Advertisement
Advertisement
Karnataka

কর্ণাটকে ক্ষমতায় এসেই সিলেবাসে নেহরু, আম্বেদকরকে ফেরাচ্ছে কংগ্রেস! বাদ RSS প্রতিষ্ঠাতা!

বৃহস্পতিবারই এই পদক্ষেপে সিলমোহর দিয়েছে নতুন মন্ত্রিসভা।

Congress govt in Karnataka drops chapter on RSS founder, brings back Ambedkar, Nehru। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:June 15, 2023 8:40 pm
  • Updated:June 15, 2023 8:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক মাসে এনসিইআরটি-র (NCERT) নির্দেশিকা মেনে বদল এসেছে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে। বাদ পড়েছে মুঘল যুগ, ডারউইনের বিবর্তনবাদ, নারী আন্দোলনের ইতিহাসের মতো গুরুত্বপূর্ণ অধ্যায়। যা নিয়ে বিতর্ক হয়েছে বিস্তর। এরই মধ্যে কর্ণাটকে যেন উলট পুরাণের দেখা মিলল। সদ্য সেরাজ্যে ক্ষমতায় এসেছে কংগ্রেস (Congress)। আর তারা ক্ষমতা পাওয়ার পর বিজেপির (BJP) করা পদক্ষেপগুলি মুছতে শুরু করল। ইতিমধ্যেই পাঠ্যপুস্তকের সিলেবাস থেকে বাদ পড়েছে আরএসএসের প্রতিষ্ঠাতা কেশব বালিরাম হেদগেওয়ারের নাম। একই ভাবে সিলেবাসে ফেরানো হচ্ছে জহওরলাল নেহরু থেকে আম্বেদকরকে।

বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে এই নয়া পদক্ষেপের। এদিকে গত বছরের মে মাসে কর্ণাটকে (Karnataka) এই সংক্রান্ত অর্ডিন্যান্স পাশ করানো হয়েছিল। পরে সেপ্টেম্বরে তাকে সরিয়ে আনা হয় আইন। এবার সেই আইন বাতিলের সিদ্ধান্ত নিল সদ্য রাজ্যের ক্ষমতায় আসা কংগ্রেস। বিজেপির আনা ধর্মান্তর বিরোধী আইন বাতিল করার পক্ষেও সায় দিয়েছে মন্ত্রিসভা। এরই সঙ্গে পাঠ্যপুস্তকের সিলেবাসে আনা বিজেপির পরিবর্তনকেও বাতিল করতে চাইছে কংগ্রেস।

Advertisement

[আরও পড়ুন: একই বলে দু’বার রিভিউ! অশ্বিনের কাণ্ডে অবাক ক্রিকেটপ্রেমীরা]

ঠিক কী কী পরিবর্তন? জানা যাচ্ছে, একদিকে আরএসএসের প্রতিষ্ঠাতাকে নিয়ে যে অধ্যায় গত বছর পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছিল তা বাদ দেওয়া হয়েছে। অন্যদিকে মেয়ে ইন্দিরা গান্ধীকে লেখা জওহরলাল নেহরুর চিঠি, বি আর আম্বেদকরকে নিয়ে লেখা কবিতা, চক্রবর্তী সুলিবেলে, সাবিত্রী ফুলেকে নিয়ে অধ্যায় সবই ফের ফিরিয়ে আনা হয়েছে। অর্থাৎ এককথায় বলতে গেলে বিজেপি ক্ষমতায় থাকাকালীন পাঠ্যবইয়ে যে পরিবর্তনগুলি করেছিল সবই বাতিল করতে চলেছে হাত শিবির।

Advertisement

[আরও পড়ুন: ব্রিজভূষণের বিরুদ্ধে শ্লীলতাহানি-যৌন হেনস্তার অভিযোগ, চার্জশিট দিল্লি পুলিশের়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ