BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লকডাউনে করোনা আক্রান্তদের দিতে হবে সবেতন ছুটি, ঘোষণা নয়ডা প্রশাসনের

Published by: Tiyasha Sarkar |    Posted: March 30, 2020 10:31 am|    Updated: March 30, 2020 10:48 am

Coronavirus: 28-Day paid leave for all COVID-19 patients in Noida

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের সময় অভূতপূর্ব ও মানবিক সিদ্ধান্ত নিল নয়ডার প্রশাসন। শনিবার গৌতমবুদ্ধ নগরের জেলা প্রশাসন স্পষ্ট নির্দেশ দিয়েছে, করোনা ভাইরাসের প্রকোপ ও সাম্প্রতিক লকডাউন চলার সময় শুধু সন্দেহের বশে কাউকে হেনস্তা করা যাবে না। করোনায় আক্রান্ত বা কোভিড-১৯ (COVID-19) পজিটিভ রোগী যে সংস্থার স্থায়ী বা অস্থায়ী কর্মী, সেই সংস্থাকে ২৮ দিনের সবেতন ছুটি দিতে হবে। করোনা সংক্রমণ হয়েছে, এই সন্দেহের বশে যদি কোনও কর্মী বা শ্রমিক চিকিৎসকের নির্দেশে বা প্রশাসনের নির্দেশে কোয়ারেন্টাইনে বা আইসোলেশনে থাকেন, তাহলে তিনিও এই একইভাবে ২৮ দিনের সবেতন ছুটি পাবেন।

কোনও ভাড়াটে যদি করোনা আক্রান্ত হন বা আইসোলেশনে থাকেন তাঁকেও কোনও বাড়িওয়ালা উৎখাত করার, সরানোর বা চলে যাওয়ার নির্দেশ দিলে অভিযুক্ত বাড়িওয়ালার বিরুদ্ধে দ্রুত কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। করোনা আক্রান্তদের সেবায় নিযুক্ত কোনও স্বাস্থ‌্যকর্মীকেও বাড়ি খালি করার নির্দেশ দিতে বা চলে যেতে বলতে পারবেন না সংশ্লিষ্ট বাড়িওয়ালা। শুধু তাই নয়, আগামী একমাস নয়ডার কোনও বাড়িওয়ালা তাঁদের প্রাপ্য ভাড়ার টাকার জন্য ভাড়াটেদের তাগাদা দিতে পারবেন না। ভাড়াটেরা মার্চ মাসের বাড়ি বা দোকানের ভাড়া দেবেন মে মাসে। এপ্রিল মাসের ভাড়ার সঙ্গে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশগামী পরিযায়ী শ্রমিকদের ট্রাক রুখল মুম্বই পুলিশ, আটক ২]

গৌতমবুদ্ধ নগরের জেলাশাসক বি এন সিং এই মর্মে নোটিস জারি করে সংবাদসংস্থাকে জানিয়েছেন, উত্তরপ্রদেশ সরকার করোনা সংক্রমণকে অতি মহামারি ঘোষণা করেছে। মহামারি চলার সময় যা মানবিক, যা বিধিসম্মত সেই আইনই কার্যকর করার চেষ্টা করছে প্রশাসন। তিনি এও জানিয়েছেন, এই নয়া নিয়মে সেই সব সংগঠিত ও অসংঠিত ক্ষেত্রের হাজার হাজার কর্মী সুবিধা পাবেন। এই আইন মানা হচ্ছে কি না বা কাউকে হেনস্তা করা হচ্ছে কি না তা যে কেউ প্রশাসনের হেল্পলাইন নম্বরে জানাতে পারেন। অন্যদিকে, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, তাদের যত কর্মী এই ২১ দিন লকডাউনের সময় দেশের বিভিন্ন শাখায় কাজ করছেন, তাঁদের অতিরিক্ত বেতন দেওয়া হবে। এক সার্কুলার জারি করে ঘোষণা করা হয়েছে, প্রতি ৬দিন কাজ করার জন্য একদিনের বেতন (বেসিক+বিএ) দেওয়া হবে কর্মীদের। ২৩ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্মীদের এই পরিষেবাকে হিসাবের মধ্যে ধরা হবে।

[আরও পড়ুন: ঘরছাড়া করেছে বাড়িমালিক, বাসস্থানের খোঁজে ১০০ কিমি রাস্তা হেঁটে অসুস্থ অন্তঃসত্ত্বা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে