BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক: ইরানে আটকে ৬ হাজার ভারতীয়, দেশে ফেরাতে তৎপর কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: March 12, 2020 2:14 pm|    Updated: March 12, 2020 9:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে আরও ১৩ জনের দেহে করোনার জীবাণুর হদিশ মিলেছে। ফলে বৃহস্পতিবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৩। যার জেরে আতঙ্দেকে কাঁপছে শবাসী। এদি্কে করোনা আক্রান্ত ইরানের বিভিন্ন প্রদেশে আটকে রয়েছেন অন্তত ছয় হাজার ভারতীয়। তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনতে কেন্দ্র সরকার তৎপর বলে বৃহস্পতিবার লোকসভায় জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তবে তাঁদের করোনা পরীক্ষা না করে দেশে ফেরানো হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী। প্রাথমিকভাবে ইরানে আটকে থাকা ৩০০ জন পড়ুয়াকে ফিরিয়ে আনার উপর জোর দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। আজ থেকেই তাদের শারীরিক পরীক্ষা শুরু করা হচ্ছে বলে জানা গিয়েছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রচুর ভারতীয় আটকে রয়েছেন। সবচেয়ে খারাপ পরিস্থিতি ইরাণ ও ইতালিতে আটকে থাকা ভারতীয়দের। ইতালিতে আটকে থাকা ৩০ জন ভারতীয় পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনার দাবি জানান পাঞ্জাবের সাংসদ ভগবান মান। তাঁদের জবাবে বিজেশমন্ত্রী মন্ত্রী এম জয়শঙ্কর বলেন, “শুধুমাত্র পড়ুয়ারা নন, দেশের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে আটকে রয়েছেন। তাদের দ্রুত ফিরিয়ে আনতে সচেষ্ট কেন্দ্র সরকার। দ্রুত মেডিক্যাল ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।” এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি ইউহান ও ডায়মন্ড প্রিন্সেস জাহাজ থেকে পড়ুয়াদের ফিরিয়ে আনার কথাও তুলে ধরেন। জয়শঙ্কর বলেন, “কেন্দ্র পরিস্থিতির উপর নজর রাখথে। যেখানে প্রয়োজন সেখানে হস্তক্ষেপও করছে। কিন্তু ইরান ও ইতালির বিষয়টি ব্যতিক্রম।”

[আরও পড়ুন: প্রার্থী তালিকা ঘোষণার আগেই সিন্ধিয়াকে শুভেচ্ছা শিবরাজের! বিতর্ক এড়াতে মুছলেন টুইট]

বিদেশমন্ত্রী  ইরানে আটকে থাকা ভারতীয়দের কথাও তুলে ধরেন। বিদেশমন্ত্রী জানান, “ইরানে আটকে থাকা ভারতীয়দের শারীরিক পরীক্ষা ছাড়া ফিরিয়ে আনা যাবে না। দেশবাসীর স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” একইসঙ্গে বিদেশমন্ত্রী অপ্রয়োজনীয় ভ্রমণ বাতিলের পরামর্শ দিয়েছেন।

 

[আরও পড়ুন: ‘ই-মেলে নয়, সশরীরে জমা দিতে হবে ইস্তফাপত্র’, বিদ্রোহী বিধায়কদের নির্দেশ স্পিকারের]

দেখুন ভিডিও:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement