BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: আরও উদ্বেগজনক অবস্থায় দিল্লি, সংক্রামক এলাকা ৯৭টি

Published by: Sulaya Singha |    Posted: April 26, 2020 8:58 am|    Updated: April 26, 2020 10:57 pm

An Images

গোটা বিশ্বে অব্যাহত নোভেল করোনা ভাইরাসের দাপট। পুরনো রেকর্ড ছাপিয়ে মৃত্যুর হার বেড়েছে মার্কিন মুলুকে। চিন্তায় প্রশাসন। ভারতে আক্রান্তের হার বৃদ্ধি মাত্র ৬ শতাংশ। শনিবার আশার কথা শুনিয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। তবে রবিবার সকালেই আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ছুঁইছুঁই। মৃত্যু হয়েছে ৮২৬ জনের। সুস্থ হয়েছেন ৫৮০৪ জন। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মেনে শর্তসাপেক্ষে বিভিন্ন রাজ্যে খুলেছে দোকানপাট। যদিও মধ্যপ্রদেশে আগের মতোই লকডাউন চলবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। দিল্লি, কলকাতা, ইন্দোর-সহ একাধিক শহরের করোনা পরিস্থিতি  সরেজমিনে খতিয়ে দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাংলাতেও অব্যাহত করোনার দাপট। এখানে আক্রান্তের সংখ্যা ৪৬১। মৃত্যু হয়েছে ২০ জনের। বিশ্বজুড়ে করোনা ভাইরাস প্রাণ কেড়েছে ১ লক্ষ ৯৭ হাজার ২৪৫ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৫২: দিল্লিতে সংক্রামক এলাকার (Containment Zone) সংখ্যা বেড়ে ৯৭। নতুন করে আক্রান্ত ২৯৩ জন। টুইটারে জানাল স্বাস্থ্য দপ্তর।

রাত ৮.৪২: টানা ৪৮ ঘন্টার জন্য বন্ধ বাগুইআটির সবক’টি বাজার। চলবে জীবাণুমুক্ত করার কাজ। বাগুইআটি পুরনো বাজার, ভিআইপি সুপার মার্কেট, বাগুইআটি মার্কেট বন্ধ থাকবে। এছাড়া রাস্তার ওপর যে হকাররা অস্থায়ীভাবে বসেন, তাঁদেরও বসতে নিষেধ করা হয়েছে। বিধাননগর পুরোনিগম সূত্রে জানা গিয়েছে, বাজার কমিটিগুলির সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত। 

রাত ৮.০৮: মুম্বই, দিল্লি, চেন্নাইয়ের পর এবার কলকাতায়ও সাংবাদিক, চিত্র সাংবাদিকদের করোনা পরীক্ষার ব্যবস্থা। রাজ্য সরকারের উদ্যোগে কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে প্রতিদিন দুপুর ১২টায় ১৫ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হবে। স্পর্শকাতর এলাকায় যাঁরা সরাসরি যাচ্ছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। 

সন্ধে ৭.২০: ভিনরাজ্য়ে আটকে থাকা মধ্যপ্রদেশের শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বললেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

সন্ধে ৭.১০: লকডাউনে মানুষজনকে ঘরবন্দি রাখতে অভিনব উদ্য়োগ বর্ধমান পুলিশের। অকারণে যাঁরা রাস্তায় বেরিয়েছেন, তাঁদের গণ্ডি কেটে দীর্ঘক্ষণ আটকে রাখা হল। নজরদারি চলছে ড্রোনের মাধ্যমেও। 

সন্ধে ৬.৩২: পশ্চিমবঙ্গে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২০। আক্রান্ত ৪৬১ জন। মেডিক্যাল বুলেটিনে জানাল রাজ্য স্বাস্থ্য দপ্তর। 

বিকেল ৫.৫৪:  গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯৭৫ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৬,৯৭১। মৃত্যু হয়েছে ৪৭ জনের।  টুইটারে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

বিকেল ৫.৪২: দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে ৩ করোনা আক্রান্তের হদিশ। চিন্তিত প্রশাসন। কলকাতায় পাঠানো হল চিকিৎসার জন্য। তাঁদের সংস্পর্শে আসা ১১০জন কোয়ারেন্টাইনে।

বিকেল ৫.০০: দ্বিতীয় টেস্টও নেগেটিভ। হাসপাতাল থেকে ছাড়া পেলেন মুম্বইয়ের ২১ জন সাংবাদিক। তাঁদের প্রত্যেককে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। জানাল বিএমসি। 

বিকেল ৪.১২: করোনাকে জয় করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবারই কাজে যোগ দিচ্ছেন তিনি। 
বেলা ৩.৪৮:
কলকাতায় করোনায় আক্রান্ত এক প্রসূতি। মৃত সন্তান প্রসব করেন বালিগঞ্জের বাসিন্দা। করোনার উপসর্গ থাকায় প্রথম থেকেই হাজরার চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছিল তাঁকে। পরে তাঁকে এম আর বাঙ্গুর হাসপাতালে স্থানান্তরিত করা হয়। চিত্তরঞ্জন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডটি স্যানিটাইজ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
বেলা ৩.১৫:
অসমে আরও তিনদিন বাড়ানো হল আন্তঃরাজ্য পরিবহণ পরিষেবা। ৩০ এপ্রিল পর্যন্ত রাজ্যের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করা যাবে। জানালেন স্বাস্থ্যমন্ত্রী।


বেলা ২.২৩:
করোনার কামড়ে সবচেয়ে বিধ্বস্ত নিউ ইয়র্ক শহর। পরিস্থিতি মোকাবিলায় শহরের ফার্মেসিগুলোতে এবার করোনা পরীক্ষা শুরু হতে চলেছে। জানালেন নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো।
বেলা ২.১০:
রবিবার প্রাণ হারালেন করোনায় আক্রান্ত মুম্বই পুলিশের ৫২ বছরের হেড কনস্টেবল।
বেলা ১.৪০:
আপাতত মহারাষ্ট্রে ট্রেন চলাচলের কোনও সম্ভাবনা নেই। রবিবার স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি জানান, পরিযায়ী শ্রমিকদের যাতে সমস্যা না হয়, তার জন্য যথাযথ ব্যবস্থা করা হবে। কেন্দ্রের সঙ্গেও এ নিয়ে কথা হচ্ছে। সেই সঙ্গে রমজানে প্রত্যেক মুসলিমকে বাড়িতে থেকেই প্রার্থনা করার আরজি জানিয়েছেন তিনি।


বেলা ১.১০:
সেন্ট্রাল মেডিক্যাল স্টোরের অন্যতম শীর্ষ স্বাস্থ্যকর্তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতের পরিবার-পরিজনদের প্রতি সহানুভূতি জানিয়েছেন তিনি।


বেলা ১২. ৪৬:
নেপালে নতুন করে দুজনের শরীরে মিলল করোনার জীবাণু। সে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫১। সুস্থ হয়ে উঠেছেন ১২ জন।


বেলা ১২.২৪:
তামিলনাড়ুর কোয়েম্বাটুরে দুই পুলিশ কর্মী করোনা পজিটিভ হওয়ায় শনিবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় দুটি থানা। সেখানকার ১০৫ জনের করোনা পরীক্ষা করা হয়। তবে সকলেরই রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানান কোয়েম্বাটুরের পুলিশ কমিশনার।
সকাল ১১.৫৫:
দিল্লিতে আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন অনেকেই। আশার কথা শোনালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেই সঙ্গে হরিয়ানার তরফে আগামী ৩ মে পর্যন্ত সিল করে দেওয়া হয়েছে দিল্লি-সোনিপত সীমান্ত। 


সকাল ১১.৩০:
করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে জেলা মেডিক্যাল আধিকারিক, পুলিশ এবং কালেক্টরদের সঙ্গে ভিডিও কনফারেন্স সারলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
সকাল ১১.০৮:
কঠিন সময়ে পরস্পরের পাশে দাঁড়ানোয় দেশবাসীকে ‘মন বি বাত’-এ ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও তিনি জানান, covidworriors.gov.in-এর মাধ্যমে সামাজিককর্মী, আশাকর্মী, স্বাস্থ্যকর্মী-সহ নানা পেশার কর্মীরা যুক্ত হয়েছেন। আপনিও দেশসেবায় এগিয়ে আসতে পারেন। হয়ে উঠতে পারেন করোনা-যোদ্ধা। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আয়ুশ মন্ত্রকের নিয়মাবলি মেনে চলার পরামর্শ দিলেন মোদি।


সকাল ১১.০০:
কোচিতে আটকে থাকা ১৬৪ জন সুইস নাগরিককে এয়ারলিফ্ট করল সে দেশ থেকে আসা বিমান। নিজেদের দেশে ফিরে গেলেন ভারতে আটকে থাকা মানুষগুলি।
সকাল ১০.৩১:
করোনায় আক্রান্ত হয়েছিলেন কলকাতা সেন্ট্রাল মেডিক্যাল স্টোরের অন্যতম শীর্ষ স্বাস্থ্যকর্তা। শনিবার রাতে সল্টলেকের বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুর কারণ খতিয়ে দেখবে রাজ্য কমিটি। শোনা যাচ্ছে, তাঁর স্ত্রীর করোনা রিপোর্টও পজিটিভ। যে চিকিৎসকের কাছে ওই স্বাস্থ্যকর্তা প্রথম চিকিৎসার জন্য গিয়েছিলেন, আক্রান্ত তিনিও। 
সকাল ১০.২৫:
রবিবার সকালেই কলকাতার রাস্তায় কেন্দ্রীয় প্রতিনিধি দল। যদিও রাজ্য সরকারের পুলিশের কোনও গাড়ি নেই। 
সকাল ১০.০৫:
করোনা মোকাবিলায় রাজ্য কমিটির ১১ জন সদস্যের সঙ্গে বৈঠকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
সকাল ৯.২৪: 
রবিবার রাজস্থানে নতুন করে করোনায় আক্রান্ত ৫৪ জন। সে রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ২১৪১। জানাল রাজ্যের স্বাস্থ্যদপ্তর।
সকাল ৮.৫৫:
করোনার জের। অক্ষয় তৃতীয়ায় লোকশূন্য প্রয়াগরাজের গঙ্গার ঘাট। মুষ্টিমেয় মানুষ এসেছেন গঙ্গাস্নানে।


সকাল ৮.৪৬:
দেশে দাপট বাড়াচ্ছে নোভেল ভাইরাস। করোনায় আক্রান্ত ২৬,৪৯৬। অ্যাকটিভ কেস ১৯৮৬৮। সুস্থ হয়ে উঠেছেন ৫৮০৪ জন। মৃতের সংখ্যা বেড়ে ৮২৪। গত ২৮ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৯৯০। করোনার বলি ৪৯ জন। জানাল স্বাস্থ্যমন্ত্রক।


সকাল ৮.২৫:
আজ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত চেন্নাইয়ে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সম্পূর্ণ লকডাউন ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা।
সকাল ৮.০১:
উত্তরাখণ্ডের গ্রিন জোনে সকাল ৭টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে দোকান। যদিও উলটো পথে হাঁটছে মধ্যপ্রদেশ। সে রাজ্যের ইন্দোরে নতুন করে আক্রান্ত ৯১ জন। তাই ভোপাল, ইন্দোর, জবলপুর, উজ্জয়িনী-সহ একাধিক শহরে আগের মতোই লকডাউন জারি থাকবে বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।
সকাল ৭.৩৭:
মার্কিন মুলুকে অব্যাহত করোনার দাপট। গত ২৪ ঘণ্টায় রেকর্ড অঙ্কের মৃত্যু। প্রাণ হারিয়েছেন ২৪৯৪ জন। আমেরিকায় মোট মৃতের সংখ্যা ৫৩,৫১১। আক্রান্ত ৯ লক্ষ ৩৬ হাজারেরও বেশি। জানাচ্ছে জন হপকিন্স ইউনিভার্সিটি।


সকাল ৭.২১: স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মেনে শর্তসাপেক্ষে গ্রিন জোনের দোকানপাট খুলল জম্মু ও কাশ্মীরে।
সকাল ৭.০০: আজ ‘ফের মন কি বাত’ মোদির। লকডাউনের মেয়াদ শেষ হওয়ার সপ্তাহখানেক আগে করোনা আবহে প্রধানমন্ত্রী কী বলেন, তারই অপেক্ষায় গোটা দেশ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement