BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পকসো মামলায় ‘দ্রুততম’ শুনানি, মাত্র ১ দিনেই দোষীর যাবজ্জীবন সাজা ঘোষণা আদালতের

Published by: Sayani Sen |    Posted: November 29, 2021 9:21 am|    Updated: November 29, 2021 9:28 am

POCSO court sentences rape accused to life imprisonment within 1 day in Bihar । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পকসো (POCSO) মামলায় ‘দ্রুততম’ শুনানি এবং দোষীর সাজা ঘোষণা করে নজির গড়ল বিহার। মাত্র একদিনের মধ্যে দোষী সাব্যস্ত করে শাস্তি ঘোষণা করল আদালত। ঘরের মেয়ে দ্রুত সুবিচার পাওয়ায় খুশি খুদে নির্যাতিতার পরিবার।

চলতি বছরের ২২ জুলাই বিহারের (Bihar) আরারিয়ায় এক শিশু যৌন নির্যাতনের শিকার হয়। প্রতিবেশী এক ব্যক্তি তাকে যৌন হেনস্তা করে বলে অভিযোগ। শিশুটি তার অভিভাবকদের বিষয়টি জানায়। ঘটনার পরেরদিনই আরারিয়া মহিলা থানায় অভিযোগ দায়ের হয়। পুলিশ গ্রেপ্তার করে অভিযুক্তকে। আরারিয়ার পকসো আদালতের বিচারক শশীকান্ত রাইয়ের বেঞ্চে মামলার শুনানি শুরু হয়।

[আরও পড়ুন: রাতের অন্ধকারে বিরিয়ানি লুট! দুষ্কৃতীদের দৌরাত্ম্যে হতবাক দমদমবাসী]

মাত্র একদিনের শুনানিতেই বিচারক অভিযুক্ত এবং নির্যাতিতার বয়ান শোনেন। সব দিক বিচার করে ধৃতকে দোষী সাব্যস্ত করে আদালত। ওইদিনই হয় সাজা ঘোষণাও। অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক। শুধু তাই নয় দোষীকে আর্থিক ক্ষতিপূরণেরও নির্দেশ দেয় আদালত। ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে দোষীর। এছাড়া নির্যাতিতার পুনর্বাসনের জন্য ধৃতকে ৭ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ আদালতের।

এর আগে ২০১৮ সালের ৮ আগস্ট ধর্ষণ মামলার দ্রুত শুনানির মাধ্যমে শাস্তি ঘোষণা হয় মধ্যপ্রদেশের দাতিয়ায়। সেখানে মাত্র তিন দিনে ধর্ষণের মামলায় সুবিচার পান নির্যাতিতা। দোষীকে যাবজ্জীবন সাজার নির্দেশ দেন বিচারক। এ প্রসঙ্গে সরকারি আইনজীবী শ্যামলাল যাদব বলেন, “মধ্যপ্রদেশে তিন দিন সময় লেগেছিল। তবে বিহারে মাত্র একদিনেই সুবিচার পেয়েছে নির্যাতিতা। সবচেয়ে কম সময়ে ধর্ষণ মামলার রায় ঘোষণা করে নজির গড়েছে বিহারের আরারিয়ার পকসো আদালত।” মেয়ে সুবিচার পাওয়ায় খুশি তাঁর অভিভাবকরাও।

[আরও পড়ুন: অন্য মহিলার সঙ্গে সম্পর্ক প্রেমিকের, বিয়ের আগেই অবসাদে আত্মঘাতী নার্স]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে