BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: কর্ণাটকে লকডাউন ভেঙে মন্দিরে জমায়েত, মামলা দায়ের পুলিশের

Published by: Sucheta Sengupta |    Posted: April 16, 2020 9:00 am|    Updated: April 16, 2020 9:55 pm

An Images

করোনা যুদ্ধ আরও কঠিন হচ্ছে। ভারত-সহ গোটা বিশ্বেই দাপট বাড়িয়ে তুলছে নোভেল করোনা ভাইরাস। মানব শরীরে কামড় বসিয়ে এবার অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর শরীরেও বাসা বাঁধছে এই মারণ জীবাণু। এর বলি বিশ্বের অন্তত ১লক্ষ ৩৫ হাজার মানুষ। সংক্রমণ ছড়িয়েছে ২০ লক্ষ ৮৩ হাজার মানুষের শরীরে। মৃত্যুর নিরিখে রেকর্ড গড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সময়ের সঙ্গে সঙ্গে ভারতেও বাড়ছে করোনা ভাইরাসের দাপট। এখনও পর্যন্ত দেশে মৃতের সংখ্যা ৪১৪। আক্রান্ত ১২,৩৮০। সুস্থ হয়েছেন ১৪৮৯ জন। গোটা দেশের ১৭০ জেলাকে ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্যমন্ত্রক, যার মধ্যে রয়েছে বাংলার চার জেলা। স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করে সিল করা শুরু করেছে প্রশাসন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪৪। স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের। পরিস্থিতি সামাল দিতে গোটা দেশে ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। তবে এই সময়ে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর জোগান স্বাভাবিক রাখতে কৃষি ও শিল্পক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৪০: কর্ণাটকে লকডাউন উপেক্ষা করে সিদ্ধলিঙ্গেশ্বর মন্দিরে রথ টানার অনুষ্ঠানে হাজির দেড় শতাধিক মানুষ। বহু লোকের বিরুদ্ধে মামলা দায়ের পুলিশের। একজন পুলিশ আধিকারিককে কর্তব্যে গাফিলতির জন্য সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার।

রাত ৯.৩০: রাজ্যে ৭০০ জন করোনা আক্রান্তের মধ্যে ৬৪৫ জনের নিজামুদ্দিন যোগ পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন তেলেঙ্গানার মন্ত্রী এটেলা রাজেন্দ্র।

রাত ৯.২০: রমজান মাসে লকডাউনের বিধি মেনে মুসলিমদের বাড়িতেই নমাজ পড়ার আবেদন করলেন অসমের AIUDF সুপ্রিমো বদরুদ্দিন আজমল।

সন্ধে ৮.৪০: দিল্লিতে বাড়ল সংক্রমিত এলাকার সংখ্যা। এখন রাজধানীতে ৬০টি অঞ্চল সংক্রমিত বলে চিহ্নিত। এর মধ্যে শাহিনবাগও রয়েছে।

সন্ধে ৮.০৫: করোনা উচ্চবিত্তদের রোগ, গরিব মানুষের নয়। ধনীরাই বাইরের দেশ থেকে ভাইরাস এনে ভারতে ছড়িয়েছেন বলে মন্তব্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পালানিস্বামীর।

সন্ধে ৭.৫০: তবলিঘি জামাতের প্রধান মৌলানা সাদ-সহ আরও বেশ কয়েকজনের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির মামলা দায়ের করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।

সন্ধে ৭.১৫: মৌলানা সাদের ৪ আত্মীয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করলে উত্তরপ্রদেশ পুলিশ।

সন্ধে ৭টা: মুম্বইয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২০৪৩। মৃত্যু হয়েছে ১১৬ জনের।

সন্ধে ৬.৫০: দুষ্কৃতীদের হামলায় আহত পুলিশকর্মীকে এসআই পদে উন্নীত করছে রাজ্য সরকার। বাকি পুলিশকর্মীদের সাহসিকতার জন্য সম্মানিত করা হবে বলে জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

সন্ধে ৬.৪০: রাজ্যের করোনা তহবিলে ২৪৫ কোটি টাকা অনুদান জমা পড়েছে বলে জানালেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

বিকেল ৫.৩০: খাদ্যবণ্টন নিয়ে রাজ্যের খাদ্য দপ্তরের কাজে অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী। দপ্তরের সচিব বদল, আসছেন নতুন সচিব। নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিকেল ৫.১০: রাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০ জনের, আক্রান্তের সংখ্যা ১৪৪। নবান্নে মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা। 

বিকেল ৫: নবান্নে মন্ত্রিগোষ্ঠীর জরুরি বৈঠকে মুখ্যমন্ত্রী। রয়েছেন কলকাতা, দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়ার মন্ত্রীরা।

বিকেল ৪.৫০: বিমানের টিকিট বুকিংয়ের সমস্ত টাকা ফেরত দিতে হবে, বৈঠকে বেসরকারি বিমান সংস্থার CEO দের নির্দেশ অসামরিক বিমান মন্ত্রকের।  ২৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বুকিং থাকলে, টাকা ফেরত তিন সপ্তাহের মধ্যে।

বিকেল ৪.৩০: করোনামুক্ত আন্দামান। ১১ জন আক্রান্তের স্বাস্থ্য পরীক্ষায় দেখা গিয়েছে, তাঁরা সকলে নেগেটিভ।

বিকেল ৪.২০: বান্দ্রায় পরিযায়ী শ্রমিকদের ভিড়ের ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন। তাঁদের আশ্রয়, খাওয়াদাওয়ার ব্যবস্থা করতে সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিল কেন্দ্র।

বিকেল ৪.০৫: গত ২৪ ঘণ্টা দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৭ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৪১৪। সাংবাদিক বৈঠকে পরিসংখ্যান দিলেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।  যথাযথভাবে লকডাউন মেনে চলায় জোর দিলেন। 

দুপুর ৩.৫৫: ২৪১ জন ব্রিটিশ এবং ২৮ জন ভারতীয়কে নিয়ে লন্ডনের উদ্দেশে রওনা হল একটি বিমান।  অন্যদিকে, ৪২৫ জন অস্ট্রেলিয়কে নিয়ে মেলবোর্ন রওনা দিল আরেকটি বিমান।

দুপুর ৩.৫০: স্পেনে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ১৯ হাজার। গত ২৪ ঘণ্টায় সাড়ে পাঁচশোরও বেশি মানুষের মৃত্যু।

দুপুর ৩.২৭: গুজরাটের সুরাটের কিছু অংশে বৃহস্পতিবার মাঝরাত থেকে জারি হতে চলেছে কারফিউ। 

দুপুর ৩.২০: দিল্লির লোক নায়ক হাসপাতাল থেকে করোনামুক্ত হয়ে ছাড়া পেলেন ৬২ জন। এঁদের প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষার পর নেগেটিভ হওয়ায় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত। জানাল হাসপাতাল কর্তৃপক্ষ।

দুপুর ৩.১৬: দিল্লিতে ডেলিভারি বয় করোনা পজিটিভ হওয়ার জের। লুধিয়ানার বন্ধ সমস্ত হোম ডেলিভারি। 

দুপুর ১.৪৫: উত্তর ২৪ পরগনার আমডাঙায় ত্রাণ বিলির সময়ে পুলিশের বাধার মুখে বারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং। টুইটারে ক্ষোভ উগরে দিলেন তিনি।

দুপুর ১.১৫: লকডাউন কোনও স্থায়ী সমাধান নয়, সাময়িক থমকে থাকা মাত্র। ভিডিওয় সাংবাদিক সম্মেলনে বললেন রাহুল গান্ধী। 

দুপুর ১২.৫৬:  করোনা আবহে দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। দিনমজুর, শ্রমিকদের জন্য ঘোষণা হতে পারে বহু প্রত্যাশিত আর্থিক প্যাকেজ।

দুপুর ১২. ১০: লকডাউনের মধ্যে প্রাইভেট বিমান সংস্থাগুলিতে আগে থেকে বুক করা টিকিটের টাকা কীভাবে ফেরত দেওয়া হবে, তার রূপরেখা ঠিক করতে আলোচনায় অসামরিক বিমান মন্ত্রক। বেসরকারি সংস্থার CEO’দের সঙ্গে ভিডিও কনফারেন্স মন্ত্রকের কর্তাদের। 

দুপুর ১২: করোনার হটস্পট হিসেবে রাজ্যের চার জেলাকে চিহ্নিত করেছে স্বাস্থ্য মন্ত্রক।  অন্যান্য জেলাতেও কী পরিস্থিতি, সবটা বুঝতে জেলাশাসকদের সঙ্গে নবান্নে ভিডিও কনফারেন্সে বসলেন মুখ্য়সচিব রাজীব সিনহা।

বেলা ১১: ৩২: কলকাতা মেডিক্যালের পর এনআরএস হাসপাতালেও এক প্রসূতির শরীরে মিলল COVID-19 জীবাণু। সন্তান প্রসবের পর করোনায় আক্রান্ত হন তিনি। মা-সন্তানকে এমআর বাঙুরে স্থানান্তরিত। জীবাণুমুক্ত করা হচ্ছে গাইনি ওয়ার্ড। তাঁর সংস্পর্শে আসা রোগীদের পাঠানো হল আইসোলেশনে। বাড়ল আতঙ্ক।

সকাল ১০.৪৪: দিল্লিতে করোনা আক্রান্ত এক খাবার ডেলিভারি বয়। তিনি সম্প্রতি ৭২টি বাড়িতে পিজ্জা সরবরাহ করেছিলেন বলে খবর। ফলে বাড়ল আতঙ্ক।

সকাল ৯.৪০: শেয়ার মার্কেটে পতন অব্য়াহত। বাজার খুলতেই সেনসেক্স পড়ল ১৫৫ পয়েন্ট, নিফটির পতন ২১ পয়েন্ট। 

সকাল ৯:  দেশের সংক্রমিত এলাকাগুলিতে ব়্যাপিড অ্যান্টিবডি টেস্টে জোর। চিনের গুয়াংঝৌ  থেকে ভারতে পাঠানো হচ্ছে সাড়ে ছ’লক্ষ টেস্ট কিট। জানালেন চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিস্ত্রি।

সকাল ৮.৪৪: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১২০০০ ছাপিয়ে গেল। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে আক্রান্ত ১২৩৮০ জন। মৃত্যু বেড়ে দাঁড়াল ৪১৪এ। সুস্থ হয়ে ফিরেছেন ১৪৮৯জন।

সকাল ৮.১৪: কলকাতায় করোনায় আক্রান্ত আরও এক চিকিৎসক। কলকাতা মেডিক্যাল কলেজের এক জুনিয়র ডাক্তারের COVID-19 রিপোর্ট পজিটিভ। এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। বারাসতের বাসিন্দা এই চিকিৎসক এই মুহূর্তে স্থিতিশীল বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: দেশে প্রথম, চিন থেকে ৫০ হাজার PPE কিট আমদানি করল বিজেপি শাসিত অসম]

সকাল ৮: করোনায় হটস্পট দিল্লি। লকডাউনের মাঝে আজাদপুর সবজি মান্ডিতে পণ্য পরিবহণে কড়াকড়ি। প্রতিটি চেকপোস্টে গাড়ি পরীক্ষার পরই ছাড়া হচ্ছে। জরুরি পরিষেবার ক্ষেত্রেও জারি অড-ইভেন নিয়ম।

Delhi-sabji-mandi
সকাল ৭.৫০: সংক্রমণের জেরে সবচেয়ে বিপজ্জনক অবস্থায় মহারাষ্ট্র। তবে সেখানেও বাজারহাট বসছে। মুম্বইয়ে পুলিশের নজরদারিতে চলছে কেনাবেচা।

[আরও পড়ুন: লকডাউনের জের, শাহরুখের ‘উঠোনে’ই অভুক্ত বাংলার শতাধিক শ্রমিক]

সকাল ৭.৩০: করোনার মারে পর্যদস্তু আমেরিকা। গত ২৪ ঘণ্টায় ২৬০০ জনের মৃত্যু হয়েছে, পরিসংখ্যান জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement