BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Parliament Winter Session: ‘বিতর্ক চলুক সংসদের ঐতিহ্য বজায় রেখে’, অধিবেশন শুরুর আগে বিরোধীদের বার্তা মোদির

Published by: Sucheta Sengupta |    Posted: November 29, 2021 11:19 am|    Updated: November 29, 2021 2:19 pm

Parliament Winter Session: PM Modi urges opposition to maintain peace ahead of parliament's winter session | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদের অধিবেশন মানেই বিরোধীদের বিক্ষোভ, প্রতিবাদে উত্তাল লোকসভা, রাজ্যসভার কক্ষ। সরকারের পেশ করা বেশিরভাগ প্রস্তাবই না-পসন্দ হওয়ায় বিরোধীদের শোরগোলে চেনা ছবি সংসদের। তাতে কখনও কখনও বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের পীঠস্থান সংসদ ভবনের ঐতিহ্য ক্ষুণ্ণ হতেও দেখা গিয়েছে। আজ থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন (Parliament Winter Session)। তার আগেই এসব মনে করিয়ে বিরোধীদের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সংসদ ভবনে প্রবেশের আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বললেন, ”তর্কবিতর্ক, প্রশ্নোত্তর চলুক সংসদে। তবে তা যেন কখনও সংসদ ভবনের ঐতিহ্য ক্ষুণ্ণ না করে, চেয়ারের অমর্যাদা যেন না হয়, সেদিকে খেয়াল রাখা সকলের কর্তব্য।” সরকার যে সমস্ত বিষয়ে প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত, তাও জানালেন মোদি।

সোমবার থেকে প্রায় একমাসের জন্য শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। চলতি অধিবেশনে গুরুত্বপূ্র্ণ কৃষি আইন প্রত্যাহার বিল-সহ একাধিক বিল পেশ হওয়ার কথা। তার মধ্যে উল্লেখযোগ্য ক্রিপ্টো কারেন্সি, SC-ST সংশোধনী বিল। এসব নিয়ে বিরোধীরা একাধিক যুক্তি পেশ করে সরকারপক্ষের প্রস্তাবের বিরোধিতায় সরব হতে পারেন। এছাড়াও একাধিক ইস্যুতে সংসদের দুই কক্ষই উত্তাল হওয়ার আশঙ্কা থাকছে। সেই বিরোধিতা প্রশমনে শুরুতেই বার্তা দিয়ে দিলেন প্রধানমন্ত্রী। তাঁর মন্তব্য, ”এই অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশবাসী সংসদ অধিবেশন থেকে ইতিবাচক কিছু আশা করেন। সকলকেই সেই দায়িত্ব পালন করতে হবে। আশা করি, আমরা সকলে তা পারব।”

[আরও পড়ুন: পকসো মামলায় ‘দ্রুততম’ শুনানি, মাত্র ১ দিনেই দোষীর যাবজ্জীবন সাজা ঘোষণা আদালতের]

পাশাপাশি, কোভিডের নয়া ভ্য়ারিয়েন্ট ‘ওমিক্রন’ (Omicron) নিয়ে সতর্কবার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। বলেন, ”নতুন এই ভ্যারিয়েন্ট থেকে সবাইকে সতর্ক থাকতে হবে। সংসদের অধিবেশন চলাকালীন প্রত্যেক সদস্যের কাছে আমার আবেদন, সাবধানে থাকবেন।”

[আরও পড়ুন: Parliament Session: সংসদে ঐক্য থাকবে, তবে কংগ্রেসের জোটসঙ্গী নয় তৃণমূল, স্পষ্ট করে দিলেন ডেরেক]

এদিকে, অধিবেশন শুরুর আগে এদিন কংগ্রেস-সহ মোট ১১টি বিরোধী দল সকালে একসঙ্গে বৈঠক করে। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ছাড়াও বৈঠকে ছিলেন সিপিএম, সিপিআই, এনসিপি, ডিএমকে’র সাংসদরা। উল্লেখযোগ্যভাবে, বিরোধীদের এই বৈঠকে গরহাজির ছিল তৃণমূল, আপ, এসপি। আগেই অবশ্য তৃণমূলের তরফে বার্তা দেওয়া হয়েছিল, সংসদের অধিবেশনে কক্ষ সমন্বয় (Floor Co-ordination) থাকলেও কংগ্রেসের সঙ্গে সবসময় যোগাযোগ রেখে চলবে না মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। সেক্ষেত্রে সংসদে তৃণমূলের আলাদা রণকৌশল থাকবে।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে