BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শাপে বর! লকডাউনের জেরে স্বচ্ছতা ফিরে পাচ্ছে ‘মহাবাহু’ ব্রহ্মপুত্র  

Published by: Monishankar Choudhury |    Posted: April 9, 2020 2:46 pm|    Updated: April 9, 2020 2:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানব জাতির অভিশাপ করোনা ভাইরাস যেন প্রকৃতির কাছে আশীর্বাদ। লকডাউনের জেরে কলকারখানা বন্ধ থাকায় গঙ্গার পর এবার স্বচ্ছতা ফিরে পাচ্ছে ‘মহাবাহু’ ব্রহ্মপুত্র। 

[আরও পড়ুন: ভেনিসে উলটপুরাণ! করোনার থাবায় বন্ধ গন্ডোলা, জলে ফিরছে মাছের ঝাঁক]

সংবাদ সংস্থা এএনআই প্রকাশিত একটি ভিডিওয় দেখা যাচ্ছে, ব্রহ্মপুত্রের ঘোলাটে জল এখন টলটল করছে। এর কারণ হচ্ছে, করোনা ভাইরাসের হামলা ঠেকাতে করা লকডাউনের জেরে অসমের গুয়াহাটি শহরের সবক’টি কারখানাই আপাতত বন্ধ রাখা হয়েছে। সাধারণত, সরকারি নির্দেশিকাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে ব্রহ্মপুত্রের জলেই সরাসরি বর্জ্য বিসর্জন করে কারখানাগুলি। এছাড়াও, দিনভর নৌকা ও ফেরি চলাচলের ফলে ওই নদের জল ঘোলা থাকে। কিন্তু করোনার জেরে নৌকা চলাচল থেকে শুরু করে কারখানা সমস্তই বন্ধ থাকায় দূষণের মাত্রা অনেকটাই কমেছে। কারণ কাদামাটি নীচে থিতিয়ে যাচ্ছে। নৌকা চলাচল কম হওয়ায় জল আর আগের মতো ঘোলা হচ্ছে না। পাশাপাশি, সদ্য বৃষ্টি হওয়ায় ব্রহ্মপুত্রের জলস্তরও বেড়েছে। সব মিলিয়ে প্রাকৃতিক নিয়মেই নিজেকে শোধন করে নিচ্ছে নদটি। তবে পরিবেশবিদের মতে, এই পরিবর্তন সাময়িক। পরিস্থিতি স্বাভাবিক হলে ফের জলে দূষণের মাত্রা বাড়বে।

লকডাউনে ঘরবন্দি থেকে মানুষ যে প্রকৃতিকে নিজের সহাবস্থানে ফিরিয়ে দিতে পেরেছে সেটাই এখন নজির। কয়েকদিন আগেই দেখা গিয়েছিল কলকারখানা বন্ধ থাকায় গঙ্গায় কমছে দূষণের পরিমাণ। চল্লিশ থেকে পঞ্চাশ শতাংশ উন্নতির খোঁজ মিলেছে। শুধু ভারতেই নয়, বিশ্বের অধিকাংশ দেশেই দ্রুত নিজের ক্ষত সারিয়ে তুলছে প্রকৃতি। পর্যটক না থাকে অনেকটাই শুদ্ধ হয়েছে ভাসমান নগরী ভেনিসের খালগুলি। টলটলে জলে ফিরে এসেছে ডলফিন ও মাছের ঝাঁক। এই ছবি পরিবেশ প্রেমীদের মনে আশা জাগিয়েছে।     

[আরও পড়ুন: ভেনিসে উলটপুরাণ! করোনার থাবায় বন্ধ গন্ডোলা, জলে ফিরছে মাছের ঝাঁক]        

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement