BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের মুখে জাল্লিকাট্টু দেখতে তামিলনাড়ুতে রাহুল, পুরনো বিতর্ক উসকে খোঁচা বিরোধীদের

Published by: Subhajit Mandal |    Posted: January 14, 2021 1:58 pm|    Updated: January 14, 2021 3:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের মুখে ফের তামিলনাড়ুর প্রথাগত রীতিনীতিতে মন দিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। একটা সময় যে জাল্লিকাট্টুর প্রবল বিরোধী ছিল তাঁর দল, মাদুরাইয়ে গিয়ে সেই জাল্লিকাট্টুই তারিয়ে তারিয়ে উপভোগ করলেন প্রাক্তন কংগ্রেস (Congress) সভাপতি। যা নিয়ে বিতর্কও কম হল না। কংগ্রেস নেতার দ্বিচারিতাকে কাঠগড়ায় তুলে খোঁচা দিল বিজেপি। তামিলনাড়ুর শাসক এআইএডিএমকেও কংগ্রেস নেতাকে কটাক্ষ করতে ছাড়ল না।

আসলে, ইউপিএ সরকার থাকাকালীনই শতাব্দীপ্রাচীন এই প্রথা প্রথমবার বন্ধ করা হয়। যার প্রতিবাদে তামিলনাড়ুতে রীতিমতো গণআন্দোলন সংগঠিত হয়। পরে তীব্র আন্দোলনের জেরেই এই প্রথা ফিরিয়ে আনে বিজেপি সরকার। সেটা ২০১৬ সাল। বিজেপির প্রশ্ন, যে কংগ্রেস একসময় জাল্লিকাট্টুর (Jallikattu) তীব্র বিরোধী ছিল, ভোটের আগে সেই কংগ্রেস নেতাই জাল্লিকাট্টুর অনুষ্ঠানে কেন? স্রেফ ভোটের জন্য এই দ্বিচারিতা কেন? বস্তুত, রাহুল মাদুরাই যাওয়ার আগে থেকেই বিজেপি সোশ্যাল মিডিয়ায় তাঁর সফরের প্রতিবাদ শুরু করেছিল। টুইটারে #GoBackRahul ট্রেন্ডও করেছে গতকাল। তবে সেসব বিতর্ক এড়িয়ে এদিন নির্ঝঞ্ঝাটেই মাদুরাই যান কংগ্রেস নেতা। তাৎপর্যপূর্ণ ভাবে এদিন তাঁর পাশে দেখতে পাওয়া যায় ডিএমকে সুপ্রিমো এম কে স্ট্যালিনের পুত্র উদয়নিধি স্ট্যালিনকেও (Udaynidhi Stalin)।

[আরও পড়ুন: আপাতত কৃষি আইনের সমর্থনে প্রচার নয়, হরিয়ানার নেতাদের নির্দেশ শাহর! তুঙ্গে জল্পনা]

রাহুল মূলত জাল্লিকাট্টু উপলক্ষে তামিলনাড়ু গেলেও তাঁর নজরে রয়েছে বৃহত্তর রাজনৈতিক ছক। আসলে জাল্লিকাট্টুর পাশাপাশি তামিলনাড়ুর কৃষকরা পোঙ্গলও উদযাপন করছেন। দেশজুড়ে কৃষক আন্দোলনের মধ্যে এই দুই অনুষ্ঠানে উপস্থিত থেকে রাহুল গান্ধী আসলে কৃষকদের পাশে থাকার বার্তা দিতে চাইলেন। আর তাছাড়া, তামিলনাড়ুতে দলের পরিস্থিতিও খুব একটা ভাল না। একে শক্তি কম। তার উপর গোষ্ঠীদ্বন্দ্ব। কদিন আগেই দলের সাংসদ তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের ছেলে কার্তি চিদম্বরম প্রকাশ্যেই দলের রাজ্য নেতাদের বিরুদ্ধে তোপ দেগেছিলেন। এদিনের সফরে সেই ঝামেলা মেটাতে চাইবেন রাহুল। তাঁর কাছে আরও বড় সমস্যার বিষয় হল ডিএমকের সঙ্গে জোট নিয়ে অনিশ্চয়তা। সম্প্রতি বিহার ভোটে খারাপ ফলের পর ডিএমকে (DMK) নেতাদের একাংশ কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে ছুৎমার্গ শুরু করেছেন। অনেকেই নির্বাচনে কংগ্রেসকে ছেড়ে একলা চলার পক্ষে। যা চিন্তায় ফেলেছে দলীয় নেতৃত্বকে। এই পরিস্থিতিতে এদিন রাহুলের পাশে উদয়নিধির উপস্থিতি বেশ স্বস্তি দিয়েছে দলকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement