১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্কুল চত্বরে বোমা, পড়ুয়াদের বাঁচাতে কী করলেন ‘দাবাং’ কনস্টেবল?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 27, 2017 9:30 am|    Updated: October 2, 2019 7:25 pm

Cop sprints with 10-kg bomb on shoulder, saves 400 children in MP

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’-এ টম হ্যাঙ্কসের চরিত্রের কথা মনে পড়ে। ভিয়েতনামের যুদ্ধে বিস্ফোরণে দুপা হারানো এক অফিসারকে কাঁধে নিয়ে মাইলের পর মাইলের পর দৌড়েছিলেন এই মার্কিন অভিনেতা। সেললুয়েডের আঁচ মিলল বাস্তবে। মধ্যপ্রদেশের সাগর জেলার একটি স্কুলে বোমা পাওয়া যায়। আতঙ্কিত হয়ে পড়ে স্কুলের ৪০০ পড়ুয়া। বম্ব স্কোয়াড যেতে দেরি হচ্ছিল। সাগর থানার হেড কনস্টেবল নিজেই এগিয়ে যান। জীবনের ঝুঁকি নিয়ে প্রায় ১০ কেজি ওজনের বোমা কাঁধে নিয়ে দৌড়াতে থাকেন ওই কনস্টেবল। প্রায় ১ কিলোমিটার ছুটে বোমাটি বম্ব স্কোয়াডের কর্মীদের কাছে নিয়ে যান।

bhopal

[ভক্তির নামে হিংসা বরদাস্ত নয়, বেতারে বার্তা প্রধানমন্ত্রীর]

অভিষেক প্যাটেলকে নিয়ে এখন ধন্য ধন্য রব সাগর জেলা জুড়ে। দাবাং এই কনস্টেবলের উপস্থিত বুদ্ধিক সবাই তারিফ করছেন। যে স্কুলটিতে এই ঘটনা ঘটে তার থেকে কিছুটা দূরেই রয়েছে একটি সেনা ক্যাম্প। জানা যায়, ওই ক্যাম্প থেকে একটি বোমা কোনও কারণে স্কুল চত্বরে এসে পড়ে। ১০ কেজি ওজনের বোমাটি প্রায় ১২ ইঞ্চি লম্বা। এখবর জানাজানি হতে ওই স্কুলে থাকা প্রায় ৪০০ পড়ুয়া আতঙ্কিত হয়ে পড়ে। শিক্ষকরাও উদ্বিগ্ন হয়ে পড়েন। স্কুল কর্তৃপক্ষ পুলিশকে বিষয়টি জানায়। খবর যায় বম্ব স্কোয়াডের কাছে। কোনও কারণে বম্ব স্কোয়াডের কর্মীদের আসতে দেরি হয়। এই খবর বিচলিত হয়ে পড়েন সাগর খানার হেড কনস্টেবল অভিষেক। সময় নষ্ট না করে নিজেই স্কুলে পৌঁছে যান। সবাইকে অবাক করে বোমাটি নিজের কাঁধে তুলে নেন। এরপর জীবনের ঝুঁকি নিয়ে উর্ধ্বশ্বাসে দৌড়াতে থাকেন ওই পুলিশকর্মী। প্রায় ১ কিলোমিটার টানা ছোটার পর থামেন এই দাবাং কনস্টেবল। ততক্ষণে তাঁর কাছে পৌঁছে গিয়েছেন বম্ব স্কোয়াডের কর্মীরা। কেন বোমা নিয়ে প্রাণপণে দৌড়ালেন। এর জবাবে অভিষেক বলছেন পুরনো এক অভিজ্ঞতার কথা। কয়েক মাস আগে সাগরে একটি বোমা পাওয়া গিয়েছিল। সেই সময় তিনি বোমা নিয়ে ছুটেছিলেন। তাঁর বক্তব্য যদি কোনও কারণে বিস্ফোরণ হয় সেক্ষেত্রে ঘটনাস্থল থেকে ৫০০ মিটার দূরে তার তেমন প্রভাব পড়ে না। এই অঙ্কেই অভিষেক ১ কিলোমিটার ছোটেন। কারণে ওই দূরত্বে গিয়ে তিনি বুঝে যান আর বড় ক্ষতির সম্ভাবনা নেই। তবে এক্ষেত্রে ওই পুলিশকর্মীর কোনও ক্ষতি হয়নি।

[নোট বাতিলের পর পুরনো নোট কতটা ফিরল রিজার্ভ ব্যাঙ্কে?]

সুপার হিরো অভিষেক প্যাটেলের জন্য এখন চারিদিক থেকে শুভেচ্ছার স্রোত। মধ্যপ্রদেশের আইজি হেড কনস্টেবলকে পুরস্কার ও সংবর্ধনার কথা জানিয়েছেন। পাশাপাশি স্কুল চত্বরে কীভাবে বোমা এল, তার তদন্ত শুরু হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে