৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সমকাজে সমবেতনের দাবিতে মাথা মুড়িয়ে প্রতিবাদে অধ্যাপিকারা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 14, 2018 7:49 am|    Updated: January 14, 2018 7:49 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিনব প্রতিবাদ। একে একে মহিলারা মাথা মুড়োচ্ছেন। তাও যে কোনও কারণের জন্য নয়। সমকাজে সমবেতনের দাবিতে। দীর্ঘদিনের আন্দোলন। কোনও সুরাহা না হওয়ায় অবশেষে প্রতিবাদের এই পথই বেছে নিলেন মধ্যপ্রদেশের শিক্ষকরা।

সাপের মুখে অনায়াসে চুমু, তাক লাগাচ্ছে এই যুবকের কীর্তি ]

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, যাঁরা প্রতিবাদে শামিল তাঁরা প্রত্যেকেই চুক্তিভিত্তিক শিক্ষক-অধ্যাপক। সমবেতনের দাবি তাঁদের দীর্ঘদিনের। এছাড়া পাকাপাকি চাকরির দাবিও আছে। কিন্তু দীর্ঘ আন্দোলনেও কোনও ফলশ্রুতি নেই। শনিবার তাই পুরুষ, মহিলা নির্বিশেষে নেড়া হওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা। মধ্যপ্রদেশে চুক্তিভিত্তিতে যাঁরা শিক্ষকতা বা অধ্যাপনা করেন, তাঁদের একাধিক বিষয়ে ক্ষোভ রয়েছে। যেমন তেমনভাবে তাঁদের ট্রান্সফার করা হয়। তার বিরুদ্ধেও প্রতিবাদ জানিয়ে এসেছেন তাঁরা। ৫ জানুয়ারি থেকে তাঁরা নিজেদের দাবি পূরণে অধ্যাপক অধিকার যাত্রা শুরু করেন। সেই কর্মসূচিরই অংশ হিসেবে এই অভিনব প্রতিবাদ।

সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের আসল চমক, দু’চাকায় নারীশক্তির জয়গান ]

তবে খুব কম কাজেই মহিলাদের মাথা মুড়োতে দেখা যায়। পুরুষদের ক্ষেত্রেও এক্ষেত্রে গুরুশোকের সংস্কার জড়িত। সে সবের পরোয়া না করেই এই সিদ্ধান্ত তাঁদের। তাঁরা বোঝাতে চেয়েছেন, এমন পরিস্থিতির মধ্য দিয়ে তাঁদের যেতে হচ্ছে, যা এর থেকে কম কিছু নেই। চাকরির নিশ্চয়তা নেই। বেতনের ঠিক নেই। এমনকী কোথায় ট্রান্সফার করা হবে তারও ঠিক নেই। অনেকবার নিজেদের দাবিদাওয়া জানিয়েছেন তাঁরা। ফল হয়নি। তাই এরকম প্রতিবাদ করে নজর কাড়া ছাড়া আর কোনও উপায় নেই। তাঁদের দাবি, চুক্তিভিত্তিতে যে অধ্যাপকদের বিভিন্ন কলেজে নিয়োগ করা হয়েছিল, তাঁদের পার্মানেন্ট করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। পরে অবশ্য তা আর রাখা হয়নি। ফলে ঘোর বিপাকে পড়েছেন বহু যুবক-যুবতী। ইতিমধ্যেই তাঁদের এই প্রতিবাদ ছড়িয়ে পড়েছে গোটা দেশে। যদিও সে রাজ্যের সরকারের তরফে এখনও এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

সুপ্রিম বিচারপতিদের বিক্ষোভ মেটাতে প্রতিনিধি দল, সিদ্ধান্ত বার কাউন্সিলের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement