BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Corona vaccine: বড়দিনে সুখবর! জরুরি প্রয়োগের জন্য ভারত বায়োটেকের তৈরি ছোটদের টিকায় মিলল ছাড়পত্র

Published by: Sucheta Sengupta |    Posted: December 25, 2021 9:45 pm|    Updated: December 25, 2021 9:55 pm

Corona vaccine: DCGI approves Bharat Biotech's made vaccine for children for emergency application | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার দেশে কমবয়সীদের জন্য আরও এক করোনা টিকার (Corona vaccine) অনুমোদন মিলল। ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এর আগে জাইডাস-ক্যাডিলা সংস্থার তৈরি জাইকোভ-ডি টিকা ছাড়পত্র পেয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল আরও একটি।  

জাইকোভ-ডি (ZyCoV-D) কয়েকমাস আগেই ভারতের বাজারে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ছাড়পত্র পেয়েছে। ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকার জন্য প্রস্তুত। তবে এখনও এ দেশে ছোটদের টিকাকরণ শুরু হয়নি। এখন ওমিক্রনের দাপটে ফের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে। এই পরিস্থিতিতে ভারত বায়োটেকের তৈরি ছোটদের টিকা ছাড়পত্র পাওয়ায় করোনার বিরুদ্ধে যুদ্ধে আরও শক্তিশালী হল বলেই আশাবাদী স্বাস্থ্যমহল। 

[আরও পড়ুন: ‘বিজেপিকে শক্তিশালী করুন’, পার্টি ফান্ডের জন্য অনুদান চাইছেন খোদ প্রধানমন্ত্রী]

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন (Covaxin) দিয়ে বছরভর দেশে টিকাকরণ চলেছে। টিকা দেওয়া হয়েছে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড (Covishield) দিয়েও। যদিও এখনও কোভ্য়াক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা এখনও অনুমোদিত হয়নি। তবে ভারত বায়োটেক নিজেদের কাজ থামায়নি। তৈরি করেছে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য করোনা টিকা। পরীক্ষার কয়েকধাপ পেরিয়ে তা ড্রাগ কন্ট্রোলের অনুমোদনের অপেক্ষায় ছিল। বড়দিনে সেই অপেক্ষার অবসান ঘটল। জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য  ভারত বায়োটেকের তৈরি কমবয়সীদের জন্য টিকার অনুমোদন দিল  DCGI. তবে কবে থেকে এর প্রয়োগ শুরু হবে, তা এখনও অজানা।  মনে করা হচ্ছে, দুটি ভ্যাকসিন হাতে নিয়ে এবার ছোটদের প্রতিষেধক দেওয়ার কাজে নামতে পারে কেন্দ্র। 

[আরও পড়ুন: এক ছাতার তলায় ২২টি কৃষক সংগঠন, পাঞ্জাবে আত্মপ্রকাশ নয়া রাজনৈতিক দল ‘সংযুক্ত সমাজ মোর্চা’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে