BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: আতঙ্কের মাঝেও স্বস্তি, হাসপাতাল থেকে সুস্থ হয়ে ফিরলেন কেরলের ১৭ জন

Published by: Subhamay Mandal |    Posted: April 10, 2020 8:59 am|    Updated: April 10, 2020 9:18 pm

An Images

করোনার গ্রাসে গোটা বিশ্ব। ক্রমশ আয়ত্তের বাইরে চলে যাচ্ছে পরিস্থিতি। মারণ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে একাধিক দেশ। ইটালি ছাড়িয়ে মারণ জীবাণুর ভরকেন্দ্র এখন আমেরিকা। মার্কিন মুলুকে করোনায় মৃত্যুর সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে মৃত্যু হয়েছে প্রায় ১৭৮৩ জনের। গোটা পৃথিবীতে মৃতের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত প্রায় ১৬ লক্ষ মানুষ। ভারতেও দাপট দেখাচ্ছে মারণ ভাইরাস। দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৬। মোট আক্রান্ত ৬৭৬১। সেরে উঠেছেন ৫০৪ জন। এদিকে পশ্চিমবঙ্গে আক্রান্ত ৮৯ জন। মৃত্যু হয়েছে ৫ জনের (রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী)। করোনা সংক্রান্ত আপডেট:

রাত ৯: করোনা থেকে সম্পূর্ণ সুস্থ। কেরলের কাসারগড়ের হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়ি ফিরলেন ১৭ জন। খুশির হাওয়া পরিবারে। 

সন্ধে ৭.৪৫: দেশে করোনায় মৃতের সংখ্যা ২০৬, আক্রান্ত ৬৭৬১। সাম্প্রতিক পরিসংখ্য়ান দিল স্বাস্থ্য মন্ত্রক। 

সন্ধে ৭: বিপদের দিনে সকলের পাশে থাকার চেষ্টা। স্পেন, জার্মানি, ব্রাজিলেও করোনা চিকিৎসার প্রয়োজনীয় ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানি করবে ভারত।

সন্ধে ৬.৫০: উত্তরপ্রদেশের কোয়ারেন্টাইন সেন্টার ১০ মাসের এক শিশুর মৃত্যু। উসকা বাজারের প্রাইমারি স্কুলের কোয়ারেন্টাইন সেন্টারের পরিস্থিতি নিয়ে প্রশ্ন।

সন্ধে ৬.৩৭: করোনা চিকিৎসায় জীবাণু গবেষণাকেন্দ্রের জন্য ৫৫০ কোটি টাকা অর্থসাহায্য চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

সন্ধে ৬.১৫: হাসপাতালের সুপার নিজেই করোনায় আক্রান্ত। ফলে ঝুঁকি নিতে নারাজ স্বাস্থ্য দপ্তর। আপাতত হাওড়া জেলা হাসপাতালে রোগী ভরতি বন্ধ রাখার সিদ্ধান্ত। এছাড়া করোনা সংক্রমণের আশঙ্কায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল হাওড়ার বৃহত্তম বাজার সালকিয়ার হরগঞ্জ বাজার।

বিকেল ৫টা: ওড়িশার পথে হেঁটে দ্বিতীয় রাজ্য হিসাবে লকডাউনের সময়সীমা বাড়াল পাঞ্জাব। শুক্রবার মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ঘোষণা করেছেন, লকডাউনের সীমা ১ মে পর্যন্ত বাড়ানো হল পাঞ্জাবে।

বিকেল ৪.৩০: দেশে এই মুহূর্তে করোনা মোকাবিলায় প্রয়োজন ১ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন। কিন্তু তুলনায় তিনগুণ বেশি ওষুধ মজুত রয়েছে দেশে, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

বিকেল ৪টে: গত ২৪ ঘণ্টায় ৬৭৮ জন COVID-19 পজিটিভ, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশে মোট আক্রান্ত ৬,৪১২। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৯৯।

দুপুর ৩.৪০: তবলিঘি জামাতের ধর্মীয় সমাবেশের সঙ্গে যুক্ত ৬৪ জন বিদেশি ধর্ম প্রচারক, সংগঠনের সঙ্গে যুক্ত ১০ জন ভারতীয় এবং তাঁদের থাকার ব্যবস্থা করেছিল এমন ১৩ জনকে গ্রেপ্তার করেছে ভোপাল পুলিশ। তাঁদের প্রত্যেককে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

দুপুর ৩.৩০: করোনা মোকাবিলায় রাজ্যে চিকিৎসা পরিষেবা অব্যাহত রাখতে ত্রিপুরায় এসমা (ESMA) জারি করলেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

দুপুর ৩টে: মুম্বইয়ের দাদরের শুশ্রূষা হাসপাতালের সমস্ত চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীকে কোয়ারেন্টাইনে পাঠানো হল। ওই হাসপাতালের দুজন নার্সের রিপোর্ট পজিটিভ হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে বৃহন্মুম্বই পুরনিগম। আগামী ৪৮ ঘণ্টা কোনও রোগীকে ভরতি বা ডিসচার্জ না করার নির্দেশ।

দুপুর ২.৩০: বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য পরিবহণের বন্দোবস্ত করার অনুরোধ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরি।

দুপুর ২টো: নিজামুদ্দিন মারকাজের ধর্মীয় সমাবেশের সঙ্গে যোগ রয়েছেন এমন ৬৫১ জন দিল্লি থেকে পাঞ্জাবে এসেছিলেন। তাঁদের মধ্যে ৬৩৬ জনের হদিশ পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

দুপুর ১.১০: এবার ভোপালে আক্রান্ত দুজন চিকিৎসক। শহরে নতুন করে আক্রান্ত ১৪ জন।

দুপুর ১টা: রাজ্যে লকডাউনের সময়সীমা বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত ঘোষণা করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এবার তিনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির কাছে আবেদন করলেন, মানবিকতার খাতিরে পড়ুয়াদের ফি যেন এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত স্থগিত বা মকুব করা হয়।

বেলা ১২.৩০: বাড়ি বাড়ি গিয়ে টেস্ট করানো এবং করোনা পজিটিভ চিহ্নিতকরণ করাক কেন্দ্রীয় সরকার। এই আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হল পিটিশন।

বেলা ১২টা: রাজ্যে করোনা টেস্ট এবং চিকিৎসা পরিষেবা বাড়ানোর অনুরোধ জানিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

বেলা ১১.৩০টা: মহারাষ্ট্রে লাফিয়ে বাড়ছে COVID-19 আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্ত ১,৩৮০।

সকাল ১১টা: সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের বেলা ১২টা নাগাদ সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষবর্ধন।

সকাল ১০.৩০: দিল্লিতে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭২০। তাঁদের মধ্যে ২২ জন আইসিইউতে রয়েছেনবলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।

সকাল ১০টা: বন্ধু দেশ ইজরায়েলকে করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাচ্ছে ভারত। এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

সকাল ৯.৩০: গুরুগ্রামের ৯টি এলাকা সংক্রামক অঞ্চল হিসাবে চিহ্নিত করা হল।

সকাল ৯.১৫: মুম্বইয়ের ধারাভি বসতিতে আরও পাঁচজনের শরীরে সংক্রমণ। মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২।

সকাল ৯টা: গত ১২ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত ৫৪৭ জন। মৃত্যু হয়েছে ৩০ জনের। ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯৯। মোট আক্রান্ত ৬,৪১২, তার মধ্যে সুস্থ হয়েছেন ৫০৪ জন। পরিসংখ্যান দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

সকাল ৮টা: পুণেতে আরও এক আক্রান্তের মৃত্যু। শহরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫।

সকাল ৭.৩০: অসমে প্রথম কোনও করোনা আক্রান্তের মৃত্যু। মৃত্যুর খবর নিশ্চিত করেছে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

সকাল ৭টা: ২৪ ঘণ্টায় আমেরিকায় রেকর্ড ১,৭৮৩ জনের মৃত্যু।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement