতিক ব্যর্থতার জন্যই পাকিস্তানে বন্দি এক ভারতীয় নাগরিকের পরিবারকে হেনস্তা করার সাহস পেয়েছে ইসলামাবাদ।

[‘কুলভূষণ সন্ত্রাসী, ভারতের উচিত সাক্ষাতের জন্য পাকিস্তানের কাছে কৃতজ্ঞ থাকা’]

সোমবার কুলভূষণ যাদবের মা ও স্ত্রী কাচের আড়াল থেকে কুলভূষণকে একটিবার চোখের দেখা দেখেন। তাঁর বিরুদ্ধে ভারতের হয়ে পাকিস্তানে চরবৃত্তির অভিযোগ রয়েছে। পাক সেনার ‘সার্কাস’ আদালত তাঁকে ফাঁসির সাজা শুনিয়েছে। আন্তর্জাতিক আদালতের রায়ে চাপে পড়ে কার্যত বাধ্য হয়ে কুলভূষণের সঙ্গে তাঁর মা ও স্ত্রীকে দেখার সুযোগ দেয় পাকিস্তান। কিন্তু সেখানেও নিজেদের জাত চেনায় পাকিস্তান। কুলভূষণের সঙ্গে দেখা করার আগে দুই মহিলাকেই জুতো, হাতের চুড়ি, মঙ্গলসূত্র এমনকী কপালের টিপও খুলে ফেলতে নির্দেশ দেওয়া হয়। পাক সাংবাদিকরা অকথ্য ভাষা প্রয়োগ করেন ওই দুই মহিলার বিরুদ্ধে।

এই ঘটনারই তীব্র প্রতিবাদ করেছে কংগ্রেস। জানিয়েছে, কুলভূষণ যাদবের পরিবারের সঙ্গে অমানবিক আচরণ করেছে পাকিস্তান। কুলভূষণ যাদবের মা ও স্ত্রীর সঙ্গে পাকিস্তানে কী আচরণ হবে, এই নিয়ে আগে থেকেই স্বীকারোক্তি আদায় করে রাখা উচিত ছিল ভারতের। কুলভূষণের পরিবারের সঙ্গে যে আচরণ করা হয়েছে, তাতে ভারতের মুখ পুড়ল আন্তর্জাতিক মহলের সামনে, দাবি কংগ্রেসের। কংগ্রেস নেতা বীরাপ্পা মউলি বলেছেন, ‘বিদেশমন্ত্রক ও প্রধানমন্ত্রীর কূটনৈতিক ব্যর্থতার ফলে ভারতের মাথা হেঁট হয়ে গেল।’

[কেন ফেরত দেওয়া হয়নি কুলভূষণের স্ত্রীর জুতো, জানাল পাকিস্তান]

পাকিস্তানে বন্দি কুলভূষণের সঙ্গে যে আচরণ করেছে পাক সেনা, তার বিরুদ্ধেও তীব্র ক্ষোভ তৈরি হয়েছে ভারতে। অনেকেই দাবি করেছেন, অবিলম্বে ভারতের উচিত এই বিষয়ে হস্তক্ষেপ করা ও কুলভূষণকে পাকিস্তান থেকে ছাড়িয়ে আনা। তবেই ভারতের কর্তৃত্ব প্রমাণিত হবে। নইলে পাকিস্তান এবারও ভারতকে ‘অপমান’ করে রেহাই পেয়ে যাবে। লোকসভাতে মল্লিকার্জুন খাড়গে মন্তব্য করেছেন, ‘কুলভূষণকে অবিলম্বে ভারতে ফিরিয়ে আনা উচিত। তাঁর মা ও স্ত্রীর সঙ্গে পাকিস্তানে যে আচরণ হয়েছে, তা অমানবিক।’ তবে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, গোটা বিষয়টি নিয়ে তিনি সংসদে নিজের বক্তব্য পেশ করবেন।

[অবশেষে কুলভূষণের দেখা পেলেন মা ও স্ত্রী, স্পষ্ট অত্যাচারের চিহ্ন?]

দেখুন কুলভূষণের মা’কে লক্ষ্য করে কী অভব্য মন্তব্য করল পাক সাংবাদিকরা-

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement