BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এনএসজিতেও করোনার থাবা, হাসপাতালে চিকিৎসাধীন এক কর্মী

Published by: Sucheta Sengupta |    Posted: May 10, 2020 8:58 am|    Updated: May 10, 2020 10:40 pm

An Images

ফাইল ফটো

উত্তরোত্তর বাড়ছে মারণ করোনা ভাইরাসের দাপট। বিশ্বে এখনও পর্যন্ত ভাইরাসের বলি ২ লক্ষ ৮০ হাজার ৪৩২ জনের। আক্রান্ত ৪১ লক্ষের বেশি। সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি আমেরিকায়। সেখানে মৃতের সংখ্যা ৭৯ হাজার ছুঁতে চলেছে। লকডাউনের তৃতীয় পর্যায়ে গোষ্ঠী সংক্রমণের পথে হাঁটছে ভারত। COVID-19 পজিটিভ দেশের ৬২ হাজার ৯৩৯ জন, মৃত্যু হয়েছে ২১০৯ জনের। রাজ্যে করোনা পজিটিভ ১৯৩৯ জন, মৃতের সংখ্যা একশ পার। এরই মধ্যে উদ্বেগ বাড়িয়েছে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর বিষয়টি। কেন্দ্রের তরফে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হলেও, সমস্যা থেকে সম্পূর্ণ মুক্তি মিলছে না। অনেকেই ধৈর্য রাখতে না পেরে হেঁটে বা অন্য কোনওভাবে বাড়ি ফেরার চেষ্টা করছেন। যার জেরে দুর্ঘটনার মুখে পড়ে প্রাণ হারানোর মতো মর্মান্তিক ঘটনাও ঘটছে। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৩৫: করোনার থাবা NSG-তেও।নন-কমব্যাট সাপাের্ট স্টাফ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তবে তাঁর অবস্থা স্থিতিশীল।

রাত ১০.৩০: ত্রিপুরায় নতুন ১৬ আক্রান্তের হদিশ মিলল। 

রাত ১০.১০: রিয়াধে আটকে পড়া ১৩৯ জন ভারতীয়কে নিয়ে দিল্লি ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান।

রাত ১০.০০: হাসপাতাল থাকা সত্ত্বেও কোভিড-১৯ পরীক্ষা কেন্দ্র নয় বিশ্বভারতী। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশে বিতর্ক তুঙ্গে। 

রাত ৯.০০: জঙ্গিপুর মহকুমায় প্রথম চারজনের শরীরে করোনা সংক্রমণ। তাঁদের মধ্যে তিনজন ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিক এবং বাকি একজন জঙ্গিপুর মহকুমা হাসপাতালের স্বাস্থ্যকর্মী। আক্রান্তদের বহরমপুর করোনা হাসপাতালে পাঠানো হচ্ছে।

রাত ৮.৩০:  রেল পরিষেবা শুরু করতে চলেছে ভারতীয় রেল। ১২ মে থেকে কয়েকটি ট্রেন চালানোর কথা ঘোষণা করল রেলওয়ে। নয়াদিল্লি থেকে ছাড়বে ট্রেনগুলি। যাবে মুম্বই, পাটনা, হাওড়া, ডিব্রুগড়, পাটনা-সহ একাধিক এলাকায়।  ১১ মে বিকেল চারটে থেকে ট্রেনের বুকিং শুরু হবে বলে খবর। IRCTC’র ওয়েবসাইট থেকে বুকিং করা যাবে টিকিট। এমনটাই জানাল ভারতীয় রেলওয়ে।

সন্ধে ৭.৫০: মুম্বইয়ের আর্থার জেলে করোনা আক্রান্ত বন্দির সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮৪ জন।

সন্ধ্যে ৭.৪৫: ভারতে ৭৫০ জন আধাসেনা জওয়ান করোনা আক্রান্ত হয়েছেন।

সন্ধ্যে ৭.৩০ :  গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫৩ জন। ফলে বাংলায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯৩৯। তাঁদের মধ্যে ৪১৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বাধিক মৃত্যু দেখল এই রাজ্য। ১৪ জনের মৃত্যু হয়েছে। ফলে করোনায় মৃতের সংখ্যা রাজ্যে বেড়ে দাঁড়াল ১১৩ জন। কো-মর্ডিবিটিতে আরও ৭২ জনের মৃত্যু হয়েছে। জানাল রাজ্য স্বাস্থ্য দপ্তর।

state-list

বিকেল ৫.৫৮: পরিযায়ী শ্রমিকদের সুরক্ষায় ভিন্ন পদক্ষেপ পাঞ্জাব সরকারের। লুধিয়ানার বস্ত্র কারখানা খুলে সেখানেই কাজের ব্যবস্থা করে দিল হোসিয়ারি অ্যাসোসিয়েশন। কাজ পেয়ে যাওয়ায় আর বাড়ি ফিরতে হবে না শ্রমিকদের, এমনই মত কর্তৃপক্ষের। 

বিকেল ৫.১৫: দোহা থেকে ভারতীয় নিয়ে তিরুঅনন্তপুরম ফেরার বিমান বাতিল, ঘোষণা এয়ার ইন্ডিয়ার। পরবর্তী উড়ানের সময় স্থির হবে পরে।

বিকেল ৪. ৪৫: বিহারের মুজফ্ফরপুরে পরিযায়ী শ্রমিকদের কোয়ারেন্টাইনে সেন্টারে বিক্ষোভ। সেখানকার ৩ জনের শরীরে করোনার জীবাণু মেলার পর প্রত্যেকের করোনা পরীক্ষার দাবি তুললেন শ্রমিকরা।

বিকেল ৪.০৫

দুপুর ৩.৩০: এমআর বাঙ্গুর হাসপাতালে মৃত্যু করোনা আক্রান্ত এক আইনজীবীর।

দুপুর ২.৫৫: তৃতীয় দফা লকডাউনের মেয়াদ আর এক সপ্তাহ। তারপর কী পদক্ষেপ নেওয়া হবে, সেই আলোচনায় সোমবার দুপুর ৩টেয় মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সে হবে আলোচনা।  কথা হতে পারে পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়েও।

দুপুর ২.৩৯: দুর্গাপুরে প্রথম করোনার থাবা। ইস্পাত নগরীর A  জোন এলাকার এক বছর পঁচাত্তরের বৃদ্ধ দুর্গাপুরের সিটি সেন্টারে এক বেসরকারি হাসপাতালে হার্টের সমস্যা নিয়ে ভরতি হয়েছিলেন। করোনা উপসর্গ দেখা দেওয়ায় লালারসের নমুনা পরীক্ষা, করোনা পজিটিভ ধরা পড়ে। তাঁকে দুর্গাপুরের কোভিড হাসপাতালে ভরতি করা হয়েছে। পরিবারের ৫ জন কোয়ারেন্টাইনে। 

দুপুর ১.৫০:  রাজ্য ও মুখ্যসচিবদের সঙ্গে ভিডিও কনফারেন্সের বৈঠক কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবের। বাইরে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে প্রতিটি রাজ্যের সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন রাজীব গৌবা।

দুপুর ১.২৫: ব্রিটিশ এয়ারওয়েজের বিমানে ইংল্যান্ড থেকে অমৃতসর ফিরলেন ৩০৫ জন প্রবাসী। বিমানবন্দরে স্বাস্থ্যপরীক্ষার পর ছাড়া হয় তাঁদের।

Amritsar-Flight

দুপুর ১.১০: লকডাউনে রেশন বণ্টনের দায়িত্বে থেকে করোনা সংক্রমণ। উত্তর দিল্লিতে মৃত্যু এক শিক্ষিকার। 

দুপুর ১২.০২:  এয়ার ইন্ডিয়ার পাঁচ বিমান চালক করোনা পজিটিভ। তাঁদের শরীরে কোনও উপসর্গ ছিল না বলে খবর। চিনে পণ্যবাহী বিমান ওড়ানোর ৭২ ঘণ্টা আগে পরীক্ষায় ধরা পড়ে জীবাণুর অস্তিত্ব। তাঁদের মুম্বইয়ের হাসপাতালে ভরতি করা হয়েছে বলে খবর।

বেলা ১১.৫২: দিল্লিতে আচমকা ধুলোঝড়। দুপুরেই নামল সন্ধের আঁধার। বিপর্যস্ত রাজধানী শহরের একাংশ।

Dust-Storm

বেলা ১১.২২: পশ্চিমবঙ্গে করোনা চিকিৎসা ব্যবস্থা খতিয়ে দেখতে ৫ সদস্যের কমিটি গঠন রাজ্য সরকারের। কলকাতার পাঁচটি COVID হাসপাতালে চলবে এই কমিটির নজরদারি। বিজ্ঞপ্তি দিয়ে জানাল স্বাস্থ্যভবন।

সকাল ১০.৪০: ফিলিপিন্স থেকে ভারতীয়দের উদ্ধার। মুম্বইগামী বিমানে ওঠার জন্য ম্যানিলার বিমানবন্দরে হাজির প্রবাসীরা। স্বাস্থ্যপরীক্ষার পরই ফেরার অনুমোদন। 

Manila-Airport

সকাল ১০.২২: করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ইতিহাসবিদ হরি বাসুদেবন। সংক্রমণ নিয়ে গত কয়েকদিন ধরে তিনি ভেন্টিলেশনে ছিলেন। শনিবার রাত ১২.৪৫ নাগাদ সল্টলেকের বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর।  

সকাল ১০.১৪: ভিনরাজ্যে কাজ করতে গিয়ে ফের পরিযায়ী শ্রমিকের মৃত্যু। ওড়িশার শোনপুরে রাজমিস্ত্রির কাজে গিয়েছিলেন মুর্শিদাবাদের সামসেরগঞ্জের বছর চব্বিশের যুবক। ফিরতে না পেরে মানসিক অবসাদ, শৌচাগারে পড়ে মৃত্যু বলে প্রাথমিক খবর। 

সকাল ৯.৪০: ভারতীয়দের উদ্ধারে চলছে অপারেশন ‘সমুদ্র সেতু’। মালদ্বীপ থেকে ৬৯৮ জন ভারতীয়কে নিয়ে কোচি বন্দরে ভিড়ল নৌবাহিনীর উদ্ধারকারী জাহাজ আইএনএস জলশ্ব। রয়েছেন ১৯ জন গর্ভবতী মহিলা। 

সকাল ৯.২০: দেশে করোনায় মৃতের সংখ্যা একলাফে পেরিয়ে গেল ২০০০এর গণ্ডি। মৃত্যু ২১০৯ জনের। আক্রান্তের সংখ্যা ৬২,৯৩৯। টুইটারে নয়া পরিসংখ্যান স্বাস্থ্যমন্ত্রকের।

সকাল ৯.০৪:  রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের সঙ্গে আজ আলোচনায় কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। সকাল ১১টায় ভিডিও কনফারেন্সে আলোচনা।

সকাল ৮.৪৬:  উৎপাদন শিল্পে কাজ শুরু নিয়ে নতুন নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক। কাজ শুরুর প্রথম সপ্তাহে বেশি উৎপাদনের দিকে না তাকিয়ে কর্মীদের স্বাস্থ্যের প্রতি নজর দেওয়ার নির্দেশ। 

New-gudlines-on-industry

সকাল ৮.৩৯: আজমের থেকে ফেরার পর মালদহের হরিশচন্দ্রপুরের ১০ শ্রমিকের শরীরে মিলল করোনা জীবাণু। এনিয়ে মালদহে করোনা আক্রান্তের সংখ্যা ১৩।  দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের মধ্যে এ রাজ্যের মালদহের বাসিন্দাই বেশি। 

সকাল ৮.৩৫: উজবেকিস্তানে আটকে পড়া ভারতীয়দের ফেরাচ্ছে ‘বন্দে ভারত মিশন’। তাসখন্দ বিমানবন্দরে যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষার পর দিল্লিগামী বিমানে তোলা হচ্ছে। 

সকাল ৮.২৫: তৃতীয় দফায় রাজ্যের করোনা পরিদর্শনে আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। স্বাস্থ্যমন্ত্রকের পাঠানো বিশেষজ্ঞ দলে থাকবেন যুগ্ম সচিব পর্যায়ের নোডাল অফিসার। থাকবেন একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আধিকারিক। সূত্রের খবর, করোনা কবলিত দেশের মোট ১০ টি জায়গা পরিদর্শন করবে এই দল।

সকাল ৭.৩২: করোনা সংক্রমণে মৃত্যুমিছিল অব্যাহত মার্কিন যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় ১৫৬৮ জনের মৃত্যু। জন হপকিন্স বিশ্বববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, এনিয়ে সে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ৭৮,৭৪৬।

সকাল ৭.২৫: ‘বন্দে ভারত মিশন’-এর অপারেশন চলছে পুরোদমে। আমেরিকায় আটকে পড়া ভারতীয়দের ফেরানোর তোড়জোড়। সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাসে প্রস্তুতি তুঙ্গে। আজই আমেরিকায় ভারতের প্রথম উদ্ধারকারী বিমান যাচ্ছে।

সকাল ৬: পুরীর রথ নির্মাণ শুরু। কেন্দ্রের অনুমতি সাপেক্ষে ৭২ জন শ্রমিক কাজ শুরু করলেন। সংক্রমণ রুখতে সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েই চলছে কাজ, জানালেন মন্দির কর্তৃপক্ষের এক শীর্ষকর্তা। আগামী ২৩ জুন রথযাত্রা।

Rath

ভোর ৫.৩০: ফের দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকের মৃত্যু। মধ্যপ্রদেশের নরসিংহপুরের কাছে ট্রাক উলটে প্রাণ হারালেন ৫জন। হায়দরাবাদ থেকে উত্তরপ্রদেশের বাড়ি ফেরার জন্য তাঁরা আমবোঝাই একটি ট্রাকে চড়েছিলেন বলে খবর। ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে উলটে দুর্ঘটনা। আহত অন্তত ১১জন। তাঁদের হাসপাতালে ভরতি করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement