BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাশ্মীরে পাকা ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট, আসনজট কাটল বিহারেও

Published by: Subhajit Mandal |    Posted: March 20, 2019 4:34 pm|    Updated: April 17, 2019 1:43 pm

Congress forges ties in Bihar and Jammu & Kashmir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু-কাশ্মীরে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে ফের এক ছাতার তলায় ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস। দীর্ঘদিন ধরেই দুই দলের মধ্যে আলোচনা চলছিল জোট নিয়ে। তাছাড়া বিজেপি বিরোধী মহাজোটের নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রেও কাধে কাধ মিলিয়ে চলেছেন কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের নেতারা। ফারুক আবদুল্লা থেকে শুরু করে ওমর আবদুল্লা সকলেই মোদির তীব্র সমালোচক। তাছাড়া, এর আগে সোশ্যাল মিডিয়ায় একাধিকবার রাহুল গান্ধীর পাশেও দাঁড়াতে দেখা গিয়েছে ওমর আবদুল্লাকে। তাই তাদের জোট ছিল সময়ের অপেক্ষা। যদিও জটিলতা ছিল আসনরফা নিয়ে।

[বিজেপির হাতেই গোয়ার রাশ, আস্থা ভোটে জয় পেলেন নব-নির্বাচিত মুখ্যমন্ত্রী]

অবশেষে আসনরফা চূড়ান্ত হওয়ার পথে। এখনও পর্যন্ত যা খবর তাতে, ২টি আসনে লড়তে চলেছে কংগ্রেস। আসন দুটি হল জম্মু ও উধমপুর। শ্রীনগর আসনটিতে লড়বেন খোদ ফারুক আবদুল্লা। অনন্তনাগ এবং বারামুলা আসনে দুই দলের বন্ধুত্বপূর্ণ লড়াই হবে। লাদাখ আসন নিয়ে এখনও আলোচনা চলছে দুই শিবিরের মধ্যে। দুই শিবিরের তরফেই এই জোটের কথা স্বীকার করে নেওয়া হয়েছে।

অন্যদিকে, বিরোধী শিবিরের জন্য আরও খুশির খবর রয়েছে বিহার থেকে। দীর্ঘ টানাপোড়েনের পর বিহারে বিজেপি বিরোধী মহাজোটের আসনরফা চূড়ান্ত হল। সপ্তাহব্যাপী আলোচনার পর সমঝোতা সূত্রে পৌঁছাল আরজেডি-কংগ্রেস-আরএলএসপি-এলজেপি এবং অন্য ছোট দলগুলি। আসলে, বিহারে বিজেপি-বিরোধী মহাজোটে শরিক অনেক। আরজেডি-কংগ্রেসের পাশাপাশি জোট শিবিরের অংশ হিসেবে রয়েছে উপেন্দ্র কুশওয়াহর আরএলএসপি, রয়েছে জিতন রাম মানঝির হিন্দুস্তান আওয়াম মোর্চা, রয়েছে শরদ যাদবের এলজেপি, বাম দল-সহ একাধিক ছোট দল। তাই আসন বণ্টনের জটিলতা অনেক।

[কেন্দ্রের আর্থিক সাহায্য পেলেন না ৪ লক্ষ কৃষক, তদন্তের দাবি বিরোধীদের]

ছোট দলগুলিকে আসন ছাড়তে গিয়ে কংগ্রেস এবং আরজেডির নিজেদের আসন কমছিল অনেকটাই। আর তাতেই তৈরি হচ্ছিল জটিলতা। আসন সমঝোতার কথা কংগ্রেস-আরজেডি দুই শিবিরই জানিয়েছে। যদিও, ঠিক কী রফা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। দোলের পরদিন ঘোষণা করা হবে কার কোন আসন এবং প্রার্থীদের নাম। সূত্রের খবর, আরজেডি ১৯টি এবং কংগ্রেস ৯টি আসনে লড়তে পারে। বাকি আসনগুলি যাবে ছোট শরিকদের ঘরে। এদিকে সূত্রের খবর, পাটনা সাহিব আসনটিতে কংগ্রেসের আসনে লড়তে পারেন বিক্ষুব্ধ বিজেপি নেতা শত্রুঘ্ন সিনহা। এদিকে, পূর্ণিয়ার প্রাক্তন বিজেপি সাংসদ উদয় সিংও কংগ্রেসে যোগ দিয়েছেন। তিনিও টিকিট পেতে পারেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে