BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় ‘সোনার বাংলা’কে সবরকম সাহায্যের আশ্বাস দিল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Sulaya Singha |    Posted: May 8, 2021 9:16 am|    Updated: May 8, 2021 9:22 am

Corona Crisis: Union Health Minister Harsh Vardhan assures help to WB CM Mamata Banerjee in letter | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিদিনই রাজ্যে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। অক্সিজেনের ঘাটতি মেটাতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করেছে তৃণমূল সরকার। কিন্তু অক্সিজেনের চাহিদা বেড়েই চলেছে। আর সেই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) ৫৫০ মেট্রিক টন অক্সিজেনের দাবি জানিয়ে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠিরই এবার উত্তর দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। কোভিড মোকাবিলায় বাংলার পাশে দাঁড়ানোর আশ্বাস দেন তিনি। তবে একই সঙ্গে চার পাতার চিঠি তুলে ধরে রাজ্যের চিকিৎসা ও স্বাস্থ্য পরিকাঠামো উন্নতির পরামর্শও দেন তিনি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত বাংলা। দৈনিক সংক্রমণের ছাড়িয়েছে ১৯ হাজারের গণ্ডি। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। চিন্তা বাড়াচ্ছে উর্ধ্বমুখী অ্যাকটিভ কেস। এমন পরিস্থিতিতে বেড়েই চলেছে অক্সিজেনের চাহিদা। অক্সিজেনের ঘাটতি মেটাতে প্রধানমন্ত্রীকে চিঠি দেন মমতা (Mamata Banerjee)। শুক্রবার তারই উত্তরে হর্ষ বর্ধন (Harsh Vardhan) টুইট করেন, “আমার সোনার বাংলা। কেন্দ্র প্রত্যেকটি রাজ্যকে আর্থিক সাহায্যের পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রে সমস্ত দিক থেকেও সাহায্য করছে। করোনা মোকাবিলায় বাংলাকেও একইরকমভাবে সাহায্য করবেন মোদি সরকার।” পাশাপাশি তিনি এও জানান, সংক্রমণ রুখতে আরও স্বাস্থ্য ও চিকিৎসা পরিকাঠামোর উন্নতি প্রয়োজন।

[আরও পড়ুন: বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্যে আগুন, তদন্ত শুরু করল নৌসেনা]

বাংলার বিভিন্ন জেলায় পজিটিভিটি রেট ৪০ শতাংশেরও বেশি। সেই কারণে রাজ্যকে টেস্টিংয়ের উপর আরও জোর দেওয়ার কথাও বলা হয়েছে। চিঠিতে কেন্দ্রীয় সরকারের সাহায্যের খতিয়ানও তুলে ধরা হয়েছে। হর্ষ বর্ধন জানান, কোভিড যুদ্ধে এখনও পর্যন্ত ১৮.৩৯ লক্ষ N95 মাস্ক, ৪.৮৪ PPE কিট, ১২৪৫ ভেন্টিলেটর এবং ৪৩.৫ লক্ষ হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট বাংলাকে পাঠানো হয়েছে। এছাড়াও নতুন করে বাংলার জন্য বরাদ্দ রয়েছে ৮৪৯ ডি-টাইপ ও ১৫০৪ বি-টাইপ অক্সিজেন সিলিন্ডার। যার মধ্যে ৭০০টি ২১ মে’র আগেই পৌঁছে দেওয়া হবে। এসবের জন্য রাজ্যকে কোনও খরচ করতে হবে না। বাংলাকে পর্যাপ্ত রেমডেসিভির দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। অর্থাৎ আগামী দিনেও কেন্দ্রের তরফে করোনা মোকাবিলায় যে রাজ্যকে সবরকম সাহায্য করবে কেন্দ্র, চিঠিতে তেমনটাই স্পষ্ট করতে চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

উল্লেখ্য, অভিন্ন ভ্যাকসিন নীতি ও বিনামূল্যে করোনা টিকার (Corona Vaccine) দাবিতে শুক্রবারই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে রাজ্যবাসীর জন্য দ্রুত টিকা চেয়ে কেন্দ্র সরকারের উপর আরও চাপ বাড়ায় নবান্ন। তারপরই বাংলাকে সাহায্যের আশ্বাস দিয়ে স্বাস্থ্যমন্ত্রকের তরফে এল চিঠি।

[আরও পড়ুন: অমানবিক! করোনা রোগীকে হাসপাতালে পৌঁছতে ১ লক্ষ ২০ হাজার টাকা দাবি অ্যাম্বুল্যান্স মালিকের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement