২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় ব্যর্থ লকডাউন! ‘প্রমাণ’ হিসেবে পরিসংখ্যান দিলেন রাহুল

Published by: Subhajit Mandal |    Posted: June 6, 2020 8:44 am|    Updated: June 6, 2020 8:44 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় ভারত সরকার ঘোষিত লকডাউন পুরোপুরি ব্যর্থ। গত দু’সপ্তাহে একাধিকবার এই দাবি করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবার নিজের দাবির স্বপক্ষে প্রমাণ হিসেবে তিনি বিভিন্ন দেশের সঙ্গে ভারতের তুলনামূলক একটি পরিসংখ্যান তুলে ধরলেন তিনি।

রাহুল যে পরিসংখ্যান প্রকাশ করেছেন তাতে দেখা যাচ্ছে, বিশ্বের তাবড় তাবড় দেশ করোনা সংক্রমণের হার নিম্নমুখী হওয়ার পর লকডাউন প্রত্যাহার করেছে। একমাত্র ভারতই সংক্রমণ বৃদ্ধির গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়া সত্বেও লকডাউন প্রত্যাহার করে আনলকের দিকে এগিয়েছে। প্রাক্তন কংগ্রেস সভাপতি উদাহরণ হিসেবে তুলে ধরেছেন স্পেন, জার্মানি, ইটালি, এবং ব্রিটেনের মতো দেশকে। যে দেশগুলিতে একসময় করোনা সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। রাহুলের গ্রাফে দেখা যাচ্ছে, স্পেনে করোনা সংক্রমণ শীর্ষে ওঠার কয়েক সপ্তাহ পর যখন তা নিম্নমুখী, তখন লকডাউন প্রত্যাহার করা হয়েছে। একই ছবি ইটালি, জার্মানি এবং ব্রিটেনেও। ব্যতিক্রম শুধু ভারত। যেখানে সংক্রমণ ঊর্ধ্বমুখী থাকা সত্বেও লকডাউন প্রত্যাহার করে অর্থনীতিকে সচল করার পথে হাঁটছে সরকার। টুইটারে এই পরিসংখ্যান প্রকাশ করে প্রাক্তন কংগ্রেস সভাপতির ছোট্ট টিপ্পনি, ‘ব্যর্থ লকডাউন সম্ভবত এমনই দেখতে হয়।’ রাহুলের এই পরিসংখ্যান সম্বলিত টুইট নেটদুনিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: প্রকাশ্যে আধিকারিককে জুতোপেটা, বিজেপি নেত্রীর ভিডিও ভাইরাল হতেই বিতর্কের ঝড়]

উল্লেখ্য, প্রাক্তন কংগ্রেস সভাপতি লকডাউনের কার্যকারিতা নিয়ে এর আগে একাধিকবার প্রশ্ন তুলেছেন। তাঁর দাবি, “দেশে লকডাউনের পরিকল্পনা ব্যর্থ হয়েছে। প্রধানমন্ত্রীর পরিকল্পনা আশানুরূপ ফল দিতে পারেনি। ভারত একমাত্র দেশ, যারা সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধির সময় লকডাউনের নিয়ম শিথিল করছে। প্রধানমন্ত্রী-সহ তাঁর আধিকারিকরা সকলেই দাবি করেছিলেন ক্রমেই আক্রান্তের হার কমবে। কিন্ত তেমনটা ঘটতে দেখা যাচ্ছে না।” পাশাপাশি সরকারের কাছে  তাঁর জিজ্ঞাস্য, লকডাউন তো ব্যর্থ, তাহলে এবার সরকারের পরিকল্পনা কী?

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement