৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিজেপির সংসদীয় বোর্ড থেকে কেন ছাঁটাই গড়করি? ‘মোদির প্রতিদ্বন্দ্বী হওয়ার শাস্তি’, বলছে কংগ্রেস

Published by: Subhajit Mandal |    Posted: August 19, 2022 11:46 am|    Updated: August 19, 2022 11:47 am

Congress attacks Modi over Nitin Gadkari's removal from BJP Parliamentary Board | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির সংসদীয় বোর্ড থেকে ছাঁটাই হওয়ার পর নীতীন গড়করি (Nitin Gadkari) যেন কংগ্রেসের ‘প্রিয়পাত্র’ হয়ে উঠেছেন। নিজের দলের শীর্ষ কমিটি থেকে বাদ পড়ার পর থেকে গড়করি পুরোপুরি নীরব। অথচ তাঁর হয়ে গলা ফাটাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী কংগ্রেস (Congress)। সেটা অবশ্য মোদিকে আক্রমণ করার স্বার্থেই। কংগ্রেস বলছে, মোদির প্রতিদ্বন্দ্বী হিসাবে উঠে আসার জেরেই ‘শাস্তি’ পেতে হয়েছে গড়করিকে।

সদ্যই ২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে দলের সংসদীয় বোর্ডে বড়সড় রদবদল করেছে বিজেপি। কার্যত রীতি ভেঙে সংসদীয় বোর্ড থেকে ছেঁটে ফেলা হয়েছে তাঁকে। সংঘ ঘনিষ্ঠ এই নেতা এই মুহূর্তে মোদি (Narendra Modi) মন্ত্রিসভার সিনিয়র সদস্যদের মধ্যে একজন। একটা সময় দলের সভাপতিও ছিলেন। সাধারণত বিজেপির (BJP) সভাপতিরা যতদিন সক্রিয় রাজনীতিতে থাকেন, ততদিন তাঁদের দলের সংসদীয় বোর্ডে রাখা হয়। কিন্তু গড়করিকে সরিয়ে দেওয়া হয়েছে। যা নিয়ে রাজনৈতিক মহলে গুঞ্জন চলছিলই। সেটা উসকে দিল কংগ্রেস।

[আরও পড়ুন: স্বেচ্ছায় সহবাস করে ধর্ষণের মামলা করা যায় না, যৌন নির্যাতন মামলায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের]

বৃহস্পতিবার দলের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে প্রশ্ন তোলা হল, বিজেপি কেন সংসদীয় বোর্ড থেকে গড়করিকে সরিয়ে দিল? জবাবও তারা নিজেরাই দিয়েছে। কংগ্রেস বলছে,”যারা যারা প্রধানমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে, তাঁদেরই সরিয়ে দেওয়া হবে। নীতীন গড়করির সঙ্গেও তেমনটাই হয়েছে।” আসলে গড়করি মোদি-শাহদের (Amit Shah) ঘরানার নেতা নন। তিনি বিজেপির পুরনো বাজপেয়ী পন্থী নেতা।অতীতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে একাধিকবার বিজেপির বর্তমান নেতৃত্বকে খোঁচাও দিয়েছেন। সম্ভবত সেকারণেই সরিয়ে দেওয়া হয়েছে গড়করিকে। যা প্রকাশ্যে এনে বিজেপির মধ্যে নতুন-পুরনো দ্বন্দ্ব আরও উসকে দিতে চাইছে কংগ্রেস।

[আরও পড়ুন: দেশে ফের দৈনিক আক্রান্ত ১৫ হাজার, কোভিড এখনও বিদায় নেয়নি, ফের সতর্কবার্তা WHO’র]

বিজেপির সংসদীয় বোর্ডে আরেকজনের না থাকা নিয়েও প্রশ্ন উঠছে। তিনি যোগী আদিত্যনাথ। দু’বার উত্তরপ্রদেশ থেকে বিজেপিকে প্রচুর লোকসভা (Lok Sabha) আসন এনে দেওয়ার পরও তিনি ব্রাত্য। যোগীর সংসদীয় বোর্ডে না থাকার কারণও সেই বিরোধী স্বরকে উঠতে না দেওয়ার প্রবণতা বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে