BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Parliament Session: সংসদে ঐক্য থাকবে, তবে কংগ্রেসের জোটসঙ্গী নয় তৃণমূল, স্পষ্ট করে দিলেন ডেরেক

Published by: Subhajit Mandal |    Posted: November 28, 2021 8:14 pm|    Updated: November 28, 2021 8:21 pm

Congress is not our electoral ally, TMC clears air before Parliament Session | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। সেই অধিবেশনে বিরোধী ঐক্য নিয়ে অনেক কথা হচ্ছে। বিশেষ করে তৃণমূল এবং কংগ্রেসের সম্পর্কের চিড় নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে রাজনৈতিক মহলে। এরই মধ্যে রবিবার দলের অবস্থান স্পষ্ট করে দিলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ ব্রায়েন (Derek O’Brien)। জানিয়ে দিলেন, সংসদের অন্দরে বিরোধীদের ইস্যুভিত্তিক সমন্বয় থাকবে। তবে, তৃণমূল আর পাঁচটা দলের মতো কংগ্রেসের জোটসঙ্গী নয়, তাই কিছুটা পার্থক্য থাকবেই।

সংসদের বাইরে যতই বিভেদ থাক না কেন, সংসদের অন্দরে এতদিন কংগ্রেসের (Congress) সঙ্গে সমন্বয় সাধন করেই চলছিল তৃণমূল। কিন্তু সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে সেটা আদৌ হবে কিনা, সেটা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তৃণমূল ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, অধিবেশন শুরুর আগে কংগ্রেসের ডাকা বৈঠকে হাজির থাকবে না তৃণমূল। সোমবারই রাজ্যসভায় কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) সব বিরোধী দলকে নিয়ে বৈঠক ডেকেছেন। সেই বৈঠকেও সম্ভবত গরহাজির থাকবে ঘাসফুল শিবির।

[আরও পড়ুন: Tripura Civic Polls 2021: ‘এবার আসল খেলা হবে’, ত্রিপুরায় ‘প্রধান বিরোধী’ দল হয়ে টুইট অভিষেকের]

কেন কংগ্রেসের ডাকা বৈঠকে থাকবে না তৃণমূল, রবিবার এক টুইটে অবস্থান স্পষ্ট করে দিয়েছেন ডেরেক। তিনি টুইটে বলছেন, “একটা বিষয় নজর রাখতে হবে যে আরজেডি, ডিএমকে (DMK), সিপিআই (CPI) এবং সিপিএম, এরা সকলেই কংগ্রেসের জোটসঙ্গী। এনসিপি-শিবসেনা এবং ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার চালায়। কিন্তু তৃণমূল কংগ্রেসের জোটসঙ্গীও নয়, আমরা কংগ্রেসের সঙ্গে সরকারও চালাই না। এটাই হল এই দলগুলির সঙ্গে আমাদের পার্থক্য।” তবে, সংসদের অন্দরে যে কংগ্রেসের সঙ্গে ইস্যুভিত্তিক সমন্বয় তাঁদের থাকবে সেটা স্পষ্ট করে দিয়েছেন ডেরেক। তিনি জানিয়ে দিয়েছেন,”কমন ইস্যু নিয়ে যখন কথা হবে, তখন সংসদের অন্দরে বিরোধী ঐক্য থাকবে।” বস্তুত, ডেরেক বুঝিয়ে দিতে চেয়েছেন বিজেপি বিরোধিতার স্বার্থে সংসদে সমন্বয় থাকলেও কংগ্রেসের ডাকা বৈঠকে উপস্থিত থাকতে তাঁরা বাধ্য নন।

[আরও পড়ুন: বেনজির! সংসদ অধিবেশন শুরুর আগের সর্বদল বৈঠকে অনুপস্থিত খোদ প্রধানমন্ত্রী]

এদিকে কংগ্রেস সূত্রের খবর, বিরোধী বৈঠকে তৃণমূলের অনুপস্থিতির খবর পেয়ে সামান্য হলেও বিচলিত খোদ সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। তিনি এ বিষয়ে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন মল্লিকার্জুন খাড়গেকে। প্রয়োজনে তৃণমূল নেতাদের সঙ্গে আলাদা করে কথা বলার নির্দেশ দিয়েছেন তিনি। আবার দলের একাংশও নাকি চাইছে না তৃণমূলের সঙ্গে থাকতে। এ নিয়ে কংগ্রেসের অন্দরে বিভ্রান্তিও সৃষ্টি হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে