BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘স্বাধীনতার ইতিহাস মানে কংগ্রেস’, ‘ইতিহাস ভোলানোর চেষ্টা’ খোঁচায় মোদিকে পালটা প্রদীপের

Published by: Sucheta Sengupta |    Posted: January 23, 2022 9:26 pm|    Updated: January 23, 2022 9:58 pm

Congress MP Pradip Bhattacharya replies PM Modi of his allegation on the effort to misguide people about the histrory of Independence | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস ভোলানোর চেষ্টা হয়েছে বিস্তর। কিন্তু সেই ‘চক্রান্ত’ সফল হয়নি। স্বাধীনতার প্রকৃত রক্তাক্ত, সংগ্রামী ইতিহাস মনে রেখেছেন দেশবাসী। আর সেই ইতিহাসের পথ ধরেই এগিয়েছে ভারত। রবিবার ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose)হলোগ্রাম মূর্তি উদ্বোধনের মঞ্চে নাম না করে এভাবেই কংগ্রেসকে কটাক্ষ করতে শোনা গেল প্রধানমন্ত্রী মোদিকে। তাঁর ভাষণ শেষের পরই পালটা জবাব দিতে আসরে নেমে পড়ল কংগ্রেস (Congress)। দলের বর্ষীয়ান নেতা তথা রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্যের সপাট জবাব, ”স্বাধীনতার ইতিহাস মানেই তো কংগ্রেসের ইতিহাস। মোদি কিংবা তাঁর আদর্শের সংঘ পরিবারের সঙ্গে কখনওই তা মেলেনি। ওঁরা আগে নিজেদের ইতিহাস লেখার চেষ্টা করুন, তারপর বুঝবেন কারা ইতিহাস ভোলানোর চেষ্টা করেছিল।” এভাবেই শেষবেলায় কংগ্রেস বনাম বিজেপির দ্বন্দ্বে কাঁটা রয়ে গেল নেতাজির ১২৫ তম জন্মদিনও।

ঠিক যেন তৃণমূল (TMC) সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কথার প্রতিধ্বনি। বিজেপির বিরুদ্ধে তিনি বারবারই দেশের ইতিহাস বিস্মৃতির চেষ্টার অভিযোগ তোলেন।রবিবার ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধনী মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে একই অভিযোগের তিরে কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

[আরও পড়ুন: ‘নেতাজির স্বপ্নের স্বাধীন ভারত এখনও গড়ে ওঠেনি, আমরাই গড়ব’, মূর্তি উন্মোচনে শপথ মোদির]

নেতাজি আবেগে ভর করে উসকে দিলেন স্বাধীনতার ইতিহাস নিয়ে মতানৈক্যের বাতাবরণ। তাই নাম না করেই অভিযোগের সুরে বললেন, ”প্রকৃত ইতিহাসকে ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে, একদল নিজেদের মতো করে কাহিনি বিন্যাস করছে। কিন্তু আমরা তা হতে দিইনি। আমরা ইতিহাসকে বাঁচিয়ে রেখেছি। প্রতি মুহূর্তে স্বাধীনতার ইতিহাস স্মরণ করি। তা আমাদের অনুপ্রেরণা জোগায়, নতুন করে শক্তি দেয়। সংগ্রামীদের আমরা ভুলতে পারি না। ভুলে যেতে দেবও না।” এসব বক্তব্যেই স্পষ্ট তাঁর নিশানায় কংগ্রেস। প্রসঙ্গত, স্বাধীন ভারতের প্রথম সরকার প্রতিষ্ঠিত হয় জওহরলাল নেহরুর হাত ধরে। যিনি কংগ্রেসের কাছে প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব। এখনও কংগ্রেস রাজনীতির রাশ যাঁর উত্তরসূরীদের হাতে।

[আরও পড়ুন: বেজে উঠল ‘কদম কদম বাড়ায়ে যা’, ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির]

মোদির কটাক্ষের জবাব দিতে গিয়ে সে কথাই মনে করিয়ে দিয়েছেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য। তাঁর কথায়, ”মোদির আদর্শ ও ভাবনা নাথুরাম গডসের আদর্শের মতোই। নেতাজি সম্পর্কিত কোনও ভাবনা তাঁদের সঙ্গে মেলে না। মোদির পূর্বজ অর্থাৎ সাভারকর, গোয়েলকাররা নেতাজি বিরোধী ছিলেন। নেতাজিও তাঁদের বিরোধিতা করেছেন। স্বাধীনতার ইতিহাস মানে গান্ধীজি, নেতাজি, নেহরুর ইতিহাস – কংগ্রেসের ইতিহাস। নেহরু সব দলকে সঙ্গে নিয়ে প্রথম সরকার গড়েছিলেন। তাতে কমিউনিস্টও ছিলেন, বিজেপির প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ও ছিলেন। ইতিহাস বিস্মৃতির চেষ্টা সংঘ পরিবার করেছিল। ওরা আগে নিজেদের ইতিহাসটা ঠিক করে লিখুন, তারপর অন্যদেরটা দেখবেন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে