১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দিল্লিতে বিরোধী বৈঠকে থাকছে কংগ্রেস, আর কারা সাড়া দিচ্ছেন মমতার ডাকে?

Published by: Subhajit Mandal |    Posted: June 14, 2022 4:06 pm|    Updated: June 14, 2022 5:41 pm

Congress to attend Delhi meet convened by Mamata Banerjee | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বিরোধী বৈঠকে যোগ দেবে কংগ্রেস। ওই বৈঠকে যোগ দেওয়ার জন্য সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) চিঠি দিয়েছিলেন মমতা। কিন্তু করোনা আক্রান্ত সোনিয়া এই মুহূর্তে হাসপাতালে। তাই তাঁর প্রতিনিধি হিসাবে বুধবারের বৈঠকে থাকতে পারেন কংগ্রেসের প্রথম সারির তিন নেতা। এখনও পর্যন্ত কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, বিরোধী বৈঠকে দলের প্রতিনিধিত্ব করার জন্য মল্লিকার্জুন খাড়গে, জয়রাম রমেশ এবং রণদীপ সিং সুরজেওয়ালার নাম ভাবা হয়েছে।

শুধু কংগ্রেস নয়, যে বিরোধী শিবিরের নেতাদের মমতা চিঠি পাঠিয়েছিলেন, তাঁদের অধিকাংশই তাঁর ডাকে সাড়া দিয়েছেন। বাম দলগুলির মধ্যে সিপিআই (CPI) জানিয়ে দিয়েছে তাঁরা বুধবারের বৈঠকে থাকবেন। সিপিআই নেতা ডি রাজা জানিয়ে দিয়েছেন, বৃহত্তর বিরোধী ঐক্যের স্বার্থে তাঁরা মমতার ডাকা বৈঠকে যোগ দেবেন। যদিও সিপিএম এখনও খানিকটা দোলাচলে। তাঁদের বক্তব্য, এই ধরনের বৈঠক সাধারণত বিরোধী শিবিরের সবচেয়ে বড় দল ডাকে। মমতা যেভাবে উদ্যোগ নিয়ে বৈঠক ডাকছেন, তা সিপিএমের (CPIM) একাংশের না-পসন্দ। আরেক বামদল আরএসপি অবশ্য জানিয়েই দিয়েছে, তাঁরা বৈঠকে যোগ দেবে না।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে নেই শরদ পওয়ার! লড়ছেন লালুপ্রসাদ যাদব]

অন্যান্য দলগুলির মধ্যে এনসিপি নেতা শরদ পওয়ারও এই বৈঠকের অন্যতম হোতা। তিনি বুধবারের বৈঠকে যোগ দেবেন। মমতা দিল্লিতে নেমেই পওয়ারের বাড়িতে পৌঁছে গিয়েছেন। মনে করা হচ্ছে, পওয়ারকে বুঝিয়ে-শুনিয়ে প্রার্থী করার ব্যাপারে রাজি করারনর চেষ্টা করবেন তৃণমূল নেত্রী। শিব সেনার সুপ্রিমো উদ্ধব ঠাকরে (Uddhav Thakaray) না থাকলেও নিজের প্রতিনিধি হিসাবে সম্ভবত সঞ্জয় রাউতকে পাঠাবেন তিনি। বৈঠকে থাকবে আম আদমি পার্টির প্রতিনিধিও। মমতা বন্দ্যোপাধ্যায় অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানকে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তাঁরা না এলেও আপের তরফে সঞ্জয় সিং বৈঠকে থাকতে পারেন। বৈঠকে থাকবেন অখিলেশের প্রতিনিধিও। তেজস্বী যাদব (Tejaswi Yadav) বা এমকে স্ট্যালিন সম্ভবত বৈঠকে থাকবেন না। তবে তাঁদের দলের সিনিয়র নেতারা থাকবেন প্রতিনিধি হিসাবে। যদিও কয়েকটি দলের অবস্থান এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: ‘দেশে শূন্যপদ ১ কোটিরও বেশি, ১০ লক্ষ চাকরির ঘোষণা কেন?’ মোদিকে খোঁচা বরুণ গান্ধীর]

তবে মমতার ডাকা বৈঠকে সম্ভবত থাকছেন না নবীন পট্টনায়েকের বিজেডির (BJD) কোনও প্রতিনিধি। বিজেডি সময়ে-অসময়ে বিজেপির ত্রাতা হয়ে উঠে এসেছে। তাঁদের অনুপস্থিতি খানিকটা প্রত্যাশিতই। বৈঠকে অনুপস্থিত থাকতে পারে তেলেঙ্গানার শাসক দল টিআরএসও (TRS)। কেসিআর নিজে মুখে বিজেপি বিরোধিতার কথা বললেও অন্য কোনও নেতার নেতৃত্বে আপত্তি আছে তাঁর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে