BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আফগানিস্তানে করোনার কামড়, চাপে পড়ে ‘শান্তির বার্তা’ তালিবানের   

Published by: Monishankar Choudhury |    Posted: March 20, 2020 2:04 pm|    Updated: March 20, 2020 2:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হামলায় থরহরি কম্পমান গোটা দুনিয়া। সন্ত্রস্ত  খোদ সন্ত্রাসবাদী সংগঠনগুলিও। ইসলামিক স্টেট আগেই সদস্যদের জন্য একগুচ্ছ নিয়ম বেঁধে দিয়েছে। এবার কোভিড-১৯-এর ঠেলায় শান্তির বার্তা দিল আফগান তালিবান।  

[আরও পড়ুন: করোনা আতঙ্কে ত্রস্ত আমেরিকা, পরিস্থিতি নিয়ন্ত্রণে নয়া আইন আনলেন ট্রাম্প]

সদ্য এক বিবৃতি দিয়ে তালিবান জানিয়েছে, করোনা মোকাবিলায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনের স্বাস্থ্যকর্মীদের উপর হামলা চালাবে না তারা।  আফগানিস্তানে তালিবান নিয়ন্ত্রিত এলাকায় ওই কর্মীদের সম্পূর্ণ সুরক্ষা দেওয়ার কথাও ঘোষণা করেছে সংগঠনটি। এপর্যন্ত, আফগানিস্তানে ২২ জন করোনা আক্রান্তের খবর মিলেছে। আরও বহুলোকের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এহেন পরিস্থিতিতে মারণ রোগটির মোকাবিলায় তালিবান ও আফগান সরকারকে একসঙ্গে কাজ করার আরজি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত মঙ্গলবার, আফগানিস্তানে ইউরোপীয় ইউনিয়নের বিশেষ দূত রোল্যাণ্ড কবিয়া তালিবানের উদ্দেশে বলেন, “করোনা ভাইরাসের বিরুদ্ধে সাহাজ্য পাওয়ার অধিকার সবার রয়েছে। এই মুহূর্তে সবার প্রথম সংঘর্ষবিরতি ঘোষণা করা উচিত। সবার উচিত সরকারের সঙ্গে সহযোগিতা করা ও মানবিকতার খাতিরে স্বাস্থ্যকর্মীদের কোনওরকম হেনস্তা না করা। ” এছাড়াও, তালিবানের কাছে সংঘর্ষ থামানোর আরজি জানিয়েছেন প্রেসিডেন্ট আশরফ ঘানির এক বর্ষীয়ান সহযোগী ওয়াহিদ ওমর।   

২০১৯ সালে রেড ক্রস ও রাষ্ট্রসংঘের ত্রাণ পরিষেবায় নিষেধাজ্ঞা জারি করেছিল তালিবান।  সে সময় জঙ্গিগোষ্ঠীটির অভিযোগ ছিল ত্রাণ বিলি করার নামে ‘ওই দুই সংগঠনের গতিবিধি সন্দেহজনক’। অবশ্য চাপের মুখে পড়ে সেই নিষেধাজ্ঞা তুলে নেয় তালিবান।  তবে স্বেচ্ছাসেবীদের উপর বেশবহ কয়েকটি হামলাও চালিয়েছে জঙ্গিরা। কিন্তু এবার করোনার আতঙ্কে একপ্রকার বাধ্য হয়েই শান্তির বুলি আউড়াচ্ছে তালিবান বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, চিন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ক্রমেই মহামারীর আকার নিচ্ছে। লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ‌্যা। আক্রান্ত হতে বাদ নেই ইউরোপ, আমেরিকাও। বিমানযাত্রীদের মাধ‌্যমে ছড়াচ্ছে ভাইরাস। আতঙ্ক ছড়িয়েছে সুদূর অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকাতেও। এই ঘটনায় রেসিডেন্ট ইভিল সিনেমার ভয়ানক প্রতিফলনই দেখতে পাচ্ছেন অনেকে। ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ সন্দেহ করেছে, রহস্যময় ‘নোভেল করোনা ভাইরাস’ চাষ করেছে চিনের গোপন সামরিক গবেষণাগার। দ্বিতীয়, মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট মোসাদের এই দাবিকেই সমর্থন করেছে। 

[আরও পড়ুন: ‘চিন তথ্য গোপন করায় বিরাট মূল্য চোকাচ্ছে পৃথিবী’, ফের তোপ ট্রাম্পের]              

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement