BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেশে প্রথম, চিন থেকে ৫০ হাজার PPE কিট আমদানি করল বিজেপি শাসিত অসম

Published by: Subhajit Mandal |    Posted: April 16, 2020 8:45 am|    Updated: April 16, 2020 8:45 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম রাজ্য হিসেবে চিন থেকে PPE কিট আমদানি করল অসম। বুধবার রাতে চিন থেকে ৫০ হাজার PPE (Personal Protective Equipment) কিট এসে পৌঁছেছে গুয়াহাটিতে। অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার উদ্যোগে ‘শত্রু রাষ্ট্র’ থেকে কেনা হল এই চিকিৎসা সরঞ্জাম। উল্লেখ্য, চিনের পাঠানো চিকিৎসা সামগ্রীর মান নিয়ে আগেই একাধিক দেশ প্রশ্ন তুলেছে। গুণগত মান খারাপ হওয়ায় কয়েকটি দেশ এই সরঞ্জামগুলি ফেরতও দিয়েছে। তা সত্বেও চিন থেকে এভাবে কিট কেনা নিয়ে স্বভাবতই প্রশ্ন তুলবেন বিরোধীরা।


[আরও পড়ুন: অন্ধকার সময়ে আশার আলো কেরল, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত মোটে একজন]

করোনা মোকাবিলায় যে রাজ্যগুলি ভাল পারফর্ম করছে, অসম তার মধ্যে উল্লেখযোগ্য। রাজ্যে এখনও পর্যন্ত মাত্র ৩৩ জন আক্রান্ত। মৃত্যু হয়েছে একজনের। তবে অসম সরকার আগেভাগে প্রস্তুতি সেরে রাখতে চাইছে। সেকারণেই স্বাস্থ্য কর্মীদের জন্য অন্তত ২ লক্ষ PPE কিট প্রস্তুত রাখার সিদ্ধান্ত নিয়েছে তাঁরা। কিন্তু দেশের বাজারে কিট অপ্রতুল। দেশীয় প্রস্তুতকারি সংস্থাগুলি খুব বেশি হলে কয়েক হাজার PPE দেওয়ার মতো পরিস্থিতিতে ছিল। তাই অসম সরকার বিদেশ থেকে এই চিকিৎসা সরঞ্জামগুলি আমদানি করার পরিকল্পনা করে। কিন্তু মুশকিল হল, করোনার দাপটে ত্রস্ত বিশ্বের অধিকাংশ দেশই। ফলে এই মুহূর্তে চিন ছাড়া অন্য কোনও দেশ PPE কিট রপ্তানি করার মতো অবস্থায় ছিল না। তাই স্বাস্থ্য মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ব্যক্তিগত উদ্যোগে চিনের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেন। এবং ৫০ হাজার PPE কিট কেনার চুক্তি নিশ্চিত করেন।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত বিধায়কের সংস্পর্শে আসার জের, কোয়ারেন্টাইনে গুজরাটের মুখ্যমন্ত্রী]

বুধবার রাতেই কিটগুলি অসমে এসে পৌঁছেছে। এই ৫০ হাজার কিট কেনার আগে অসমে এক লক্ষের কাছাকাছি PPE ছিল। তা কেনা হয়েছিল ধাপে ধাপে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বলছেন, “এই কিটগুলি ক্রয় করে আমরা একটা শক্ত গাঁট অতিক্রম করলাম। কারণ, অল্প অল্প করে কিট কিনতে হলে সবসময় পাওয়া যাবে কিনা, তা নিয়ে চিন্তায় থাকতে হয়।” অসম সরকার সুত্রের খবর, সরাসরি চিন থেকে PPE কেনাটা সহজ কাজ নয়। কারণ, অনেক দেশ, অনেক বড় রাজ্য এগুলি কেনার চেষ্টা করছে। হিমন্ত বিশ্বশর্মার ব্যক্তিগত যোগাযোগকে কাজে লাগিয়ে অসম এই কিটগুলি কিনতে সক্ষম হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement