BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ, পশ্চিমবঙ্গে কনটেনমেন্ট জোনের সংখ্যা বেড়ে ৭৩৯

Published by: Sucheta Sengupta |    Posted: July 19, 2020 8:34 am|    Updated: July 19, 2020 10:47 pm

An Images

দ্রুতগতিতে করোনা সংক্রমণ রুখতে নতুন করে একাধিক পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র ও রাজ্য় সরকারগুলি। দেশে ‘গোষ্ঠী সংক্রমণ’ শুরু হয়েছে, IMA’র এই দাবি বাড়িয়েছে চিন্তা। দেশজুড়ে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লক্ষ ৭৭ হাজার ৬১৮ জন। মোট মৃতের সংখ্যা ২৬ হাজার ৮১৬। পশ্চিমবঙ্গেও মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৪৮৭ জন। রাজ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১,১১২ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৩০: পশ্চিমবঙ্গে হু হু করে বাড়ছে কোভিড সংক্রমণ। ফলে রাজ্যে কনটেনমেন্ট জোনের সংখ্যাও বাড়ানো হল। রবিবার সন্ধে পর্যন্ত এ রাজ্যে কনটেনমেন্ট জোনের সংখ্যা বেড়ে হল ৭৩৯ টি। এর মধ্যে সর্বাধিক কনটেনমেন্ট জোনের সংখ্যা রয়েছে উত্তর ২৪ পরগণায়। সেখানে রয়েছে ১১৩টি জোন। এমনই তথ্য মিলেছে এগিয়ে বাংলা ওয়েবসাইট মারফত। 

রাত ১০.০০: বাংলায় কনটেনমেন্ট জোনের সংখ্যা ৭৩।

রাত ৯.৪৫: দেশে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার বাড়ছে। বর্তমানে তা ৬২.৮৬ শতাংশ

রাত ৯.৪০: ২৮ জুলাই পর্যন্ত তিরুবন্তপুরমে কড়া লকডাউন চলবে। 

রাত ৯.১৫: বর্ষা ও শীতে করোনার প্রকোপ বাড়বে। বলছে আইআইটি ভুবনেশ্বর ও এইমসের যৌথ গবেষণা।

রাত ৮.৫০: মুম্বইতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১,০৪৬ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৬৪ জনের।

রাত ৮.৩০: মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯৫১৮ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ২৫৮ জনের।

রাত ৮.০০: রাজ্যে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪২,৪৮৭ । গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হলেন ২,২৭৮ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৩৬ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,১১২ জন। একই সময়ে সুস্থ হয়েছে ৮৯৮ জন।

সন্ধে ৭.৩০: লকডাউনের মেয়াদ স্থানীয় পরিস্থিতির উপর নির্ভর করবে কনটেনমেন্ট জোন বা কোনও শহরে কতদিন লকডাউন চলবে তা  স্থানীয় পরিস্থিতির উপর নির্ভর করবে। তা করতে পারবেন জেলাশাসক। এদিকে রাজ্যে লকডাউন চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। রাজ্য সরকারের তরফে এমনই জানানো হয়েছে। 

সন্ধে ৭.১৫: অন্ধ্রপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত পাঁছ হাজার ৪১ জন। ফলে সে রাজ্যে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ হাজার ৬৫০ জন।

সন্ধে ৭.০০: মধ্যবিত্তের নাগালের বাইরে ফ্যাবিফ্লু ওষুধের দাম, Glenmark-কে নোটিস কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের।

সন্ধে ৬.৪০: COVID আক্রান্তদের জন্যনৈহাটিতে বঙ্কিমাঞ্জলি ক্রীড়াঙ্গনে তৈরি হয়েছে ১০০ শয্যাবিশিষ্ট ‘সেফ হোম’, চালু হচ্ছে সোমবার থেকে।

সন্ধে ৬.১০: করোনা পরিস্থিতির খোঁজ নিতে বিহার, অসম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীদের ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিকেল ৫.০৫: IMA’র গোষ্ঠী সংক্রমণের দাবির সঙ্গে একমত স্যার গঙ্গারাম হাসপাতালের চেয়ারম্যান। আরও একধাপ এগিয়ে তাঁর দাবি, প্রথম থেকেই কয়েকটি জায়গায় সংক্রমণের হার যা ছিল, তাতে গোষ্ঠী সংক্রমণ বললে অত্যুক্তি হত না। উদাহরণ হিসেবে তুলে ধরলেন মুম্বইয়ের ধারাভি বসতিকে।

বিকেল ৪.২৭: অরুণাচলের ইটানগরে আরও ২ সপ্তাহ সম্পূর্ণ লকডাউন ঘোষণা রাজ্য প্রশাসনের।

বিকেল ৪.১৬: অক্সফোর্ডে তৈরি করোনা ‘প্রতিষেধক’ ChAdOx1-এর পরীক্ষামূলক প্রয়োগের ফল কী, সোমবারই তা প্রকাশ করতে পারেন গবেষকরা। তাঁদের কাজ ঘিরে আশায় বুক বাঁধছেন করোনা রোগী, চিকিৎসকরা। 

দুপুর ৩.২৫: হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এবার বাতিল বিজয় হাজারে, দলীপ ও দেওধর ট্রফি-সহ চারটি ঘরোয়া টুর্নামেন্ট। জানিয়ে দিল BCCI।

দুপুর ৩.১৩: বিয়েবাড়ি থেকে করোনা সংক্রমণ পুরুলিয়া শহরে। একটি চারতারা হোটেল ও একটি বাগান বাড়িতে বিয়েবাড়ি ছিল। সেখান থেকেই তিন জনের সংক্রমণ বলে ধারণা প্রশাসনের। এ নিয়ে পুরুলিয়া শহরের করোনা পজিটিভ ৪। বিয়েবাড়ির অনুষ্ঠান নিয়ে ১৪ তারিখই নির্দেশিকা জারি করেছিলেন জেলাশাসক রাহুল মজুমদার। 

দুপুর ২.৫৫: করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু কলকাতা পুলিশের প্রাক্তন গোয়েন্দা প্রধান পল্লবকান্তি ঘোষের স্ত্রীর। পজিটিভ পুলিশ অফিসার নিজেও। 

দুপুর ২.৩৭: পাটনার COVID হাসপাতালে নেই চিকিৎসক। কেন্দ্রীয় প্রতিনিধি দলের সামনে বেআব্রু বিহারের স্বাস্থ্য পরিকাঠামো।

দুপুর ২.২৯: দিল্লির করোনা পরিস্থিতি এখনও যথেষ্ট চিন্তার। এই অবস্থায় রক্তদান শিবিরের মতো প্লাজমা দান শিবিরের সূচনা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এইমসের এই শিবিরে করোনাজয়ীরা প্লাজমা দান করতে পারবেন। শিবিরের মূল উদ্যোক্তা দিল্লি পুলিশ। 

দুপুর ২.২০: পুরোহিতদের COVID সংক্রমণ সত্ত্বেও তিরুমালার তিরুপতির মন্দির খোলা থাকা নিয়ে পুলিশের রিপোর্টে ক্ষোভ। যত দ্রুত সম্ভব, মন্দির বন্ধ করে দেওয়া হোক দর্শনার্থীদের জন্য। পরামর্শ অন্ধ্র পুলিশের।

দুপুর ২.০৬: করোনা রোগীদের সুবিধায় টাকা দিয়ে আইসোলেশনে থাকার বন্দোবস্ত করার নির্দেশ বিহারের স্বাস্থ্য দপ্তরের। প্রত্যেক মেডিক্যাল অফিসারকে চিঠি পাঠিয়ে দেওয়া হল নির্দেশ। হোম আইসোলেশনের সুবিধা যাঁদের নেই, তাঁদের জন্য এই ব্যবস্থার ভাবনা।  

দুপুর ১.৫০: অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি সংগীতশিল্পী নির্মলা মিশ্র। তাঁর করোনা পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট হাতে পাওয়ার অপেক্ষা।

দুপুর ১.৪২:  ইছাপুর রাইফেল ফ্যাক্টরিতে করোনা পজিটিভ অন্তত ৩২ জন কর্মী। তা সত্ত্বেও ১০০ শতাংশ হাজিরা বাধ্যতামূলক। ঝুঁকি নিয়ে কাজ করতে নারাজ কর্মীরা। কারখানার গেটে কর্মী বিক্ষোভ।

দুপুর ১:  বিহারের করোনা পরিস্থিতি পরিদর্শনে এলেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল। সঙ্গে ২ সদস্যের প্রতিনিধি দল। পাটনার হাসপাতাল ঘুরে দেখবেন তাঁরা। ঠিকমতো পরীক্ষা করা হচ্ছে না, এই অভিযোগে আগেই বিহার-সহ তার রাজ্যকে চিঠি পাঠিয়েছিল কেন্দ্র।

দুপুর ১২.৩৬: COVID পরবর্তী পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে ম্য়ারাথন বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন। এনিয়ে তৃতীয় দিন আলোচনার টেবিলে সদস্য দেশগুলি। প্যাকেজের অঙ্ক নিয়ে একমত হতে পারছেন না রাষ্ট্রপ্রধানরা। করোনা পরিস্থিতিতে বাড়তি সাবধানতা। করমর্দন নয়, এলবো বাম্প বা হাতজোড় করে নমস্কারেই সৌজন্য বিনিময়।

EU-Meet

বেলা ১১.২০: করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভরতি হওয়ার পর মৃত্যু এক তৃণমূল কাউন্সিলরের। পাঁশকুড়ার ৮ নম্বর ওয়ার্ডের বিদায়ী তৃণমূল কাউন্সিলরের দিনকয়েক আগে জ্বর এসেছিল। সঙ্গে ছিল শ্বাসকষ্ট। শনিবার রাতে হাসপাতালে মৃত্যু হয় তাঁর। তবে তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট এখনও আসেনি। 

বেলা ১১: কেরলের মুখ্যমন্ত্রীর সুরে দেশে ‘গোষ্ঠী সংক্রমণ’-এর দাবি তুলল IMA. দেশের সর্ববৃহৎ চিকিৎসক সংগঠনের এই দাবিতে বাড়ল উদ্বেগ।

সকাল ১০.৩৫: দিল্লি এইমসে এবার শুরু হবে ভারত বায়োটেকের তৈরি করোনা ‘প্রতিষেধক’-এর মানব পরীক্ষা। ইতিমধ্য়েই সেখানে পৌঁছেছে COVAXIN, আগামী সপ্তাহ থেকে ১০০ জন স্বেচ্ছাসেবকের উপর পরীক্ষামূলকভাবে তা প্রয়োগ করা হবে। AIIMS সূত্রে খবর।

সকাল ১০.২৯: করোনামুক্ত হওয়ার ভুয়ো মেডিক্যাল সার্টিফিকেট নিয়ে উত্তরাখণ্ড যাচ্ছেন ভিনরাজ্যের মানুষজন। এই ঘটনা প্রশাসনের নজরে আসার পর কড়া পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। সমস্ত নিরাপত্তা আধিকারিকদের নির্দেশ দিলেন, ভালভাবে সার্টিফিকেট পরীক্ষা করে তবেই পর্যটকদের প্রবেশাধিকার দিতে।

সকাল ১০.১৭: করোনা আক্রান্ত কবি, সমাজকর্মী ভারভারা রাওকে মহারাষ্ট্রের সেন্ট জর্জ হাসপাতাল থেকে স্থানান্তরিত করা হল এক বেসরকারি হাসপাতালে। সেখানে তাঁর স্নায়ু সংক্রান্ত সমস্যার চিকিৎসা হবে বলে জানা গিয়েছে। 

সকাল ১০: গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন করে করোনা পজিটিভ প্রায় ২ লক্ষ ৬০ হাজার। আমেরিকা, ব্রাজিলের পর সংক্রমণের শীর্ষে ব্রিটেন। জানাচ্ছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণা।

সকাল ৯.৩২: সংক্রমণের দৌড় থামছে না। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা পজিটিভ ৩৮৯০২ জন। আক্রান্তের সংখ্যা ছাড়াল ১০ লক্ষ ৭৭ হাজার। মৃত্যু হয়েছে ৫৪৩ জনের। মোট মৃত ২৬,৮১৬।

সকাল ৯: করোনা সংক্রমণ রুখতে লখনউ জুড়ে সম্পূর্ণ লকডাউন। সপ্তাহান্তে লকডাউন থাকবে উত্তরপ্রদেশের এই শহরে।

সকাল ৮.০৫: সপ্তাহান্তে লকডাউন পালিত উত্তরপ্রদেশের মোরাদাবাদে। পথঘাট শুনশান, চলছে পুলিশের টহল।

সকাল ৭.৫৬: দক্ষিণ কর্ণাটকে আজ থেকে শুরু লকডাউন। করোনা সংক্রমণ বাড়তে থাকায় ২৩ তারিখ পর্যন্ত লকডাউনের সিদ্ধান্ত প্রশাসনের। প্রতিদিন সকাল ৮ টা থেকে ১১টা পর্যন্ত ছাড়। 

৭.৫০: মধ্য সেপ্টেম্বরে ভারতের করোনা গ্রাফ একেবারে শীর্ষে উঠতে পারে। নির্ভর করছে সরকারি পদক্ষেপ ও জনগণের সচেতনতার উপর। নতুন করে আশঙ্কার কথা শোনালেন বিশেষজ্ঞরা

সকাল ৭.৪৫: কলকাতায় বাড়ল কনটেনমেন্ট জোন। ২৪ থেকে বেড়ে কনটেনমেন্ট জোনের সংখ্যা এখন ৩২। সকাল থেকে দক্ষিণ কলকাতার কনটেনমেন্ট জোনে কড়া নজরদারি। ঘেরা হল চেতলার এক আবাসন। ব্যারিকেড দিয়ে আটকানো হল পথ, বন্ধ হল বাজার। সবচেয়ে চিন্তা কলকাতা পুরসভার ৩ নং ওয়ার্ড।

[আরও পড়ুন: ৫ গম্বুজে আরও জমকালো হবে রাম মন্দির, ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ ট্রাস্টের]

সকাল ৭.১০: বিশ্বজুড়ে বাড়ছে করোনার থাবা। আক্রান্ত ১ কোটি ৪৫ লক্ষ মানুষ। মৃত্যু হয়েছে ৬ লক্ষের। সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকা, ব্রাজিলের।

সকাল ৬: মহামারী পরিস্থিতিতে আইসোলেশনেই আনন্দ করে থাকার ব্যবস্থা।কর্ণাটকের হুবলির আইসোলেশন সেন্টারে গান গাইলেন COVID রোগীরা। মন ছুঁয়ে গেল সকলের। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement