১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্রেফ প্রতিশ্রুতির ফুলঝুরি, কেন্দ্রীয় বাজেটের সমালোচনায় সরব কংগ্রেস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 1, 2018 6:55 pm|    Updated: February 1, 2018 6:55 pm

Congress blasts Union Budget 2018, dubs it ‘Jumla’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি থেকে গ্রামীণ অর্থনীতিতে জোর দিয়ে বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কিন্তু সে বাজেটকে স্রেফ প্রতিশ্রুতির ফুলঝুরি বলেই উড়িয়ে দিল কংগ্রেস। বাজেট পেশের পর থেকেই একে একে ভেসে আসে কংগ্রেসের প্রতিক্রিয়া। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমও এ বাজেটকে ধোঁকা হিসেবেই দেখছেন।

কেন্দ্রীয় বাজেট ২০১৮:  জেটলির মুখে ‘হিংলিশ’, কৃষক শব্দ ফিরে এল ৩০ বার ]

এইবারই প্রথম অর্থমন্ত্রীর মুখে সবথেকে বেশিবার কৃষক শব্দটি উচ্চারিত হয়েছে। কৃষি অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ নিয়েছে মোদি সরকার। কিন্তু তাতে সন্তুষ্ট নয় প্রধান বিরোধী দল। এদিন কংগ্রেসের তরফে পি চিদম্বরম বলেন, কৃষিক্ষেত্রে কৃষকদের উপর চাপ তা এতে কমবে না। বরং চলতেই থাকবে। স্বাস্থ্য ক্ষেত্রেও বড়সড় সংস্কারের পদক্ষেপ। বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য যোজনা ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে অন্তত ১০ কোটি পরিবার এর ফলে চিকিসা ক্ষেত্রে ৫ লক্ষ টাকা করে পাবেন। উপকৃত হবেন অন্ত ৫০ কোটি মানুষ। কিন্তু যোজনার সুবিধা কীভাবে মানুষ পাবেন তা নিয়ে ধোঁয়াশা আছে। এদিন চিদম্বরম সাফ জানান স্বাস্থ্যক্ষেত্রে যা ঘোষণা তা স্রেফ ধোঁকা। কারণ এই বিপুল পরিমান অর্থ কোথা থেকে আসবে তা নিয়ে কিছু বলেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

কেন্দ্রীয় বাজেট ২০১৮: সস্তা হচ্ছে কোন কোন জিনিস? ]

তাঁর দাবি, এই বাজেটে না ব্যক্তিগত বিনিয়োগে উৎসাহ দেওয়া হয়েছে, না সাধারণ করদাতাদের কোনও ছাড় দেওয়া হয়েছে। তাহলে এই বাজেট কী করে জনমুখী হতে পারে। চিদম্বরমের তাই প্রশ্ন, আদৌ অর্থমন্ত্রী সিরিয়াস তো। অর্থনীতিকে চাঙ্গা করতে তেমন কিছু পদক্ষেপ করা হয়েছে বলে মনে হয়নি তাঁর। তাই প্রাক্তন অর্থমন্ত্রীর কটাক্ষ, সম্ভবত সরকার পরিকল্পনা বা সঠিক দিশাহীনতায় ভুগছে। আমদানি ও রপ্তানি ক্ষেত্রে ধার্য শুল্ক বাড়ানোর সিদ্ধান্তেরও তীব্র সমালোচনা করেন তিনি।

কেন্দ্রীয় বাজেট ২০১৮: কোন কোন জিনিসের দাম বাড়ছে? ]

কংগ্রেস নেতা মনীশ তিওয়ারি সমালোচনা করে বলেছেন, যে বাজেট পেশ হয়েছে তা স্রেফ প্রতিশ্রুতির ফুলঝুরি। প্রান্তিক মানুষদের প্রতিও তেমন নজর দেওয়া হয়নি। অসময়ে কত অল্প পরিমাণে কিছু দেওয়া যায়, কেন্দ্রীয় বাজেট তারই ক্লাসিক দৃষ্টান্ত বলে উল্লেখ করেন তিনি। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিশ্বের সর্বশেষ্ঠ বাজেট বলে বিদ্রুপ করেছেন।

বাজেট নিয়ে সন্তুষ্ট নন অন্ধ্রপ্রদেশের অর্থমন্ত্রী। তাঁর বক্তব্য, রাজ্যের তরফে যা অনুরোধ করা হয়েছিল, কিছুই বাজেটে রাখা হয়নি। বিজেপির শরিক টিডিপির এই মনোভাবে স্পষ্ট তারাও কেন্দ্রের থেকে দূরত্ব রাখতে চাইছে।

 

 

কেন্দ্রীয় বাজেট ২০১৮: বিশ্বের বৃহত্তম জনস্বাস্থ্য যোজনায় মিলবে ৫ লক্ষ টাকা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে