Advertisement
Advertisement
INDIA alliance

‘ইন্ডিয়ার আর্কিটেক্ট নীতীশ, কো-আর্কিটেক্ট মমতা’, জটেও জোট নিয়ে আশাবাদী কংগ্রেস

স্থানীয় সমস্যার প্রভাব পড়বে না জাতীয় স্তরে, আশাবাদী জয়রাম রমেশ। শত জটের পরও জোট নিয়ে আশাবাদী কংগ্রেস। সঙ্গীরা যতই বেসুরো হোক না কেন, বিহারের নীতীশ কুমার আর বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়কে পাশে পেতে মরিয়া শতাব্দী প্রাচীন দলটি।

Congress leaders want Mamata Banerjee to be with INDIA alliance | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:January 27, 2024 4:31 pm
  • Updated:January 27, 2024 5:03 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: শত জটের পরও জোট নিয়ে আশাবাদী কংগ্রেস। সঙ্গীরা যতই বেসুরো হোক না কেন, বিহারের নীতীশ কুমার আর বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়কে পাশে পেতে মরিয়া শতাব্দী প্রাচীন দলটি। শনিবার সাংবাদিক সম্মেলন করে সেই কথা বুঝিয়ে দিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা জয়রাম রমেশ। বললেন, “ইন্ডিয়া জোটের আর্কিটেক্ট নীতীশ কুমার। কো আর্কিটেক্ট মমতা বন্দ্যেপাধ্যায়। এটা জাতীয় স্তরের জোট।” রাজ্যে-রাজ্যে কিছু সমস্যা থাকলেও জাতীয় স্তরে তার প্রভাব পড়বে না বলেই মত জয়রাম রমেশের।

এদিন সাংবাদিক সম্মেলন করেন জয়রাম রমেশ। সেখানেই বিহারের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল সুপ্রিমোর ভূয়সী প্রশংসা করেন তিনি। এমনকী, ভারত জোড়ো ন্যায় যাত্রায় মমতার উপস্থিতি নিয়েও আশা প্রকাশ করেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা। তাঁর কথায়, আপাতত রবিবার থেকে ভারত জোড়া যাত্রা আবার শুরুর চেষ্টা করছি। উনি (মমতা বন্দ্যোপাধ্যায়) যদি ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দেন তাহলে পদযাত্রার গরিমা আরও বাড়বে।” কংগ্রেস কর্মীরাও উল্লসিত হবে বলে মত তাঁর। জয়রাম রমেশের এই মন্তব্য স্বাভাবিকভাবেই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্রের খবর, জোট-জট কাটিয়ে বাংলায় ন্যায় যাত্রায় তৃণমূলের কোনও সদস্য় থাকতে পারেন। 

Advertisement

নীতীশ কুমার ও মমতা বন্দ্যোপাধ্যায়কে জোটের রূপকার হিসেবে চিহ্নিত করেন জয়রাম। জাতীয় স্তরের জোটে আঞ্চলিক ইস্যু প্রভাব ফেলবে না বলেও মত তাঁর। বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের বরাবরেই লক্ষ্য বিজেপিকে পরাস্ত করা। কংগ্রেস-সহ ইন্ডিয়া শরিকদেরও পাখির চোখ বিজেপির হার। রাজ্যে রাজ্যে হয়তো কিছু সমস্যা রয়েছে। তবে INDIA জাতীয়স্তরের জোট। সেখানে আঞ্চলিক ইস্যু কোনও প্রভাব ফেলবে না।” বিহারে নীতীশ কুমারের শিবির বদল ঠেকাতে তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করছেন খোদ মল্লিকার্জুন খাড়গে। কিন্তু ব্যস্ততার অজুহাতে নীতীশ কুমার বারবার এড়িয়ে যাচ্ছেন বলে দাবি রমেশের।  এদিন কংগ্রেসের বর্ষীয়ান নেতার বক্তব্য শুনে রাজনৈতিক মহলের ধারনা, বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে যে কোনও মূল্যে মমতা-নীতীশকে কাছে পেতে মরিয়া কংগ্রেস। 

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ