BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভেনিসে উলটপুরাণ! করোনার থাবায় বন্ধ গন্ডোলা, জলে ফিরছে মাছের ঝাঁক

Published by: Monishankar Choudhury |    Posted: March 20, 2020 4:57 pm|    Updated: March 20, 2020 4:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার হামলায় মৃত্যুপুরী ইটালি। খাঁ খাঁ করছে পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্র ভেনিস। মারণ জীবাণুর ভয়ে ভাসমান নগরীটির খাল থেকে উধাও গন্ডোলা (নৌকা)। এহেন পরিস্থিতিতেও রয়েছে একটি সুখবর, পর্যটক না থাকায় অনেকটাই শুদ্ধ হয়েছে শহরের খালগুলি। টলটলে জলে ফিরে এসেছে ডলফিন ও মাছের ঝাঁক।

[আরও পড়ুন: জাপানি ওষুধেই কাবু হবে করোনা ভাইরাস! বিপদের মাঝে বিজ্ঞানীদের দাবিতে স্বস্তি]

সাধারণত ভেনিসের খালগুলিতে পর্যটকদের নিয়ে ঘুরে বেড়ায় গন্ডোলা বা একধরনের বিশেষ নৌকা।  প্রতিবছরই ভাসমান নগরীটিতে আসেন কয়েক লক্ষ ভ্রমণপিপাসু।  ফলে যথারীতি আবর্জনা ও দূষণের জেরে খালগুলির জল থাকে অপরিচ্ছন্ন। কিন্তু করোনা ভাইরাসের হামলার জেরে অবরুদ্ধ শহরে এখন পর্যটকদের ছিটেফোঁটাও নেই। এই অবস্থায় ভেনিসের খালগুলির পরিচ্ছন্ন জল ও সেখানে ঢুকে আসা ডলফিন ও মাছের ঝাঁকের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ইটালিতে করোনার মারণযজ্ঞ চলছে ঠিকই, কিন্তু ভেনিসের খালে মাছের ঝাঁক ঘুরে বেড়ানোর এই ছবি পরিবেশ প্রেমীদের মনে আশা জাগিয়েছে। ভেনিসের মেয়রের দপ্তরে থেকে জানানো হয়েছে, খালগুলির জল এখন পরিছন্ন দেখাচ্ছে ঠিকই তবে গুণগত মানের বিশেষ উন্নতি হয়নি। নৌকা চলাচল কম হচ্ছে বলে জল পরিছন্ন দেখাচ্ছে। কারণ কাদামটি নীচে থিতিয়ে যাচ্ছে। নৌকা চলাচল কম হওয়ায় জল আর আগের মতো ঘোলা হচ্ছে না। তবে খালগুলোতে নৌকা অনেক কম থাকায় বায়ুদূষণ কমেছে।

উল্লেখ্য, মারণরোগে মৃত্যুর সংখ্যায় চিনকেও ছাপিয়ে গিয়েছে ইটালি। করোনায় আক্রান্ত হয়ে সে দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ হাজার ৪০৫ জনের।  চিনে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ হাজার ২৭৫ জনের। শেষ ২৪ ঘণ্টায় ৪২৭ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে ইউরোপে কার্যত মৃত্যু মিছিল চলছে। তুলনামূলক ভার পরিস্থিতি চিনে। গত দু’দিনে সেখানে আর কেউ নতুন করে আক্রান্ত হননি। তবে এহেন পরিস্থিতিতেও চিন-সহ একাধিক দেশে দূষণ অনেকটাই কমেছে।  চিনে  করোনা ভাইরাসের হামলায় শিল্পোৎপাদন কমে যাওয়ায় হ্রাস পেয়েছে নাইট্রোজেন ডাই অক্সাইডের পরিমাণ। ফলে কিছুটা হলে শুদ্ধ হয়েছে বাতাস।  

[আরও পড়ুন: আফগানিস্তানে করোনার কামড়, চাপে পড়ে ‘শান্তির বার্তা’ তালিবানের   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement