BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজ্যওয়াড়ি টিকাকরণে এগিয়ে বিজেপি, বহু পিছিয়ে কংগ্রেস, তথ্য সরকারি সূত্রে

Published by: Subhajit Mandal |    Posted: November 29, 2021 7:05 pm|    Updated: November 29, 2021 7:34 pm

Corona Vaccine: No Congress or its allied ruled States has been able to give 1st dose to over 90%, say Government sources

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে টিকাকরণের গতি এবং টিকার অপ্রতুলতা নিয়ে শুরু থেকেই মোদি (Narendra Modi) সরকারকে আক্রমণ করে আসছে বিরোধীরা। এবার মোক্ষম চালে বিরোধীদের পালটা দিল সরকার। সরকারি সূত্রে ফাঁস করে দেওয়া হল রাজ্যওয়াড়ি টিকাকরণের তথ্য। যাতে দেখা যাচ্ছে, দেশে কংগ্রেস এবং বিরোধী শাসিত রাজ্যের তুলনায় অনেক বেশি টিকাকরণ হয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিতে। অর্থাৎ টিকাকরণে পিছিয়ে আছে সরকারকে ক্রমাগত আক্রমণ শানাতে থাকা কংগ্রেসই।

সোমবার সরকারি সূত্রে যে তথ্য প্রকাশ করা হয়েছে, সেই তথ্য অনুযায়ী, কংগ্রেস (Congress) বা কংগ্রেসের জোটসঙ্গীদের দখলে থাকা রাজ্যগুলির মধ্যে প্রথম ডোজের টিকাকরণ সবচেয়ে বেশি হয়েছে রাজস্থানে। দ্বিতীয় ডোজের টিকাকরণ সবচেয়ে বেশি হয়েছে ছত্তিশগড়ে। কংগ্রেস শাসিত রাজস্থানে টিকার প্রথম ডোজ পেয়েছেন ৮৪.২ শতাংশ। দ্বিতীয় ডোজ হয়েছে ৪৬.৯ শতাংশ। ছত্তিশগড়ে প্রথম ডোজ হয়েছে ৮৩.২ শতাংশ। দ্বিতীয় ডোজ হয়েছে ৪৭.২ শতাংশ। এছাড়া ঝাড়খণ্ড, পাঞ্জাবে, মহারাষ্ট্র, তামিলনাড়ু কোনও রাজ্যেই প্রথম ডোজ ৯০ শতাংশ বা দ্বিতীয় ডোজ ৫০ শতাংশ পেরয়নি। তবে, কংগ্রেস এবং জোটসঙ্গীদের দখলে থাকা রাজ্যগুলির তুলনায় টিকাকরণে ভাল পারফর্ম করেছে এরাজ্য। বাংলায় করোনা টিকার প্রথম ডোজ পেয়েছেন ৮৬.৬ শতাংশ। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৩৯.৪ শতাংশ।

[আরও পড়ুন: নজিরবিহীন! সংসদের বাদল অধিবেশনে হট্টগোলের জেরে শীতকালীন অধিবেশনে সাসপেন্ড ১২ সাংসদ]

অন্যদিকে, অন্তত ৭টি বিজেপি (BJP) শাসিত রাজ্যে করোনা টিকার প্রথম ডোজ পেয়েছেন ৯০ শতাংশ মানুষ। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৫০ শতাংশ মানুষ। সেই সাতটি রাজ্যের তালিকা প্রকাশ করা হয়েছে সরকারি সূত্রে। বিজেপি শাসিত রাজ্যগুলির মধ্যে গোয়া আর হিমাচল প্রদেশে ১০০ শতাংশ প্রথম ডোজ সেরে ফেলেছে। ৯০ শতাংশের উপর প্রথম ডোজ সেরে ফেলেছে গুজরাট, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, কর্ণাটক, হরিয়ানা। ৮০ শতাংশের উপর প্রথম ডোজ দিয়েছে অসম এবং ত্রিপুরা। এই সবক’টি রাজ্যেই ৫০ শতাংশের বেশি মানুষ দ্বিতীয় ডোজ পেয়ে গিয়েছেন।

[আরও পড়ুন: লোকসভা ‘আকর্ষণীয়’ কাজের জায়গা! ৬ মহিলা সাংসদের সঙ্গে ছবি টুইট করে ট্রোলড শশী থারুর]

সরকারের তরফে প্রকাশ করা তথ্য বিরোধীদের রীতিমতো অস্বস্তিতে ফেলে দিয়েছে। যদিও বিরোধীদের দাবি, তাঁদের দখলে রাজ্যগুলি টিকাকরণে পিছিয়ে থাকার মূল কারণই হল কেন্দ্রের অসহযোগিতা। কেন্দ্র সময়মতো টিকার (Corona Vaccine) জোগান না দেওয়ার জেরেই টিকাকরণের গতি স্লথ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে